ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৯ আগস্ট ২০১৯ || ৪ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
স্টিয়ারিং থেকে এবার ককপিটে সৌদি নারীরা
দেশসংবাদ ডেস্ক :
Published : Tuesday, 17 July, 2018 at 12:57 PM

দীর্ঘদিনের ড্রাইভিং নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পর এবার ককপিটে বসছেন সৌদি নারীরা। সৌদি আরবের একটি ‘ফ্লাইট স্কুল’ দেশটির নারীদের প্লেন চালানোর প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে। অক্সফোর্ড অ্যাভিয়েশন অ্যাকাডেমি নামে একটি অন্যতম প্রশিক্ষণদাতা ও ক্রু নিয়োগ প্রতিষ্ঠান ইতোমধ্যে কয়েকশ নারী প্রার্থীর আবেদন গ্রহণ করেছে। তারা আশা করছে, দেশটির পূর্বাঞ্চলের শহর দামামে সেপ্টেম্বর থেকে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে।

দালাল ইয়াসহার নামে পাইলট হতে আগ্রহী এক সৌদি নারী বলেন, অনেকেই দেশের বাইরে অ্যাভিয়েশন নিয়ে পড়তে যায়। কিন্তু নারীদের ক্ষেত্রে এটা পুরুষের চেয়ে বেশি কঠিন। তবে এখন আর কোনোকিছুই নেই যেখানে নারীদের বিচরণ পাওয়া যায় না। সবকিছুই নারীদের জন্য উন্মুক্ত। যদি ইচ্ছা ও সামর্থ্য থাকে।

অ্যাকাডেমির কার্যনির্বাহী পরিচালক ওথম্যান আল মৌতাইরি বলেন, এখানে শিক্ষার্থীরা তিন বছরের অ্যাকাডেমিক ও বাস্তব প্রশিক্ষণের সুযোগ পাবেন। সৌদি আরবই বিশ্বে একমাত্র দেশ, যেখানে নারীদের জন্য ড্রাইভিং নিষিদ্ধ ছিলো। দীর্ঘদিনের এ নিষেধাজ্ঞা তুলে দিতে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান অগ্রণী ভূমিকা রাখেন।

দেশসংবাদ/এসকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft