ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৯ আগস্ট ২০১৯ || ৪ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
আদালতে বিচারাধীন মামলা ৩৩ লাখ ৯৫ হাজার ৬৪৯
দেশসংবাদ ডেস্ক :
Published : Monday, 9 July, 2018 at 7:03 PM, Update: 21.07.2018 11:05:26 AM

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশের আদালতসমূহে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন মামলার সংখ্যা ৩৩ লাখ ৯৫ হাজার ৬৪৯টি। র মধ্যে দেওয়ানী মামলা ১৩ লাখ ৯০ হাজার ২০৯ ও ফৌজদারি মামলা ১৯ লাখ ১৮ হাজার ৫২৭ এবং অন্যান্য (কনটেম্পট পিটিশন/ রিট/ আদিমসহ) মামলা ৮৬ হাজার ৯১৩।

সোমবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে এ কথা বলেন। মন্ত্রী বলেন, সুপ্রিম কোর্টের মোট বিচারাধীন মামলা ৫ লাখ ৩ হাজার ৫১২। এর মধ্যে আপিল বিভাগে বিচারাধীন মামলা ১৮ হাজার ২৪৬ এবং হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলা ৪ লাখ ৮৫ হাজার ২৬৬। এছাড়া অধঃস্তন আদালতে মোট বিচারাধীন মামলা ২৮ লাখ ৯২ হাজার ১৩৭।

আইনমন্ত্রী বলেন, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া, অধঃস্তন আদালতে মোট ৪২৭ জন সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে। তিনি বলেন, সরকার নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য আরও ৪১টি ট্রাইব্যুনাল ও ২টি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল সৃজন করেছে এবং ওই ট্রাইব্যুনালসমূহের জন্য ২০৫টি সহায়ক পদও সৃজন করা হয়েছে। নবসৃজিত এ পদগুলোতে বিচারক নিয়োগ দেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে জেলা জজ আদালতের এজলাস সংকট নিরসনের জন্য ‘২৮টি জেলায় আনুষঙ্গিক সুবিধাদিসহ জেলা জজ আদালত ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ২৭টি জেলায় আলোচ্য প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এর মাধ্যমে বিদ্যমান জেলা জজ আদালত ভবনসমূহ ৩ থেকে ৪ তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করা হয়েছে।

তিনি বলেন, নিম্ন আদালতের বিচারকদের দক্ষতা বৃদ্ধির সঙ্গে মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা কমিয়ে আনতে সরকার তাদের দেশে-বিদেশে প্রশিক্ষণের কার্যক্রম গ্রহণ করেছে। মন্ত্রী বলেন, যুগোপযোগী পদক্ষেপসমূহ গ্রহণ করার মাধ্যমে বর্তমান সরকার বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি লাঘবের জন্য একটি আধুনিক বিচার বিভাগ ও বিচার ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

দেশসংবাদ/এসকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft