ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ || ২ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
নির্বাচনে বাধা কাটল চিফ হুইপ ফিরোজের
দেশসংবাদ, ঢাকা :
Published : Sunday, 25 November, 2018 at 5:59 PM, Update: 25.11.2018 6:07:18 PM

সোনালী ব্যাংক থেকে ২৭ কোটি টাকা ঋণের সুদ মওকুফ ও ঋণের সর্বশেষ পুনঃতফসিল স্থগিত করে চিফ হুইপ আ স ম ফিরোজের বিষয়ে দেয়া হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। ফলে জাতীয় সংসদ নির্বাচনে আ স ম ফিরোজের অংশ নেয়ার ক্ষেত্রে বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।


হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে তার পক্ষে করা আবেদনের শুনানি নিয়ে রোববার আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এ আদেশ দেন। আদালতে ফিরোজের আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম আমীর-উল-ইসলাম ও ব্যারিস্টার তানিয়া আমীর। অন্যদিকে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

দশম জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজের সোনালী ব্যাংক থেকে নেয়া ২৭ কোটি টাকা ঋণের সুদ মওকুফ ও ঋণের সর্বশেষ পুনঃতফসিল গত ২২ নভেম্বর স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে মেসার্স পটুয়াখালী জুটমিলের ঋণ বারবার পুনঃতফসিল করার ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা মানতে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের ব্যর্থতা কেন আইনগত-বহির্ভূত ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। চার সপ্তাহের মধ্যে সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংককে এ রুলের জবাব দিতে বলা হয়।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ২২ নভেম্বর বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও এম মাইনুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

পরে আইনজীবী এম মাইনুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নিয়ন্ত্রণ ও নীতি বিভাগ (ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টের-(বিআরপিডি) ১৫তম সার্কুলার অনুযায়ী ঋণ তিনবারের বেশি পুনঃতফসিল করা যায় না। কিন্তু মেসার্স পটুয়াখালী জুটমিলস লিমিটেডের নামে আ স ম ফিরোজের নেয়া ঋণ সোনালী ব্যাংক ১৯৯৪ সাল থেকে এ পর্যন্ত মোট নয়বার রিসিডিউল (পুনঃতফসিল) করেছে। সর্বশেষ নয়বারের মতো রিসিডিউল দেয়। পরে বাংলাদেশ ব্যাংক এটির অনুমোদনও দেয়। বাংলাদেশ ব্যাংক ও সোনালী ব্যাংকের এ সিদ্ধান্তটিই স্থগিত করে দিয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পটুয়াখালীর বাউফল পৌরসভার মেয়র জিয়াউল হক রিটটি দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেন। হাইকোর্টের সেই আদেশ রোববার (২৫ নভেম্বর) স্থগিত করেন চেম্বার আদালত।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft