ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ || ৭ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি ■ সোমবার বেতিসের বিপক্ষে জাদু দেখতে পারেন মেসি ■ রোহিঙ্গাদের প্ররোচণাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ■ হাইকোর্টের ৩ বিচারপতিকে কাজ থেকে বিরত থাকার নির্দেশ ■ পিলখানা হত্যাকাণ্ডের দায় আ.লীগকে নিতে হবে ■ আইন প্রয়োগকারী সংস্থাগুলো সব অনিয়মের সাথে জড়িত ■ সড়ক দুর্ঘটনা বন্ধে ১১১ সুপারিশ ■ ঠাকুরগাঁওয়ে দু’বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
ভারতকে আফগানিস্তান শান্তি আলোচনায় চায় না ন্যাটো
দেশসংবাদ ডেস্ক :
Published : Wednesday, 16 January, 2019 at 7:49 PM, Update: 17.01.2019 12:40:14 AM

নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) আফগানিস্তানের শান্তি ও মীমাংসাপ্রক্রিয়ায় ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের বিষয়টি নাকচ করে দিয়েছে। সংস্থাটি বরং জানিয়েছে, তালেবানের সাথে সাময়িক যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তান ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা’ পালন করতে পারে।

রাজনৈতিক বিষয়ক ও নিরাপত্তা নীতিবিষয়ক ন্যাটোর সহকারী মহাসচিব আরেজান্দ্রো আলভারগোনজালিজ দি প্রিন্টকে বলেছেন, শান্তিপ্রক্রিয়াটির নেতৃত্ব রয়েছে আফগান সরকার এবং এতে পাকিস্তানের সাথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যুক্তরাষ্ট্র। তবে পাকিস্তান এতে জড়িত থাকায় ভারত এসব আলোচনায় অংশ নিতে পারে না।

আলভারগোনজালিজ বলেন, অন্যদের সাথে আলোচনায় বসার জন্য আফগান সরকারকে সহায়তা দিতে রয়েছে আন্তর্জাতিক সম্প্রদায় এবং যুক্তরাষ্ট্র হলো আরেকটি শক্তি, তাদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তবে এতে ভূমিকা আছে সবার কথাই উল্লেখ না করার কারণ হলো, সেক্ষেত্রে বিশ্বের সব দেশের কথাই বলতে হয়। উল্লেখ্য, আলভারগোনজালিজ গত সপ্তাহে রাইসিনা ডায়ালগে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আফগানিস্তানে পাকিস্তানের ভূমিকা সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। আমি মনে করি, এখন আফগানিস্তানে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে সেখানে সংশ্লিষ্টতা রয়েছে এমন দেশের সংখ্যা শতাধিক। এটি হলো আফগান-মালিকানার একটি প্রক্রিয়া। এটি তেমনই থাকতে দেয়া উচিত।

কাবুল আমন্ত্রণ না জানালে আলোচনায় অংশগ্রহণ নয়
পাকিস্তানের নীতির আলোকেই যুক্তরাষ্ট্র এখন তালেবানের সাথে আলোচনা ত্বরান্বিত করতে থাকায় ভারত পড়ে গেছে ক্যাচ-২২-এর মতো অবস্থায়।

তালেবানের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী পাঠিয়ে আফগানিস্তানে আরো বেশি যুদ্ধ ভূমিকায় অংশ নিতে ভারতকে যুক্তরাষ্ট্র আহ্বান জানালেও ভারত বলে আসছে আফগান সরকার তাদেরকে ওই ভূমিকায় অংশ নিতে আমন্ত্রণ না জানানো পর্যন্ত তারা সরাসরি তালেবানের বিরুদ্ধে কথা বলবে না।

অবশ্য নয়া দিল্লি জানে যে যুক্তরাষ্ট্র তার নিজের স্বার্থে আলোচনা চালালেও পাকিস্তানের উপস্থিতি তাদের জন্য নিরাপত্তা চ্যালেঞ্জ সৃষ্টি করবে।

পাকিস্তানে নিযুক্ত ভারতের সাবেক হাই কমিশনার টি সি এ রাঘবন বলেন, এটি পরিষ্কার যে যুক্তরাষ্ট্র তার নিজের পক্ষ থেকে তালেবানের সাথে আলোচনা করছে। কী নিয়ে আলোচনা হচ্ছে বা কী ঘটছে, সে ব্যাপরে ন্যাটোর কোনো ধারণা নেই। আমি একমত যে পাকিস্তান এতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে সে কিভাবে তার দায়িত্ব পালন করছে, সেটা দেখার বিষয়।

তিনি বলেন, সমস্যা হলো তালেবান সবার সাথে আলোচনা করতে রাজি হলেও আফগান সরকার ও ভারত এর অংশ হতে পারছে না, কারণ আফগান সরকার আমন্ত্রণ না জানালে সে এই প্রক্রিয়ার অংশ হতে পারে না। সর্বোপরি আফগানিস্তান একটি সার্বভৌম দেশ।

আফগানিস্তান প্রশ্নে পরিষ্কার নীতি
কেবল উন্নয়ন সহযোগিতার মধ্যে আবদ্ধ না থেকে ব্যাপকভিত্তিক আফগানিস্তান নীতিতে ভারতের গ্রহণ করা উচিত বলে অনেক কথাবার্তা চলছে। আফগানিস্তানে শান্তিপ্রতিষ্ঠায় ভারতকে ভূমিকা পালন করার আহ্বান জানানো হচ্ছে।

এদিকে সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত গত সপ্তাহে জোর দিয়ে বলেছেন, আফগানিস্তান ভারতের নিকটতম যুদ্ধবিধ্বস্ত দেশ হওয়ায় তালেবানের সাথে আলোচনায় ভারতের দূরে থাকা উচিত নয়। এর জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা আফগান মালিকানায়, আফগান নেতৃত্বাধীন শান্তি আলোচনাকেই কেবল সমর্থন করে।

গত ১০ জানুয়ারি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও আফগানিস্তানবিষয়ক বিশেষ মার্কিন দূত জালমি খলিলজাদের মধ্যকার বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

খালিলজাদ দি প্রিন্টকে বলেছেন, আমরা শান্তি আলোচনার আঞ্চলিক গ্রুপিং নিয়ে কাজ করছি, এখানে ভারত পক্ষ হবে। সূত্র: দি প্রিন্ট

দেশসংবাদ/এসএম

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft