ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৬ আগস্ট ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
কোটা আন্দোলনের সাথে বিএনপি-জামায়াত জড়িত
দেশসংবাদ, ঢাকা :
Published : Friday, 20 July, 2018 at 12:08 AM, Update: 21.07.2018 10:30:00 AM

দেশের স্থিতিশীলতা ও উন্নয়ন বিঘ্ন ঘটাতেই কোটাবিরোধী আন্দোলন হচ্ছে। আর এই আন্দোলনের পেছনে বিএনপি-জামায়াত রয়েছে বলে কূটনীতিকদের জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিদেশি কূটনীতিকদের নিয়ে এক ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ  আলী। চলমান কোটাবিরোধী আন্দোলন নিয়ে সরকারের অবস্থান কূটনীতিকদের সামনে তুলে ধরেন তিনি। একই সঙ্গে কোটাবিরোধী আন্দোলনের পেছনে কারা রয়েছে সেটাও কূটনীতিকদের জানান  পররাষ্ট্রমন্ত্রী।

ব্রিফিংয়ের বিষয়ে রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কোটাবিরোধী আন্দোলনের বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরে  কূটনীতিকদের জানান, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই কোটা প্রথা চালু করেন। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সুযোগ দেওয়ার জন্যই এই কোটা প্রথা চালু হয়েছিলে।  বিশেষ করে নারী, প্রতিবন্ধী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, মুক্তিযোদ্ধাদের জন্য কোটা চালু হয়।

পররাষ্ট্রমন্ত্রী কূটনীতিকদের জানান, কোটাবিরোধী আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সমস্যা সমাধানের আশ্বাস দিলেও কোটা বিরোধীরা সেই আন্দোলন চালিয়ে যায়। আন্দোলনের নামে তারা নাশকতা ও ভাঙচুর চালায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাড়ি ভাঙচুর করে। দেশের স্থিতিশীলতা ও উন্নয়ন বিঘ্ন ঘটাতেই এ আন্দোলন।  কোটা আন্দোলনের পেছনে বিএনপি-জামায়াত রয়েছে।

তিনি আরও জানান, ২০১৪ সালেও বিএনপি-জামায়াত এ ধরনের নাশকতা চালিয়েছিলে। যে কারণে ইউরোপীয় পার্লামেন্টে থেকে তাদের বিরুদ্ধে দু’টি রেজ্যুলেশন নেওয়া হয়। কোটাবিরোধী আন্দোলন নিয়ে  ঢাকার কয়েকটি মিশনের বিবৃতি দেওয়া নিয়েও কথা বলেন পররাষ্ট্র মন্ত্রী। ওই বিবৃতির বিষয়ে তিনি হতাশা প্রকাশ করেন।  ব্রিফিংকালে ঢাকার বিভিন্ন দূতাবাস ও মিশনের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft