ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ || ৪ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
সার্টিফিকেট মামলা জালে দিশেহারা কৃষকরা
সিরাজুল ইসলাম, ঢাকা :
Published : Saturday, 28 July, 2018 at 12:26 PM

সার্টিফিকেট মামলা জালে দিশেহারা কৃষকরা

সার্টিফিকেট মামলা জালে দিশেহারা কৃষকরা

সমাজতান্ত্রিক মজদুর পার্টির উদ্যোগে শনিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক লক্ষ আটষট্টি হাজার একশ পঁচাত্তর জন কৃষকের নামে দায়ের করা সার্টিফিকেট মামলা প্রত্যাহর ও ঋণ মওকুফের দাবিতে গণজমায়েত অনুষ্ঠিত হয়েছে।

সমাজতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি ডা. সামছুল আলম ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে এ গণজামায়েত অনুষ্ঠিত হয়। 

এতে বক্তব্য রাখেন, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের সভাপতি হারুন অর রশিদ খান, সমাজতান্ত্রিক মজদুর পার্টির ভারপ্রাপ্ত সভাপতি কমরেড আলী হোসেন, বাংলাদেশ ভাড়াটিয়া কল্যাণ সমিতির সভাপতি সিরাজুল ইসলাম (সিরাজ মাষ্টার), জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি আব্দুল জলিল, জাসদ নেতা হুমায়ুন কবির, স্বাধীনতা পার্টির মহানগর নেতা সাংবাদিক হুমায়ুন মজিদ, সুপ্রীম কোর্টের আইনজীবী আবদুল হক ঘারামী, উন্নয়ন সমন্বয়ক-সংগঠক মাহবুবুর রহমান খোকন সহ আয়োজক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

উপস্থিত জাতীয় নেতৃবৃন্দ বলেন, এক লক্ষ আটষট্টি হাজার একশত পঁচাত্তর জন কৃষকদের নামে দায়ের করা সার্টিফিকেট মামলা প্রত্যাহর ও ঋণ মওকুফ করতে হবে। প্রতি বছর সারাদেশে আগাম বৃষ্টি, বন্যা, জলোচ্ছ্বাস, পাহাড়ী ঢলে পানিতে কৃষকরা ব্যপক ভাবে কৃষি পণ্য নিয়ে ক্ষতিগ্রস্থ হয়। এ কারণে সরকারি বাণিজ্যিক ব্যংক থেকে ঋণ নিয়ে যথা সময় পরিশোধ করতে পারে নাই। ১৯৯১ সাল থেকে সরকার সারাদেশে কৃষকদের নামে সার্টিফিকেট মামলা করছে। যে কৃষক সারাদেশে সকল জনগণের জন্য অন্ন যোগার করে আর সরকার সেই কৃষকের নামে একলাখ আটষট্টি হাজার একশত পচাত্তরটি মামলা করেছে। কৃষক এখন মামলার জালে দিশেহারা হয়ে পালিয়ে বেড়াচ্ছে, এ সব মামলার বিপরীতে কৃষদের কাছে পাওনা সরকারি বাণিজ্যিক ব্যংকগুলো পাঁচশত পনের কোটি চোয়াত্তর লক্ষ টাকা ।

বক্তাদের দাবি, আমাদের দাবি কৃষকদের সার্টিফিকেট মামলা প্রত্যাহার ও ঋণ মওকুফ করতে হবে । সরকারের যোগসাজে বাণিজ্যিক ব্যংকগুলো থেকে হাজার হাজার কোটি টাকা লুট করে নিয়ে গেছে লুটপাটকারীরা তাদের কাছ থেকে হাজার কোটি টাকা আদায়ের লক্ষণ দেখা যাচ্ছে না ও লুটপাটকারীদের শাস্তির কোন ব্যবস্থা হচ্ছে না ,আর গরিব কৃষক যারা মাথার ঘাম পায়ে ফেলে , রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে সারাদেশের জনগণের খাদ্য উৎপাদনের জন্য কৃষি পণ্য উৎপাদন করে থাকে সেই কৃষকের নামে সার্টিফিকেট মামলা দিয়ে কোমড়ে রশি বেধে হাজত খানায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে সরকার। আমরা এর প্রতিবাদ জানাই সারাদেশের কৃষকদের নামে সার্টিফিকেট মামলা প্রত্যাহার ও কৃষি ঋণ মওকুফ করে দিতে হবে। নচেত সারাদেশের কৃষকদের নিয়ে সরকারের বিরুদ্ধে গণ আন্দোলন গড়ে তোলা হবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এসএম


আরও সংবাদ   বিষয়:  সার্টিফিকেট মামলা   দিশেহারা   কৃষক  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft