ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯ || ৭ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ জাসদ নেতা মিন্টু গ্রেফতার ■ ফের নির্বাচনের দাবিতে ইসিকে স্মারকলিপি দেবে ঐক্যফ্রন্ট ■ নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ রোববার ■ বিবিসি’র সেই ভিডিও নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী ■ বিদেশিদের বিএনপির ভরাডুবির কারণ জানালেন শেখ হাসিনা ■ বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের নির্বাচন ■ সংবিধান লঙ্ঘনে ইসির বিচার দাবি খোকনের ■ শপথ গ্রহণে যাচ্ছে না ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা! ■ আ’ লীগের দুই গ্রুপের কোন্দলে যুবলীগ নেতা নিহত ■ বিদেশি পর্যবেক্ষক ছিল একেবারেই আইওয়াশ ■ নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় গভীর উদ্বেগ টিআইবি’র ■  আ’লীগের জয়জয়কার, মুছে গেল বিরোধীরা
পাবনায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে
কামাল সিদ্দিকী, পাবনা :
Published : Sunday, 30 December, 2018 at 12:41 PM

পাবনা জেলার ৯ উপজেলার ৫ টি সংসদীয় আসনে আজ সকাল ৮ টা থেকেই শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। নারী-পুরুষ ভোটাররা ভোট কেন্দ্রে লাইন ধরে ভোটাধিকার প্রয়োগ করছেন। 

নির্বাচনকে সামনে রেখে পাবনার ৫ টি আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক, বিএনপি’র ধানের শীষ প্রতীক, জাতীয়পাটি’র লাঙল প্রতীক, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখাসহ নানা রাজনৈতিক দলের ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। 

পাবনার এই ৫টি আসনের হেভিওয়েট প্রার্থীরা তাদের নিজ নিজ এলাকার ভোট কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন। 
জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় সুত্রে জানা যায়, ৯ উপজেলার ৫টি সংসদীয় আসনে ৮২ ইউনিয়ন ও পৌরসভার ৬৬৭টি ভোট কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫ টি আসনে ১৮ লক্ষ ৭৯ হাজার ৭১৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে করবেন। এদের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৯ লাখ ৪৮ হাজার ৮৮২ জন এবং নারী ভোটার রয়েছেন ৯ লাখ ৩৩ হাজার ৮৩৪ জন। এবারের নির্বাচনে নতুন ভোটার হয়েছেন ৬৭ হাজার ৯২৪ জন। 

জেলা রিটার্নিং অফিসার মোঃ জসিম উদ্দিন জানান, নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের জন্য কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। পাবনার ৫ টি সংসদীয় আসনে ৩০ জন ম্যাজিস্ট্রেট, ৫৭০ জন সেনাবাহিনীর সদস্য, বিজিবির ৩৪১ জন সদস্য, ৮ হাজার ৪ জন আনসার ভিডিপি এবং ৬৬১ জন গ্রাম পুলিশ সদস্যকে ভোট কেন্দ্রে নিয়োজিত করা হয়েছে। এছাড়াও ভোটের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও বিজিবির পৃথক পৃথক টিম স্টাইকিং ফোর্স হিসেবে টহল দিচ্ছে। 

এদিকে পাবনার অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস জানান, স্বতঃর্স্ফূতভাবে ভোটাররা লাইন ধরে ভোট কেন্দ্রে গিয়ে তাদের অধিকার প্রয়োগ করতে শুরু করেছেন। এখন পর্যন্ত জেলার কোথায়ও কোন ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। 

জেলা নির্বাচন অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার সাঁথিয়া উপজেলার সম্পূর্ণ এবং বেড়া উপজেলার আংশিক এলাকা নিয়ে পাবনা-১ আসন গঠিত। সাঁথিয়ায় ১টি পৌরসভা ১০টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লক্ষ ৭২ হাজার ৫৮২ ও বেড়ায় ১টি পৌরসভা ৪টি ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লক্ষ ৮ হাজার ৫৩৪ জন। 
পাবনা-২ আসনে সুজানগর উপজেলার ১০টি ইউনিয়ন ও বেড়া উপজেলার ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। আসনটির মোট ভোটার ২ লক্ষ ৯৩ হাজার ২৪২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৪৫ হাজার ১০ জন এবং মহিলা ভোটার ১ লক্ষ ৪৮ হাজার ২৩২ জন। 

পাবনা-৩ (চাটমোহর-ভাঙ্গুড়া ও ফরিদপুর)। তিন উপজেলার ২৬ টি ইউনিয়ন ও ৩ টি পৌরসভা মিলে মোট ভোটার সংখ্যা ৪ লক্ষ ২ হাজার ৮৩৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার সংখ্যা ২ লক্ষ ৯২৯ জন এবং নারী ভোটার সংখ্যা ২ লক্ষ ১ হাজার ৯০৭ জন। 

পাবনা পৌরসভা ও সদর উপজেলার ১০টি ইউনিয়ন নিয়ে গঠিত পাবনা-৫ (সদর) আসন। এই আসনে মোট ভোট রয়েছে ৪ লাখ ২৫ হাজার ১০ জন এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৪ হাজার ৪৫০ এবং মহিলা ভোটার ২ লাখ ১০ হাজার ৫৬০ জন। 

পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) নির্বাচনী এলাকায়। দুই উপজেলা মিলে ২টি পৌরসভাসহ ১২ ইউনিয়ন। দু’ উপজেলা মিলে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৬১ হাজার ৯৮৯ জন। তন্মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৮২ হাজার ৩২৬ জন এবং নারী ভোটার সংখ্যা ১ লক্ষ ৭৯ হাজার ৬৬৩ জন। 

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  পাবনা   শান্তিপূর্ণ   পরিবেশ   ভোটগ্রহণ   শুরু  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft