ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ || ২ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
যে কারণে আ’লীগ প্রার্থীদের তালিকা প্রকাশ করতে সময় লাগছে
দেশসংবাদ. ঢাকা :
Published : Saturday, 24 November, 2018 at 10:51 PM, Update: 26.11.2018 12:50:19 AM

নানা কারণে আওয়ামী লীগের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করতে সময লাগছে। তবে দুই-এক দিনের মধ্যেই ঘোষণা করা হতে পারে তালিকা। সেই সঙ্গে জোট, মহাজোটের শরিক দলগুলোকে কয়টি আসন ছেড়ে দেওয়া হবে সেটি রোববার জানিয়ে দেওয়ার কতা রয়েছে। 

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, দল এবং জোট উভয় ক্ষেত্রেই আসন নিয়ে নানা হিসাব-নিকাশ চলছে। এ কারণে প্রার্থী তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করতে সময় লাগছে। আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরাও শেষ মুহূর্তে চেষ্টা করছেন নিজের মনোনয়ন নিশ্চিত করতে। তবে নির্বাচন কমিশনে মনোনয়ন জমা দেওয়ার সময়ও হাতে আর বেশি নেই। এর ফলে দুই-এক দিনের মধ্যেই সব কিছু চূড়ান্ত এবং তালিকা প্রকাশ করার প্রস্তুতি চলছে। জোট-মহাজোটের সঙ্গেও আসন বন্টন নিয়ে শেষ মুহূর্তের দরকষাকষি চলছে। রোববারের মধ্যে জোটের আসন ছাড়ের বিষয়টি চূড়ান্ত করে দলগুলোকে জানিয়ে দেওয়া হবে। 

রোববার না হলে সোমবার সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগের প্রার্থী তালিকা ঘোষণা দেওয়া হবে। তবে সময়ের বিষয়টি কেউ নির্দিষ্ট করে বলছেন না। আগামী ২৮ নভেম্বর নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। শনিবার সকাল থেকে দিনব্যাপী মহাটোজের শরিক দলগুলোর নেতাদের সঙ্গে আলাদা-আলাদাভাবে বৈঠক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠকগুলো অনুষ্ঠিত হয়।

জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, জিয়াউদ্দিন আহমদ বাবলু, মুজিবুল হক চুন্নু, মশিউর রহমান রাঙা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করে আসন বন্টনের বিষয়টি নিয়ে দীর্ঘসময় আলোচনা করেন।

ওই বৈঠকে উপস্থিত জাতীয় পার্টির এক নেতা জানান, জাতীয় পার্টিকে কতটি আসন ছাড়া হবে সেটা রোববারের মধ্যে জানিয়ে দেওয়া হবে বলে ওবায়দুল কাদের তাদের জানিয়েছেন।

ওই বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছেন, মহাজোটের শরিক দল জাতীয় পার্টি, ১৪ দলসহ অন্য দলগুলোর সঙ্গে আমরা আলোচনা করছি। কতটি আসন ছাড়া হবে সেটা কাল-পশুর মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। কতটি আসন ছেড়ে দেওয়া হবে সেটা এখনও স্পষ্ট নয়। তবে ৬৫ থেকে ৭০টির বেশি নয়। 

জাতীয় পার্টি ছাড়াও ওবায়দুল কাদের আলাদাভাবে বৈঠক করেন ১৪ দলের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং বাংলাদেশ জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও শিরিন আখতারের সঙ্গে। 

সূত্র জানায়, জাসদের নেতাদের সঙ্গে বৈঠকে তাদের তিনটি আসন ছেড়ে দেওয়ার কথা জানানো হয়েছে। এ আসন তিনটি হলো হাসানুল হক ইনু, কুষ্টিয়া-২, শিরিন আখতার, ফেনী-১ এবং রেজাউল করিম তানসেন, বগুড়া-৪। 

সন্ধ্যার পর আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেছেন বাংলাদেশ জাসদের সভাপতি শরিফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এবং ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। এছাড়া বিএনএ’র সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদাও ধানমন্ডির কার্যালয়ে গিয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেছেন।

এ বিষয়ে রাতে নাজমুল হক প্রধানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমরা অনেক আগেই আমাদের দলের তিন জনের জন্য আসন চেয়েছি। দলের সভাপতি শরিফ নুরুল আম্বিয়া, কার্যকরি সভাপতি মইনুদ্দিন খান বাদল এবং আমি। ওবায়দুল কাদের বলেছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে জানাবেন। 

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft