ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ || ৭ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
মন্ত্রী পাড়ার ৪৫ শতাংশ বাড়িতে এডিশ মশা!
দেশসংবাদ ডেস্ক :
Published : Saturday, 28 July, 2018 at 5:44 PM, Update: 28.07.2018 8:25:50 PM

এডিশ মশা

এডিশ মশা

রাজধানীর ধানমন্ডি, কলাবাগান, সেগুন বাগিচা ও মন্ত্রীপাড়ার ৪৫ শতাংশ বাড়িতে এডিশ মশার লার্ভা রয়েছে বলে জানিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।  তবে অন্যান্য অঞ্চলে এর উপস্থিতি খুবই নগন্য বলেও জানান  তিনি। শনিবার রাজধানীর বীর উত্তম সিআর দত্ত সড়কের কাঁঠালবাগান ঢালে এডিশ মশার লার্ভা সনাক্তকরণ ও ধ্বংসকরণ শীর্ষক এক কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা মেয়র। এর আগে এডিস মশার লার্ভা-প্রজননস্থল সনাক্তকরন ও ধংসকরণ শীর্ষক এক কর্মসূচিতে ডি এস সিসির এই অঞ্চলে ব্যাপক হারে এডিশন মশার লার্ভা পাওয়া যাওয়ায় এ কর্মসূচি গ্রহণ করা হয়।

এ সময় সাঈদ খোকন বলেন, গত ২৫ জুন থেকে আমাদের এ কর্মসূচি চলাকালে প্রতিটি ওয়ার্ডের বাসায় বাসায় গিয়ে আমাদের কর্মীরা মশকের লার্ভা ধ্বংস করেছে। পাশাপাশি ওইসব বাসা মালিকদের এ বিষয়য়ে সচেতনতা সৃষ্টি  ও প্রশিক্ষণ দান করা হয়েছে । ১৯৫৪২টি   বাড়িতে আমাদের কার্যক্রম পরিচালিত হয়েছে। তিনি বলেন, আমাদের কার্যক্রমের মাধ্যেমে আমরা জানতে পেরেছি অঞ্চল ১ এ প্রায় ৪৫ শতাংশ বাড়িতেই মশকের লার্ভা পাওয়া গেছে যা খুবই উদ্বেগ জনক। এ কারণে আমরা এডিস মশার লার্ভা ধ্বংসকরণে আবারও কর্মসূচি নিয়েছি। এতে অঞ্চল ১ কে বেশি গুরুত্ব দিচ্ছি।

বিশেষ করে ধানমন্ডি, কলাবাগান, মন্ত্রীপাড়া ও সেগুনবাগিচা এলাকার বাসাগুলোতে এডিস মশার লার্ভা বেশি পাওয়া গেছে। এই এলাকার প্রায় প্রতি ৩  বাড়ির একটিতে আমরা মশকের লার্ভা পেয়েছি। এছাড়া দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল ২, ৩, ৪, ৫ এলাকার অবস্থা ভালো আছে। হিসেব অনুযায়ী এই এলাকার বাড়িগুলোর অবস্থা অতটা উদ্বেগজনক নয়। এসময় মেয়র তার সংস্থার মতো ঢাকার আশপাশের সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোকেও এক যোগে এই কর্মসূচি পালন করার আহ্বান করেন।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, সচিব মো. শাহাবুদ্দিন খান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, ব্রিগেডিয়ার জেনারেল (ডা.) শেখ সালাহউদ্দীন , প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন প্রমুখ।

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  রাজধানী   এডিশ মশা   মেয়র মোহাম্মদ সাঈদ খোকন  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft