ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ || ৭ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি ■ সোমবার বেতিসের বিপক্ষে জাদু দেখতে পারেন মেসি ■ রোহিঙ্গাদের প্ররোচণাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ■ হাইকোর্টের ৩ বিচারপতিকে কাজ থেকে বিরত থাকার নির্দেশ ■ পিলখানা হত্যাকাণ্ডের দায় আ.লীগকে নিতে হবে ■ আইন প্রয়োগকারী সংস্থাগুলো সব অনিয়মের সাথে জড়িত ■ সড়ক দুর্ঘটনা বন্ধে ১১১ সুপারিশ ■ ঠাকুরগাঁওয়ে দু’বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ ■ শুরু হয়নি রোহিঙ্গা প্রত্যাবাসন, চলছে সাক্ষাৎকার
বিতর্কিত ম্যালপাস বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট
দেশসংবাদ ডেস্ক :
Published : Sunday, 7 April, 2019 at 12:37 PM

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার একান্ত অনুগত ও দেশটির অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা ডেভিড ম্যালপাসকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিয়েছেন। বিশ্বব্যাংকের ২৫ সদস্যের নির্বাহী পর্ষদ থেকেও অনুমোদন মিলেছে তার।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ও পরিচালনা পর্ষদ থেকে অনুমোদন পাওয়া ম্যালপাস মঙ্গলবার থেকে বিশ্বব্যাংকের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। আগামী পাঁচ বছর এ পদে বহাল থাকবেন তিনি।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের গুরুত্বপূর্ণ একজন হিসেবে জ্যেষ্ঠ অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন ম্যালপাস। ট্রাম্প নির্বাচিত হলে তাকে দেশটির অর্থ মন্ত্রণালয়ে নিয়োগ দেয়া হয়।

গত ফেব্রুয়ারিতে যখন ট্রাম্প বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে ম্যালপাসের নাম ঘোষণা করেন তখন থেকেই এ নিয়ে সমালোচনা শুরু হয়। এখন তাকে নিয়োগ দেয়ায় অনেকে বেশ চিন্তিত কেননা ম্যালপাস বিশ্বব্যাংকের সমালোচনা করে বেশ কিছু বিতর্কিত মন্তব্য করেন।

বিশ্বব্যাংক ও আইএমএফের দীর্ঘ দিনের সমালোচক হিসেবে বিতর্কের জন্ম দেয়া এই মার্কিন অর্থনীতিবিদ বিশ্বব্যাংকের ভূমিকা খর্ব করতে পারেন বলে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

চীনের মতো মধ্যম আয়ের দেশগুলোকে কম ঋণ দেয়া উচিত কিংবা ঋণ দেয়ার ক্ষেত্রে আরও সংযমী হওয়া উচিত বলেও মন্তব্য করেছিলেন তিনি। তাছাড়া বিভিন্ন সময়ে চীনকে ঋণ দেয়ার ক্ষেত্রে সরাসরি বিরোধিতা করেন।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট মনোনীত হওয়ার পর নিজেকে সম্মানিত বোধ করছেন বলে জানিয়েছেন ট্রাম্পের দীর্ঘদিনের সহযোগী ও ক্ষমতাসীন রিপাবলিকান দলের নেতা ম্যালপাস। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ঐতিহ্যগতভাবে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নিয়োগ দিয়ে থাকেন।

দক্ষিণ কোরিয়ার জিম ইয়ং কিম ২০১২ সাল থেকে বিশ্বব্যাংকের নেতৃত্ব দিয়ে আসছিলেন। দ্বিতীয় মেয়াদে ২০১৭ সালে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। কিন্তু ২০২২ সালে মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও তার তিন বছর আগেই গত ৭ জানুয়ারি আচমকা পদত্যাগের ঘোষণা দেন তিনি।

দেশসংবাদ/এফএইচ/mmh

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft