ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হাইহিল
দেশসংবাদ ডেস্ক :
Published : Saturday, 21 July, 2018 at 11:46 AM, Update: 21.07.2018 11:56:24 AM

ফ্যাশন-সচেতন নারীর প্রাত্যহিক জীবনের সঙ্গে হাইহিল ওতপ্রতোভাবে জড়িত। পোশাকের সঙ্গে মানানসই হাইহিল জুতা তাদের চাই-ই চাই। র‌্যাম্প মডেল থেকে শুরু করে সাধারণ নারীরা সবাই পরেন এ জুতা। কিন্তু সৌন্দর্যবর্ধক এ নিরীহ বস্তুটি হাঁটু ও পায়ের মারাত্মক ক্ষতি করতে পারে। কারণ অস্বাভাবিক উঁচু হিল পরায় গোড়ালিও উঁচু হয়ে থাকে। যখন-তখন এদিক-সেদিক বেঁকে যায় পা। ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্ষয় হতে থাকে হাঁটুর মালইচাকির পেছনের কার্টিলেজ। ফলে অল্প বয়সেই অস্টিওআর্থ্রাইটিস দেখা দিয়ে থাকে।

গবেষণায় দেখা গেছে, গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে নারীদের জন্য তৈরি জুতা বা ব্যাকস্ট্র্যাপ দেওয়া কম হিলের জুতা সবচেয়ে ভালো। হিল পরার ইচ্ছা হতেই পারে। তবে সতর্কতা প্রয়োজন। যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরিধান করা যেতে পারে। কিন্তু প্রাত্যহিক জীবনে হাঁটাহাঁটির ক্ষেত্রে সামান্য উঁচু বা ফ্ল্যাট জুতা ভালো। কারণ শারীরিক সুস্থতা না থাকলে সৌন্দর্য অধরাই থেকে যাবে। আসুন জেনে নিই নিয়মিত হাইহিল ব্যবহারে কী ধরনের ক্ষতি হতে পারে।

পায়ের ছোট ছোট জয়েন্টে ব্যথা : হিলের কারণে শুধু হাঁটুর ওপরে নয়, গোড়ালির ওপরেও বেশি চাপ পড়ে। সারাদিন হাইহিল পড়ে কাটানোর পর পায়ের প্রতিটি জয়েন্টে ব্যথা হতে পারে।

পায়ের পেশির সমস্যা : দীর্ঘ সময় হিল জুতা ব্যবহার করলে গোড়ালি অনেকটা উঁচু হয়ে থাকে। ফলে গোড়ালির সঙ্গে যে পেশিগুলো টেন্ডনের মাধ্যমে যুক্ত, সেগুলো ছোট হয়ে যায় এবং পেশিগুলোর ভেতরে পরিবর্তন হতে শুরু করে। ফলে প্লান্টার ফ্যাসাইটিস ও অ্যাকিয়ালিস টেন্ডিনাইটিস নামক রোগ দেখা দেয়।

কোমর ব্যথা : হাইহিল জুতা গোড়ালি উঁচু রেখে কোমর অস্বাভাবিকভাবে সামনে ঠেলে রাখে। অস্বাভাবিক ভঙ্গিতে হাঁটার কারণে মেরুদণ্ডের স্বাভাবিক বক্রতা নষ্ট হয়ে কোমরে প্রচণ্ড ব্যথার সৃষ্টি হয়। পায়ের পাতা শক্ত হয়ে যায়। গোড়ালিতে সমস্যা দেখা দিয়ে থাকে। শুধু তা-ই নয়, নখকুনিরও সমস্যা দেখা দিয়ে থাকে। তাই হাইহিল ব্যবহার না করাই ভালো। কেউ যদি দীর্ঘদিন হাইহিল ব্যবহারের কারণে কোমর বা পায়ের ব্যথায় ভুগে থাকেন, তা হলে হাইহিল ব্যবহার বন্ধ করুন ও দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

দেশসংবাদ/এসকে

সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft