ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ || ২৮ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
১০ বছরে ১ কোটি ১৩ লাখ মামলা নিষ্পত্তি
দেশসংবাদ, ঢাকা :
Published : Monday, 29 October, 2018 at 7:05 PM

সংসদ

সংসদ

২০০৯-১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত জেলা ও দায়রা জজ আদালত এবং সমপর্যায়ের ট্রাইব্যুনাল সমূহে মোট ১ কোটি ১৩ লাখ ৭৭৬১টি মামলা নিষ্পত্তি হয়েছে। মামলা দ্রুত বিচার ও নিষ্পত্তির ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা হলো এজলাস সংকট। এজলাস স্বল্পতা দূর করে সর্বোচ্চ কর্মঘণ্টা ব্যবহার করে বিচার কাজে গতিশীলতা আনয়নে সরকার কাজ করে যাচ্ছে।

সোমবার জাতীয় সংসদে সংসদ সদস্য এম আবদুল লতিফের এক লিখিত বক্তব্যের জবাবে এ তথ্য জানান আইনমন্ত্রী আনিসুল হক। এর আগে সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। মন্ত্রী বলেন, সারাদেশে বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা কমিয়ে বিচার কাজ ত্বরান্বিত করার জন্য বিচারকদের সংখ্যা বৃদ্ধি ও এজলাস সংকট নিরসনে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। বিচার কাজে গতিশীলতা ফিরিয়ে আনতে বিশেষ উদ্যোগে বিভিন্ন পর্যায়ে বিচারকের সংখ্যা বাড়ানো হচ্ছে। জুডিশিয়াল সার্ভিস কমিশনকে গতিশীল করা হয়েছে যাতে করে দ্রুত সময়ের মধ্যে শূন্যপদে নিয়োগ দেয়া যায়।

আইনমন্ত্রী জানান, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৬ জন ও হাইকোর্ট বিভাগে ২৮ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও অধস্তন আদালতে মোট ৪২৭ সহকারী জজ নিয়োগ দেয়া হয়েছে। ১৩তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৭ এর মাধ্যমে সহকারী জজ পদে ১৪৩ প্রার্থীর নিয়োগ পূর্ব প্রাক-পরিচয় যাচাই চলছে। প্রাক-পরিচয় যাচাই প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে তাদের নিয়োগ দেয়া হবে। ১২তম জুডিয়শিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৮ এর লিখিত পরীক্ষা শেষ হয়েছে। সারাদেশে সহকারী জজ/সিনিয়র জজ এর ৯৪টি পদ শূন্য রয়েছে। ১১ তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে এ পদে নিয়োগ সম্পন্ন করা হবে।

যুগ্ম জেলা জজ থেকে জেলা জজ পর্যায়ে ৪১টি পদ শ‚ন্য রয়েছে। যা পদোন্নতি/বদলির মাধ্যমে পূরণ করা হবে। তিনি আরও জানান, বর্তমান সরকার দেশে আরও ৫টি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, ৭টি সাইবার ট্রাইব্যুনাল, ৮টি মানি লন্ডারিং ট্রাইব্যুনাল, ১২২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯টি যুগ্ম জেলা জজ আদালত, ১৯টি পরিবেশ আদালত, ৬টি পরিবেশ আপিল আদালত, ২১৪টি সহকারী/সিনিয়র সহকারী জজ আদালত, ৩৪৬টি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এর পদ সৃজন প্রক্রিয়াধীন।

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  মামলা   ট্রাইব্যুনাল   সংসদ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft