ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২৪ আগস্ট ২০১৯ || ৯ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ বিআরটিসির লাভের গুড় পিঁপড়ায় খায় ■ বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে ভোটাধিকার কেড়ে নেয়া হয়েছে ■ দেশে দরিদ্র সীমার হার অর্ধেকে নেমেছে ■ রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র সবই করবে ■ সড়ক দুর্ঘটনায় ফরিদপুরে নিহত ৯ ■ ভাগ্নিকে শ্লীলতাহানিতে বাধা দেয়ায় মামা খুন, গণপিটুনিতে বখাটে নিহত ■ শনিরআখড়ায় ব্রিজ ভেঙে খাদে ট্রাক, বন্ধ যান চলাচল ■ মারা গেলেন অরুণ জেটলি ■ অধ্যাপক মোজাফফরের মরদেহে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী ■ সর্বোচ্চ শাস্তি পাবে গ্রেনেড হামলার মূলপরিকল্পনাকারীরা ■ কাশ্মিরজুড়ে ব্যাপক বিক্ষোভ-সংঘর্ষ ■ তিস্তায় গোসলে নেমে ২ শিশুর মৃত্যু
তারেককে ফেরতের সিদ্ধান্ত নেবে ব্রিটিশ আদালত
দেশসংবাদ, ঢাকা
Published : Tuesday, 9 July, 2019 at 10:27 AM

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে যুক্তরাজ্যের আদালত। এ ক্ষেত্রে যুক্তরাজ্য সরকারের কোনো ভূমিকা নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন।

গতকাল রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) মিলনায়তনে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ‘ডিক্যাব টক’-এ প্রধান অতিথি ছিলেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন। ডিক্যাব টকে যুক্তরাজ্যে অবস্থানরত দ প্রাপ্ত আসামি তারেক রহমানকে দেশটির সরকার ফেরত পাঠাবে কিনা- এমন প্রশ্নের উত্তরে ব্রিটিশ হাইকমিশনার বলেন, তারেক রহমানকে বাংলাদেশে পাঠানোর সিদ্ধান্ত নেবে যুক্তরাজ্যের আদালত। এ ক্ষেত্রে যুক্তরাজ্য সরকারের কোনো ভূমিকা নেই। এ ছাড়া যুক্তরাজ্য সরকার কোনো একক ব্যক্তির বিষয়ে কোনো মন্তব্য করে না। এক প্রশ্নের উত্তরে ব্রিটিশ হাইকমিশনার বলেন, রোহিঙ্গাদের ফেরতের ক্ষেত্রে সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রীর চীন সফর ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরে যে আলোচনা হয়েছে, তা উৎসাহব্যঞ্জক।

তিনি জানান, রোহিঙ্গা প্রশ্নে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে বিভক্তি রয়েছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় চায়, রোহিঙ্গারা স্বেচ্ছায় ও মর্যাদার ভিত্তিতে রাখাইনে ফিরে যাবেন। সে লক্ষ্যেই সবাই কাজ করছে। বাংলাদেশের গণমাধ্যম যুক্তরাজ্যের চেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছে- বাংলাদেশ সরকারের একজন মন্ত্রীর এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে ব্রিটিশ হাইকমিশনারের মন্তব্য চাইলে তিনি বলেন, বৈশ্বিক গণমাধ্যমবিষয়ক প্রতিবেদনে গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান ১৫০তম। আর যুক্তরাজ্যের অবস্থান ৩৩তম। এ ক্ষেত্রে যুক্তরাজ্যের অবস্থা খুবই ভালো না হলেও এ থেকেই আপনারা বিষয়টি বুঝে নিতে পারেন।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানির বাজার যুক্তরাজ্য। দুই দেশে গত বছর বাণিজ্যের পরিমাণ ছিল ৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। এ ছাড়া যুক্তরাজ্য থেকে রেমিট্যান্স আয়ের ক্ষেত্রে বাংলাদেশ ষষ্ঠ বৃহত্তম দেশ। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বিভিন্ন ক্ষেত্রে অগ্রসর হচ্ছে। অনুষ্ঠানে ডিক্যাব সভাপতি রাহীদ এজাজ ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব বক্তব্য দেন।

দেশসংবাদ/আলো

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]gbad.com
Developed & Maintenance by i2soft