ঢাকা, বাংলাদেশ || বুধবার, ২০ নভেম্বর ২০১৯ || ৬ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
আপিলে আটকে গেলেন বিএনপি’র তিন প্রার্থী
দেশসংবাদ, ঢাকা :
Published : Wednesday, 19 December, 2018 at 12:59 AM, Update: 20.12.2018 12:54:25 AM

আপিলে আটকে গেলেন বিএনপি’র তিন প্রার্থী

আপিলে আটকে গেলেন বিএনপি’র তিন প্রার্থী

জামালপুর-১ আসনে বিএনপির প্রার্থী রশিদুজ্জামান মিল্লাত ও সিলেট-২ আসনে তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে তারা আর নির্বাচন করতে পারছেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।

মঙ্গলবার হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে মিল্লাত ও লুনার করা পৃথক আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ ‘নো অর্ডার’ আদেশ দেন। আদালতে মিল্লাত ও লুনার পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। এর আগে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে তারা আবেদন করেন। কোনো আদেশ না দিয়ে বিষয়টি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি, যা মঙ্গলবার শুনানির জন্য উঠে।

এদিকে ময়মনসিংহ-১ আসনের বিএনপি প্রার্থী আফজাল এইচ খানকে ধানের শীষ প্রতীক বরাদ্দের জন্য হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এদিকে দিনাজপুর-৩ আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেয়া সৈয়দ জাহাঙ্গীরের মনোনয়পত্র বাতিল করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। জাহাঙ্গীর মেয়র পদে থেকে নির্বাচন করছিলেন।

নির্বাচন করতে পারছেন না লুনা

নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনার মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে একই আসনের মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী ইয়াহহিয়া চৌধুরী।

এ রিটের শুনানি নিয়ে গত বৃহস্পতিবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ মনোনয়নপত্র তিন মাসের জন্য স্থগিত করেন। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লুনা আপিল বিভাগে যান। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মফিকুল ইসলাম বাবুল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

সাংবাদিকদের আইনজীবী সাজু বলেন, লুনার মনোনয়নপত্র স্থগিত হওয়ায় তিনি আর নির্বাচন করতে পারছেন না। কেন স্থগিত করা হলো জানতে চাইলে তিনি বলেন, চলতি বছরের ১ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা থেকে লুনা পদত্যাগ করেছেন। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ১২(চ) অনুযায়ী প্রজাতন্ত্র বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ বা প্রতিরক্ষা পরিষেবা থেকে পদত্যাগ বা অবসরের পর কমপক্ষে তিন বছর পার হতে হবে।

নির্বাচন করতে পারছেন না মিল্লাত

জামালপুর-১ আসনে বিএনপি প্রার্থী রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। ওই আসনে আওয়ামী লীগের প্রার্থী সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ গত বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেন। রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আদেশের পর খুরশীদ আলম খান বলেন, ওয়ান-ইলেভেনের সময় দুর্নীতির মামলায় মিল্লাতের সাত বছরের সাজা হয়। পরে এর বিরুদ্ধে আপিল করে তিনি মামলা থেকে খালাস পান। দুদক ও রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে আপিল বিভাগ মামলাটি পুনঃশুনানির জন্য পাঠায়। এ অবস্থায় রিটার্নিং কর্মকর্তা মিল্লাতের মনোনয়নপত্র বাতিল করলেও নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে পান তিনি।

নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন আবুল কালাম আজাদ। শুনানি শেষে আদালত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেন। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে মিল্লাত আপিল বিভাগে যান।

ধানের শীষ পেলেন আফজাল খান

ময়মনসিংহ-১ আসনের বিএনপি প্রার্থী আফজাল এইচ খানকে ধানের শীষ প্রতীক বরাদ্দের জন্য হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ মঙ্গলবার এই আদেশ দেন। এর আগে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আফজাল খানকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল। এর বিরুদ্ধে আপিল করা হলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

এদিকে পৌর মেয়র পদে থেকে সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নেই। অংশগ্রহণ করতে হলে মেয়র পদ থেকে পদত্যাগ করতে হবে। কিন্ত‘ পৌর মেয়র পদ থেকে পদত্যাগ না করে দিনাজপুর-৩ আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন সৈয়দ জাহাঙ্গীর। রিটার্নিং অফিসার তার মনোনয়নপত্র বাতিল করে দেয়। ইসি ওই সিদ্ধান্ত বহাল রাখে। পরে রিট করলে হাইকোর্ট মনোনয়নপত্র গ্রহণ করে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দেন। এর বিরুদ্ধে আপিল করলে তা মঞ্জুর করেন আপিল বিভাগ।

দেশসংবাদ/mmh


আরও সংবাদ   বিষয়:  আপিল   বিএনপি   প্রার্থী  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft