ঢাকা, বাংলাদেশ || বুধবার, ২৪ জুলাই ২০১৯ || ৮ শ্রাবণ ১৪২৬
শিরোনাম: ■ ভেঙে যাচ্ছে জাতীয় পার্টি! ■ ঢাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুই সাংবাদিক দগ্ধ ■ রেনু হত্যার মূলহোতা নারায়ণগঞ্জ থেকে আটক ■ প্রধানমন্ত্রীর চোখে সফল অস্ত্রোপচার ■  একে-অন্যকে ছেলেধরা বলায় গণপিটুনি খেলেন স্বামী-স্ত্রী ■ পল্লীবন্ধুর নির্দেশনাতেই চেয়ারম্যান হিসেবে কাজ করছি ■ একদিনে ঢামেকে ৯৯ ডেঙ্গু রোগী ভর্তি, ৪ জনের মৃত্যু ■ যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন ■ দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসিদের গুলিতে বাংলাদেশী নিহত ■ এনামুল বাছিরকে কারাগারে পাঠানোর নির্দেশ ■ গুজব ও গণপিটুনির ঘটনায় কাউকে ছাড় দেয়া হবে না ■ মশার মধ্যে রাজনীতি টানবেন না
তুলসী গাছের উপকারিতা
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 7 July, 2019 at 1:28 PM

তুলসী গাছের উপকারিতার কথা আমরা সবাই জানি। একটা সময় ছিল যখন প্রায় বাড়িতে তুলসী গাছ লাগানো হতো। অনেকে বাসায় শখ করে অনেক গাছ লাগান। তবে বাড়িতে রাখতে পারেন তুলসী গাছ। জ্বর-ঠাণ্ডা থেকে শুরু করে বিভিন্ন রোগ সারাতে তুলসী পাতা খুবই উপকারি।

তবে তুলসী গাছ শুধু লাগালে হবে না। এই গাছের যত্ন নিতে হয়। যত্ন না নিলে তুলসী গাছ মরে যায়।

আসুন জেনে নেই ঘরে কেন রাখবেন তুলসী গাছ-

জ্বর ও ঠাণ্ডা সারাতে তুলসী পাতা রস করে খেতে পারেন। এই পাতার রস খেলে ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। বমি কিংবা মাথা ঘোরা বন্ধে তুলসী পাতার রস খেতে পারেন। তুলসী পাতার রসের সঙ্গে গোলমরিচ মিশিয়ে খেলে মাথা ঘোরা ও বমি বন্ধ হবে। সকালবেলা খালি পেটে তুলসী পাতা চিবিয়ে রস পান করলে খাবার রুচি বাড়ে।

শরীরের যেকোনো জায়গার ঘা দ্রুত কমাতে তুলসী পাতা ও ফিটকিরি একসঙ্গে পিষে ঘায়ের স্থানে লাগান। শরীরের কোথাও পুড়ে গেলে তুলসীর রস ও নারকেলের তেল মিশিয়ে লাগালে জ্বালাপোড়া কমে যাবে। পেট পীড়া হলে তুলসী পাতার রস খেলে ভালো হয়। ঠাণ্ডা লাগলে চায়ের সঙ্গে তুলসী পাতার রস খেলে উপকার পাওয়া যাবে।

দেশসংবাদ/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft