ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৭ জুলাই ২০১৯ || ২ শ্রাবণ ১৪২৬
শিরোনাম: ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদককারবারি নিহত ■ যে কারণে গ্রেফতার হলেন মিন্নি ■ যেভাবে জানা যাবে এইচএসসি’র ফল ■ এইচএসসি ও সমমানের ফল প্রকাশ: পাশের হার ৭৩.৯৩ ■ সাক্ষী থেকে আসামি মিন্নি ■ তেজগাঁওয়ে ত্রিমুখী সংঘর্ষে নারীসহ আহত ৩ ■ পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের ভবন থেকে পড়ে শ্রমিক নিহত ■ একটি লোকও আহত হয়নি অথচ মৃত্যুদণ্ড দেয়া হয়েছে ■ মিয়ানমারকে টর্পেডো দিলো ভারত ■ অবশেষে গ্রেফতার হলেন মিন্নি ■ প্রাণের ব্রেডের মধ্যে জ্যান্ত কেঁচো ■ ডিসিদের ‘বিচারিক ক্ষমতা’ এখন নয়
ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে সেমির স্বপ্ন দেখছে ভারত
দেশসংবাদ ডেস্ক :
Published : Thursday, 27 June, 2019 at 10:56 PM, Update: 30.06.2019 10:58:55 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামার আগেই সুসংবাদটি পেয়েছিল ভারত। বিশ্বকাপের স্বাগতিক দেশ ইংল্যান্ডকে নিচে নামিয়ে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে গিয়েছে বিরাট কোহলির দল। এই অনুপ্রেরণা কাজে লাগিয়ে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ক্যারিবীয়দের কোনোরকম পাত্তাই দেয়নি বিশ্বকাপের হট ফেবারিটরা।

প্রথম ছয় ম্যাচ থেকে মাত্র ৩ পয়েন্ট থাকায়, টুর্নামেন্টে টিকে থাকতে হলে শেষের তিনটি ম্যাচই জিততে হতো ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু ভারতের বিপক্ষে সে তিন ম্যাচের প্রথমটিতেই মুখ থুবড়ে পড়েছে জেসন হোল্ডারের দল। ভারতীয়দের করা ২৬৮ রানের জবাবে তারা অলআউট হয়েছে মাত্র ১৪৩ রানে। ভারত ম্যাচটি জিতেছে ১২৫ রানের বড় ব্যবধানে।


ফলে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার পর তৃতীয় দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নিলো টুর্নামেন্টের ইতিহাসের প্রথম দুইবারের চ্যাম্পিয়নরা। অন্যদিকে ৬ ম্যাচ শেষে এখনও পর্যন্ত বিশ্বকাপে অপরাজিতই রইল ভারত। তাদের সংগ্রহে রয়েছে ১১ পয়েন্ট। আর মাত্র ১টি পয়েন্ট হলেই নিশ্চিত হবে সেমিফাইনালের টিকিট।

বাঁচা-মরার লড়াইয়ে ভারতের ছুড়ে দেয়া ২৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ক্যারিবীয়রা। ওপেনার সুনিল অ্যামব্রিস (৪০ বলে ৩১) ও চার নম্বরে নামা নিকলাস পুরানব্যতীত (৫০ বলে ২৮) আর কেউই মাথা তুলে দাঁড়াতে পারেননি।

হাতের কাছে থাকা লক্ষ্যে হতাশ করেছেন ক্রিস গেইল (১৯ বলে ৬), শাই হোপ (১০ বলে ৫), শিমরন হেটমায়ার (২৯ বলে ১৮), জেসন হোল্ডার (১৩ বলে ৬) ও কার্লোস ব্রাথওয়েটরা (৫ বলে ১)। ফলে শেষপর্যন্ত ১৩৪ রানের বেশি করতে পারেনি তারা। ভারতের পক্ষে বল হাতে উইকেটের দেখা পেয়েছেন স্বীকৃত বোলারদের সবাই। এর মধ্যে মোহাম্মদ শামি ৪, ইয়ুজভেন্দ্র চাহাল ২, জাসপ্রিত বুমরাহ ২, হার্দিক পান্ডিয়া ১ ও কুলদ্বীপ যাদভ নিয়েছেন ১টি করে উইকেট।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় ভারত। দলীয় ২৯ রানের মাথায় কেমার রোচের বলে সাজঘরে ফেরত যান ওপেনার রোহিত শর্মা (১৮)। ৬৪ বলে ৪৮ রান করে ফেরত যান আরেক ওপেনার লোকেশ রাহুলও।





এরপর দলের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি। ৮ চারে ৮২ বলে ৭২ রান করে তিনি ফেরত গেলে ক্ষীণ হয়ে যায় ভারতের বড় সংগ্রহের আশা। কিন্তু কোহলির আউটের পর হাল ধরেন অভিজ্ঞ এমএস ধোনি। তাকে যোগ্য সঙ্গ দেন হার্ড হিটার ব্যাটসম্যান হার্দিক পান্ডিয়াও।

৫ চারে ৩৮ বলে ৪৬ রান করে পান্ডিয়া ফেরত গেলেও উইকেটের আরেক প্রান্তে অপরাজিত থাকেন ধোনি। শেষ পর্যন্ত অপরাজিত থাকা ধোনির ৬১ বলে ৫৬ রানের উপর ভর করে ২৬৮ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। অর্থাৎ ২৬৯ রানের লক্ষ্য দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে ওয়েস্ট ইন্ডিজ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০ ওভার বল করে মাত্র ৩৬ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন কেমার রোচ। ১০ ওভারে ৩৩ রান দিয়ে ২ উইকেট পান ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। ১০ ওভার বল করে ৫০ রান দিয়ে ২ উইকেট পান আরেক পেসার শেলডন কটরেল।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft