ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
আগের বাজেট বাস্তবায়ন নেই, নতুন বাজেট ঘোষণা
নিজস্ব প্রতিবেদক :
Published : Wednesday, 25 July, 2018 at 5:38 PM, Update: 25.07.2018 6:25:48 PM

নগরবাসীর উন্নয়নে প্রতি অর্থ বছর বাজেট ঘোষণা করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। কিন্তু এখন পর্যন্ত কোন বাজেটই পুরোপুরিভাবে বাস্তবায়ন করতে পারেনি প্রতিষ্ঠানটি। যার সর্বশেষ উদাহরন গত অর্থ বছরের ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট।


বুধবার ২০১৮-১৯ অর্থবছরের জন্য তিন হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ডিএসসিসি। নগর ভবনের ব্যাংক ফ্লোর মিলনায়তনে এই বাজেট ঘোষণা করেন ডিএসসিসি’র মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এরআগে ২০১৭-১৮ অর্থবছরে তিন হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট দিয়েছিল ডিএসসিসি। এর মধ্যে দুই হাজার ১৪ কোটি ৭৩১ লাখ টাকার বাজেট বাস্তবায়ন হয়েছে। এবারের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা গত অর্থবছরের চেয়ে ১৫৯ কোটি ৩৬ লাখ টাকা কমিয়ে ধরা হয়েছে ৯০৯ কোটি ৪২ লাখ টাকা। গত অর্থবছরে যা ছিল এক হাজার ৬৪ কোটি ৭৮ লাখ টাকা। রাজস্ব আদায় ছিল লক্ষ্যের অর্ধেকেরও কম, ৪৫৪ কোটি ৬৩ লাখ টাকা।

বাজেটে সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প থেকে দুই হাজার ৫৫৮ কোটি ৪৮ লাখ টাকা, সরকারি মঞ্জুরি (থোক) থেকে ৭০ কোটি টাকা, সরকারি বিশেষ মঞ্জুরি ৪৩৯ কোটি ৮৬ লাখ টাকা, সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প থেকে দুই হাজার ৪৮ কোটি ৬২ লাখ টাকা আয় ধরা হয়েছে। এবারের বাজেটে মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৮৬০ কোটি ২৩ লাখ টাকা। পরিচালন ব্যয় ৬১৩ কোটি ২৭ লাখ টাকা এবং অন্যান্য ব্যয় ৩০ কোটি টাকা।

নতুন বাজেট সম্পর্কে মেয়র বলেন, আমরা এবারই প্রথমবারের মতো নতুন একটি উদ্যোগ নিয়েছি। তা হলো এখন থেকে কবরস্থান ও শশ্মানে শেষকৃত্য হবে সম্পূর্ণ বিনামূল্যে। শেষকৃত্যের ব্যয় ভার সিটি করপোরেশন বহন করবে। এটা আগামী পহেলা আগস্ট থেকে চালু হবে। এছাড়া, আমরা একটি বৃদ্ধাশ্রম নির্মাণের উদ্যোগ নিয়েছি, যেখানে বয়োবৃদ্ধের থাকা-খাওয়ার সব ব্যবস্থাই সিটি করপোরেশন করবে।
২০১৮-১৯ বাজেটে সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৭৪২ কোটি ৮৩ লাখ টাকা ব্যয় করবে ডিএসসিসি। শিশুপার্ক ও খেলার মাঠ উন্নয়নে ১৪৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় ধরেছে ডিএসসিসি।

এছাড়া, এবারের বাজেটে ৩৪০ কোটি টাকা বেতন-ভাতা বাবদ, ভৌত অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়নে ৩৯৫ কোটি ২৬ লাখ, মশক নিয়ন্ত্রণে ২৬ কোটি, যন্ত্রপাতি ও সরঞ্জাম বাবদ ৭৫৬ কোটি ১৬ লাখ, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ৬ছয় কোটি ৫০ লাখ, নতুন বাজার নির্মাণ বাবদ ২০০ কোটি, জবাই খানা নির্মাণ বাবদ ৬৬ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় করা হবে। বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, সচিব শাহাবুদ্দিন খানসহ ওয়ার্ড কাউন্সিলরা।

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  ডিএসসিসি   মেয়র মোহাম্মদ সাঈদ খোকন  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft