ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ || ২ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ কাউন্সিলে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের ■ আফগান প্রেসিডেন্টের সমাবেশে আত্মঘাতী হামলায় নিহত ২৪ ■ সৌদি থেকে নিঃস্ব হয়ে ফিরলেন ১৭৫ কর্মী ■ উদ্বোধনের প্রথম দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে ■ তদন্তে দোষী প্রমাণ হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা ■ চারদিকে অনিশ্চয়তা, অস্থিতিশীলতা ■ প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ ■ কাউকে ছাড় নয়, সবার আমলনামা আমার কাছে ■ মালয়েশিয়া থেকে ৮ হাজার বাংলাদেশিকে ফেরত ■ উত্তেজনার মধ্যেই আমিরাতের জাহাজ আটক করল ইরান ■ ছাত্রলীগকে ১ কোটি টাকা ঈদ সালামি দিয়েছেন ভিসি ■ ভারত মহাসাগরে চীনের ৭ যুদ্ধজাহাজ
কাঁচা মরিচের বহু গুণ
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 4 July, 2019 at 2:07 PM

কাঁচা মরিচ আমরা প্রতিদিনই খেয়ে থাকি। গরম ভাতের সঙ্গে কিংবা তরকারি রান্নার সময়। কাঁচা মরিচ ঝাল খাবারের স্বাদ বাড়ায়। তবে আপনি জানেন কি? কাঁচা মরিচের অনেক উপকারিতা রয়েছে। চিকিৎসকদের মতে, কেবল স্বাদ বাড়াতেই নয়; কাঁচা মরিচের রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর দিকও। তবে অতিরিক্ত ঝাল খাদ্যনালীর ক্ষতি করে।

পরিমাণমতো কাঁচা মরিচের অনেক ভালো দিক রয়েছে।

চিকিৎসকদের মতে, অনেক অসুখের ওষুধ হিসেবে কাঁচা মরিচের ব্যবহার রয়েছে। তবে কীভাবে কাঁচা মরিচ খেলে উপকার পাওয়া যাবে, তা আমরা অনেকেই জানি না।

আসুন জেনে নেই কাঁচা মরিচের সব ঔষধি গুণ।

হজমে মহৌষধের মতো কাজ করে কাঁচা মরিচ। খুব তেল-মশলার রান্নায় ঝালের পরিমাণ কমিয়ে দিন। হজমের সমস্যা থাকবে না। কাঁচা মরিচে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকে। এই ভিটামিন হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখতে সাহায্য করে।

কাঁচা মরিচে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারি। এছাড়া মুখের বলিরেখা পড়তে দেয় না। কাঁচা মরিচে অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। ফলে জ্বর, সর্দি-কাশি ইত্যাদি থেকে বাঁচায়। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। প্রস্টেট ক্যানসারে ঝুঁকি কমায় কাঁচা মরিচ। স্নায়ুরোগ নিরাময় ও দীর্ঘমেয়াদি স্নায়বিক অসুখের পথ্য হিসাবে কাজ করে।

কাঁচা মরিচ খেলে মস্তিষ্কে সুখী হরমোন এনডরফিন নিঃসৃত হয়। ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ। এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ক্রনিক অসুখ ও সংক্রমণ থেকেও শরীরকে দূরে রাখে।

দেশসংবাদ/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft