ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৭ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব ■  ভারতের সঙ্গে কোনো আলোচনা নয় ■ বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন জিয়াউর রহমান ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি
রাজধানীতে নির্মাণ হচ্ছে পরিবেশ বান্ধব পানি শোধনাগার
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 27 June, 2019 at 9:06 PM, Update: 28.06.2019 12:25:06 AM

সংসদে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, গত এক দশকে ঢাকা ওয়াসা তথা বর্তমান আওয়ামী লীগ সরকার প্রতিটি নাগরিকের জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতকল্পে ভিশন-২০২১ অনুযায়ী “পরিবেশ বান্ধব, টেকসই ও গণমুখী পানি ব্যবস্থাপনা'' বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

মন্ত্রী বলেন, এরই ধারাবাহিকতা আগামী ২০২১ সালের মধ্যে রাজধানীতে ভূ-গর্ভস্থ পানির উৎসের উপর নির্ভরতা কমিয়ে ভূ-পৃষ্ঠস্থ উৎসের উপর নির্ভরতা বাড়াতে বৃহৎ তিনটি পানি শোধনাগার নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ৭০ ভাগ ভূ-পৃষ্ঠস্থ পানি আর ৩০ ভাগ ভূ-গর্ভস্থ পানির উৎসের উপর নির্ভরতা নিশ্চিত করে ঢাকাবাসীর মধ্যে পানি সরবরাহ করা হবে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত চট্টগ্রাম-৪ আসন থেকে নির্বাচিত এমপি দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। ডেপুটি স্পিকারের সভাপতিত্বে সকালে এ অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, পানি সরবরাহে ঢাকা ওয়াসার গৃহীত বর্তমানে চলমান বৃহৎ প্রকল্পগুলো হলো সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প  (ফেজ-৩), পদ্মা (যশলদিয়া) পানি শোধনাগার প্রকল্প  (ফেজ-১) এবং গর্ন্ধবপুর পানি শোধনাগার প্রকল্প। রাজধানীতে নিরাপদ এবং প্রেসারাইজড পানি সরবরাহ নিশ্চিতকল্পে নতুন ট্রেঞ্চলেস প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমস্ত পানি লাইন পরিবর্তন করে আধুনিক পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে।

দেশসংবাদ/জেএ

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft