ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ || ৬ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
সংবাদ সম্মেলন
মুক্তিযুদ্ধ করেও তালিকায় নাম নেই ভিক্ষুক নিজানের
শরিফুল ইসলাম, নড়াইল :
Published : Saturday, 28 July, 2018 at 12:06 PM

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেও তালিকায় নাম নেই নিজাম উদ্দিনের! এমন আক্ষেপ প্রকাশ করে শনিবার  (২৮ জুলাই) সকালে নড়াইলের লক্ষীপাশার একটি হোটেলের হল রুমে  সংবাদ সম্মেলন করেছেন তিনি। 

সংবাদ সম্মেলনে নিজাম উদ্দিন বলেন, ৮ নম্বর সেক্টরের অধীনে নড়াইলের কমান্ডার তসলিমুর রহমান এবং গোপালগঞ্জের হেমায়েত বাহিনীর নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। দীর্ঘ নয় মাস ধরে নড়াইলসহ বিভিন্ন এলাকায় পাক-হানাদার বাহিনী ও রাজাকারদের প্রতিহত করার জন্য বিশেষ ভূমিকা পালন করি। মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গণী ওসমানী স্বাক্ষরিত স্বাধীনতা সংগ্রামের একটি সনদপত্র আমাকে প্রদান করেন। দুঃখের বিষয়, আমি মুক্তিযুদ্ধের সময় অনেক ত্যাগ-তিতীক্ষার মাধ্যমে যুদ্ধ করেও এবং ওসমানী সনদ পেয়েও মুক্তিযোদ্ধার তালিকায় এতোদিনেও নাম ওঠেনি। ২০১৭ সালে পুনরায় মুক্তিযোদ্ধা যাচাই-বাচাই কার্যক্রম শুরু হলে আবেদন করেছি। এবার যেন মুক্তিযোদ্ধা হিসেবে আমি স্বীকৃতি পাই। এ ব্যাপারে সবার সুদৃষ্টি কামনা করছি।  

সংবাদ সম্মেলনে উপস্থিত মুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন রেজভী বলেন, মুক্তিযুদ্ধকালীন সময়ে নিজাম উদ্দিনের সঙ্গে আমি নড়াইলের পুলিশ লাইন এলাকা, পিরোলীসহ বিভিন্ন এলাকায় যুদ্ধ করেছি। মুক্তিযোদ্ধা হিসেবে তার স্বীকৃতি চাই। এতোদিনেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি না পাওয়াটা দুঃখজনক। এছাড়া উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা তসলিমুর রহমান, লোহাগড়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার রেজাউল করিম খান প্রমুখ। 

জানা যায়, প্রায় ৪২ বছর আগে নির্মল বিশ্বাস থেকে তিনি ধর্মান্তরিত হয়ে মুসলিম হন। পরবর্তীতে তার নাম ‘নিজাম উদ্দিন’ রাখা হয়। প্রায় ১৮ বছর আগে সড়ক দুর্ঘটনায় তার দু‘পা হারিয়ে হুইল চেয়ারে চলাফেরা করেন। বর্তমানে নড়াইল-কালনা মহাসড়কের লক্ষীপাশা এলাকায় সড়ক ও জনপদের সরকারি জায়গায় বসবাস করছেন। তিনি হুইল চেয়ারে বসে পথে পথে ভিক্ষা করেন। চার ছেলে-মেয়ে নিয়ে সংসার চালাতে তিনি হিমশিম খাচ্ছেন। 

দেশসংবাদ/প্রতিনিধি/এসএম

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft