ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ || ২৩ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ জাবি ভিসির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা ■ রুম্পার মৃত্যুর ঘটনায় ‘বয়ফ্রেন্ড’ আটক ■ এসএ গেমসে যে সব ইভেন্টে স্বর্ণ জিতল বাংলাদেশ ■ খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে মশাল মিছিল ■ সরকারি চাকুরেদের অফিস অনুপস্থিতিতে বেতন কর্তন ■ ভালো আছেন খালেদা জিয়া, শুধু গিরায় ব্যথা ■ রুম্পা হত্যার বিচারের দাবিতে উত্তাল স্টামফোর্ড ■ রোববার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ ■ ইংরেজির পাশাপাশি বাংলায়ও রায় লেখার আহ্বান ■ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ ■ নিয়ন্ত্রণে পেট্রোবাংলা ভবনের আগুন ■ বাগদাদে বিক্ষোভে অস্ত্রধারীদের হামলায় পুলিশসহ নিহত ১৯
চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা গোলাম এরশাদুর রহমান
ভজন দাশ, নেত্রকোনা :
Published : Monday, 8 July, 2019 at 12:22 AM

চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা গোলাম এরশাদুর রহমান

চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা গোলাম এরশাদুর রহমান

নেত্রকোনা জেলা শহরের সাতপাই নদীর পাড় এলাকা নিবাসী বীর মুক্তিযোদ্ধা, লেখক ও লোক সাহিত্য গবেষক গোলাম এরশাদুর রহমান গতকাল শনিবার দিবাগত সাড়ে ১১টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন (ইন্নাল্লিাহে.........রাজেউন)। 

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, ২ ছেলেসহ বহু আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে যান। গোলাম এরশাদুর রহমান ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বিএলএফ (মুজিব বাহিনী)-এর কমান্ডার ছিলেন। ১৯৭২ সালে তৎকালীন নেত্রকোনা মহকুমা ছাত্রলীগের সভাপতি ছিলেন। পরবর্তী পর্যায়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের রাজনীতির সাথে জড়িত হন এবং মৃত্যুর আগ মূহুর্ত পর্যন্ত জেলা সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি তার দীর্ঘ রাজনৈতিক জীবনে বহুবার কারাবরণ করেছেন। তিনি রাজনীতির পাশাপাশি লোক সাহিত্য গবেষনায় জীবনের অনেকটা সময় কাটিয়েছেন। 

তার উল্লেখযোগ্য গ্রন্থসমূহ হচ্ছে, মুক্তি সংগ্রামে নেত্রকোনা, নেত্রকোনার বাউলগীতি, নেত্রকোনার লোকগীতি পরিচয় ও নেত্রকোনার লোকায়িত গল্প। তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গণে শোকের ছায়া নেমে আসে। তাকে এক নজর দেখার জন্য তার বাসভবনে শোকাহত লোকজনের ভীড় পরিলক্ষিত হয়। 

বাদ জোহর নেত্রকোনা কেন্দ্রীয় জামে মসজিদে জানাযা শেষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে গার্ড অব অনার দেয়ার পর তার গ্রামের বাড়ী মোহনগঞ্জ উপজেলার নওহাল দ্বিতীয় জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। তার মৃত্যুতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এসআই


আরও সংবাদ   বিষয়:  মুক্তিযোদ্ধা   লেখক   গোলাম এরশাদুর রহমান  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft