ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৭ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব ■  ভারতের সঙ্গে কোনো আলোচনা নয় ■ বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন জিয়াউর রহমান ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি
আলোচিত হত্যা মামলা দ্রুত নিষ্পত্তির আহ্বান
দেশসংবাদ, ঢাকা
Published : Saturday, 29 June, 2019 at 1:59 PM, Update: 29.06.2019 3:24:37 PM

আলোচিত হত্যা মামলাগুলো নিষ্পত্তির ক্ষেত্রে উচ্চ আদালতের দীর্ঘসূত্রতায় উষ্মা প্রকাশ করে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন সাবেক আইন প্রতিমন্ত্রী ও সরকারি দলের সাংসদ কামরুল ইসলাম। শনিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান।

কামরুল ইসলাম বলেন, নিম্ন আদালতে দ্রুত বিচার হচ্ছে। কিন্তু চূড়ান্ত বিচার করে দণ্ড কার্যকর করা যাচ্ছে না। এ জন্য উচ্চ আদালতে মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নিতে হবে।

বরগুনায় আলোচিত রিফাত হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে সাবেক এ মন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে, কিন্তু সামাজিক অবক্ষয় হয়েছে। মানুষের মধ্যে পশুবৃত্তি বৃদ্ধি পেয়েছে। দুই দিন আগে রিফাত হত্যাকাণ্ডের ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। যারা ভাইরাল করছে, কেউই আক্রান্ত ব্যক্তিকে বাঁচানোর জন্য এগিয়ে যাচ্ছে না। এ রকম ঘটনা দ্রুততম সময়ে বিচার করা উচিত।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী বিচারের কথা বলছেন। এ ধরনের ঘটনার বিচার হচ্ছে। বিশ্বজিৎ হত্যা, নারায়ণগঞ্জের সাত খুন, সিলেটে পায়ুপথে বাতাস দিতে হত্যার ঘটনায় নিম্ন আদালতে বিচার হয়েছে। নুসরাত হত্যার বিচার চলছে। মানুষ দ্রুত রায় কার্যকর দেখতে দেখতে চায়। নিম্ন আদালতে সফলভাবে রায় হচ্ছে, কিন্তু উচ্চ আদালতে হাইকোর্ট-আপিল বিভাগে আটকে থাকছে। নিম্ন আদালতের রায় পেয়েই বলা যাবে না, ঘটনার বিচার হয়েছে।

কামরুল ইসলাম বলেন, দ্রুত বিচার কাজ শেষ করার জন্য আইন সংশোধনের দরকার নেই। মামলা উচ্চ আদালতে গেলে অ্যাটর্নি জেনারেলকে পেপার বুক দ্রুত করে নিষ্পত্তির ব্যবস্থা করতে হবে। হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল দেন, কিন্তু মামলার দ্রুত নিষ্পত্তিতে উদ্যোগ দেখা যাচ্ছে না।

দেশসংবাদ/জেএ

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft