ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ || ৭ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি ■ সোমবার বেতিসের বিপক্ষে জাদু দেখতে পারেন মেসি ■ রোহিঙ্গাদের প্ররোচণাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ■ হাইকোর্টের ৩ বিচারপতিকে কাজ থেকে বিরত থাকার নির্দেশ ■ পিলখানা হত্যাকাণ্ডের দায় আ.লীগকে নিতে হবে ■ আইন প্রয়োগকারী সংস্থাগুলো সব অনিয়মের সাথে জড়িত ■ সড়ক দুর্ঘটনা বন্ধে ১১১ সুপারিশ ■ ঠাকুরগাঁওয়ে দু’বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
জাতিসংঘ
ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক আইন প্রয়োজন
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 30 June, 2019 at 1:08 PM

আন্তর্জাতিক আইন ছাড়া যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত 'মধ্যপ্রাচ্যে শতাব্দীর সেরা শান্তি পরিকল্পনা' ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠা করতে পারবে না বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের বিশেষ দূত মিশেল লিংক রোববার বলেন, ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে সহায়তা করে এমন একটি আইন প্রণয়নের এখনই উপযুক্ত সময় আন্তর্জাতিক সম্প্রদায়ের।

বাহরাইনে দুদিনের কর্মশালা শেষে এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। খবর আনাদোলুর।

মিশেল লিংক আরও বলেন, যুক্তরাষ্ট্রের তথাকথিত শতাব্দীর সেরা শান্তি পরিকল্পনা মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলকে আরও অশান্ত করবে। যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি করবে।

ইসরাইলের সঙ্গে গত পাঁচ দশক ধরে চলতে থাকা ফিলিস্তিনের এ দ্বন্দ্ব-সংঘাত কোনো আলাপ-আলোচনাই বন্ধ করতে পারেনি।

বিবৃতিতে আরও বলা হয়, শান্তি প্রক্রিয়ায় ৬টি বিষয়ের ওপর বেশি জোর দিতে হবে। এগুলো হলো- মানবাধিকার, স্বনির্ভরতা, বসতি, ফিলিস্তিনি শরণার্থী ও নিরাপত্তা।

তিনি আরও বলেন, ১৯৬৭ সালের সীমানা ঠিক রেখে এবং জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন না করা পর্যন্ত মধ্যপ্রাচ্যের এ অঞ্চলে শান্তি আসবে না।

দেশসংবাদ/আলো

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft