ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৬ আগস্ট ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
বিকল্প ব্যবস্থায় চালু হচ্ছে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র
দেশসংবাদ, দিনাজপুর :
Published : Friday, 27 July, 2018 at 6:12 PM, Update: 27.07.2018 9:22:05 PM

বিকল্প উপায়ে যেকোনও সময় দিনাজপুরের বড়পুকুরিয়ার তাপ বিদ্যুৎকেন্দ্র চালু হতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের সচিব আহমেদ কায়কোয়াস । তিনি বলেন, ‘তাপ বিদ্যুৎকেন্দ্র যেকোনও সময়ে বিকল্প উপায়ে চালু হতে পারে। এছাড়া বিদ্যুৎকেন্দ্রের সবার ঈদের ছুটি বাতিল করেছেন তিনি। বড়পুকুরিয়া খনিতে কয়লা চুরি ও কয়লার অভাবে বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যাওয়ার ঘটনায় শুক্রবার বড়পুকুরিয়ার  তাপ বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করেন জ্বালানি মন্ত্রণালয়ের সচিব, বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব, পেট্রোবাংলা ও পিডিবি’র চেয়ারম্যান।তারা বিদ্যুৎকেন্দ্রের প্রশাসনিক এলাকায় কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন। বৈঠক শেষে বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব আহদে কায়কোয়াস তাপ বিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তাদের আগামী ঈদের ছুটি বাতিলের কথা জানান।


বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব আহমেদ কায়কোয়াস জানান, বাংলাদেশের যা চাহিদা তা পূরণের ক্ষমতা দেশের বিদ্যুৎ কেন্দ্রগুলোর রয়েছে। তবে দূরবর্তী হওয়ার কারণে ভোল্টেজ ব্যালেন্স সমস্যা হচ্ছে। ৮টি জেলায় ১০০-১৫০ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি রয়েছে। তাই এক থেকে দেড় ঘণ্টা করে লোডশেডিং দেওয়া হচ্ছে। তাছাড়া সিরাজগঞ্জে গ্যাস সরবরাহ বৃদ্ধি করে লোডশেডিংয়ের মাত্রা কমানো হয়েছে বলে জানান তিনি।

পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর ফয়জুল্লাহ বলেন, ‘যারা এই ঘটনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। কয়লায় ঘাপলা করে যারা লোকজনকে কষ্টে ফেলেছেন তাদের বিষয়টি কোনোভাবেই হালকা করে দেখার কোনও উপায় নেই। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সএমসি/সিএমসি কর্মকর্তাদের জানানো হয়েছে যাতে করে দ্রুত কয়লা উৎপাদন শুরু হয়। দ্রুত কয়লা উৎপাদনে যেতে তারা রাজি হয়েছে এবং দ্রুত কাজ করার কথা জানিয়েছে। একইসঙ্গে চীনের ও স্থানীয় শ্রমিকরা তাদের ছুটি নেবে বলে জানিয়েছেন। তিনি বলেন, সেপ্টেম্বরের প্রথম থেকেই খনির উত্তোলন শুরু হবে।

জ্বালানি বিভাগের সচিব আবু হেনা রহমতুল মুনিম জানান, খনিতে কয়লা ঘাটতির ব্যাপারে কর্মকর্তারা কী বলছেন এবং বাস্তবে কয়লার বিষয়টি দেখতে তারো এসেছেন। তাপ বিদ্যুৎকেন্দ্রে চাহিদা মোতাবেক কয়লা সরবরাহ কবে নাগাদ দেওয়া সম্ভব এবং কয়লা খনির উৎপাদন কবে শুরু করা সম্ভব সেটিও পরিদর্শনের বিষয় ছিল। এ ব্যাপারে মামলা হয়েছে, দুদক বিষয়টি তদন্ত করছে। সত্যিকার অর্থে কয়লা ঘাটতি হলে তার দায়-দায়িত্ব কর্মকর্তাদের এবং তাদেরকে শাস্তির আওতায় নিয়ে আসা হবে বলে জানান তিনি।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft