ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ || ৬ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
আপেল থেকে সরকারের আয় ৯৩৬ কোটি টাকা
দেশসংবাদ, চট্টগ্রাম :
Published : Monday, 16 July, 2018 at 11:08 PM, Update: 21.07.2018 12:07:15 PM

মধুমাসে দেশে আম, কাঁঠাল, আনারসের সরবরাহ ও চাহিদা বেশি থাকলেও বছরজুড়ে চাহিদার শীর্ষে থাকে আপেল। চট্টগ্রাম বন্দর দিয়ে ২০১৭-১৮ অর্থবছরে আপেল আমদানি হয়েছে ২ লাখ ৪৮ হাজার ৪০৩ টন। এ খাতে রাজস্ব আদায় হয়েছে ৯৩৬ কোটি ১০ লাখ ৩৩ হাজার ৫৩৫ টাকা।

চট্টগ্রাম কাস্টম হাউস সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে আপেল আমদানি হয়েছিল ২ লাখ ১৮ হাজার ১৬৩ টনের বেশি। এ খাতে রাজস্ব আদায় হয়েছিল ৭৯২ কোটি ৯৪ লাখ টাকার বেশি। সদ্য সমাপ্ত অর্থবছরে আপেল আমদানি বাবদ বেশি রাজস্ব আদায় হয়েছে ১৪৩ কোটি ১৬ লাখ ১৪ হাজার ৬৬৮ টাকা।

চট্টগ্রাম কাস্টমস হাউসের সহকারী কমিশনার মো. বায়েজিদ হোসাইন বলেন, আমাদের দেশে বিদেশি ফলের মধ্যে বেশি আমদানি হয় বিভিন্ন জাতের আপেল। চীন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকেই বেশি আপেল আমদানি হয়। আপেল আমদানিতে প্রায় ৯২ শতাংশ শুল্ককর দিতে হয়। এর মধ্যে কাস্টম ডিউটি (সিডি) ২৫ শতাংশ, আরডি ৩ শতাংশ, এসডি ২০ শতাংশ, ভ্যাট ১৫ শতাংশ এবং এআইটি-এটিভি মিলে ৫ শতাংশ। তিনি বলেন, ফল আমদানি করা হয় বিশেষায়িত রেফার কনটেইনারে। যে কনটেইনারে শীততাপ নিয়ন্ত্রিত থাকে। নয়তো এসব ফল পচে যায়। ফলের চালান খালাসে খুব বেশি সময়ক্ষেপণ করা হয় না। শুধু দ্বৈবচয়নের ভিত্তিতে যে ক’টি চালান কায়িক পরীক্ষার জন্য নির্বাচিত হয় সেগুলো খোলা হয়।

সূত্র জানায়, ২০১৭-১৮ অর্থবছরে কমলা-মাল্টা আমদানি হয়েছে ১ লাখ ১৭ হাজার ১৭০ টন। রাজস্ব আদায় হয়েছে ৩৫৪ কোটি ১১ লাখ ৬২ হাজার টাকা। এর আগের অর্থবছরে আমদানি হয়েছিল ১ লাখ ২ হাজার ১০০ টন। এ ছাড়া ২০১৭-১৮ অর্থবছরে আঙুর আমদানি হয়েছে ১৫ হাজার ৫২৯ টন। রাজস্ব আদায় হয়েছে ১০৯ কোটি ৫৪ লাখ ২১ হাজার টাকা। এর আগের অর্থবছরে আঙুর আমদানি হয়েছিল ৯ হাজার ১৫৭ টন।  

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft