ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৭ জুলাই ২০১৯ || ২ শ্রাবণ ১৪২৬
শিরোনাম: ■ মিয়ানমারের সেনাপ্রধানসহ ৪ জেনারেলের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদককারবারি নিহত ■ যে কারণে গ্রেফতার হলেন মিন্নি ■ যেভাবে জানা যাবে এইচএসসি’র ফল ■ এইচএসসি ও সমমানের ফল প্রকাশ: পাশের হার ৭৩.৯৩ ■ সাক্ষী থেকে আসামি মিন্নি ■ তেজগাঁওয়ে ত্রিমুখী সংঘর্ষে নারীসহ আহত ৩ ■ পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের ভবন থেকে পড়ে শ্রমিক নিহত ■ একটি লোকও আহত হয়নি অথচ মৃত্যুদণ্ড দেয়া হয়েছে ■ মিয়ানমারকে টর্পেডো দিলো ভারত ■ অবশেষে গ্রেফতার হলেন মিন্নি ■ প্রাণের ব্রেডের মধ্যে জ্যান্ত কেঁচো
শিশু যৌন নির্যাতনের বিরুদ্ধে আমির খানের পদক্ষেপ (ভিডিও)
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 10 July, 2019 at 1:39 PM, Update: 10.07.2019 1:48:34 PM

রাজধানীর ওয়ারীর সাত বছরের শিশু সায়মা ধর্ষণের ঘটনায় সকল বাবা-মায়ের মধ্যেই আতঙ্ক বিরাজ করছে। নিজের শিশুদের কীভাবে মন্দ লোকের হাত থেকে রক্ষা করবেন সেই ভাবনায় ঘুমহীন কাটছে মা-বাবাদের রাত-দিন।

৫ জুলাই সন্ধ্যায় সামিয়া আফরিন সায়মা নিখোঁজ হয়। এর কয়েক ঘণ্টা পর ওয়ারীর বনগ্রামের একটি বহুতল ভবনের ফাঁকা ফ্লাট থেকে শিশুটির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ওই ভবনের ৯ তলার খালি ফ্লাটে শিশুর লাশ পড়ে থাকা অবস্থায় তার মুখে ও গলায় রক্তের দাগ দেখা যায়। ফুলের মতো এই শিশুটির মৃত্যুর শোকে সোশ্যাল মিডিয়াও ছিলো উত্তাল। এই সময়ই শিশু যৌন নির্যাতনের বিরুদ্ধে আমির খানের সেই ভিডিও আবারও ভাইরাল হলো। আমির খান বরাবরই অভিনয়ের পাশাপাশি সামাজিক বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত থাকেন।

গত ফেব্রুয়ারি মাসে সোশ্যাল মিডিয়ায় আমিরের একটি ভিডিও সামনে আসে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, কিভাবে যৌন হয়রানি থেকে নিরাপদে থাকা যায় সেই শিক্ষা দিচ্ছেন তিনি। তিনি শিশুদের জানান, আমাদের শরীরে তিনটা জায়গা আছে যেগুলো স্পর্শকাতর জায়গা। সেসব জায়গায় অন্য কাউকে কখনো স্পর্শ করতে দেওয়া যাবে না। এর পর তিনি ছবির মাধ্যমে সেসব স্পর্শকাতর জায়গা সনাক্ত করে দেখান। বুক, দুই পায়ের মাঝে ও পিছনে কাউকে হাত না দিতে দেওয়ার জন্য শিশুদের বলেন।

তিনি শিশুদের আরও বলেন, তবে স্পর্শকাতর সেসব জায়গায় কখনো কখনো তোমাদের মা বাবা ছুঁয়ে দেখতে পারবে। যেমন গোসল করানোর সময়। এমনকি ডাক্তারও স্পর্শ করতে পারবে তবে বাবা-মায়ের সামনে। এর বাইরে কেউ স্পর্শ করলে শিশুরা যেন চিৎকার দেয় সেই কথাও উল্লেখ করেন তিনি। চিৎকার দিয়েই যেন তারা নিরাপদ জায়গায় চলে যায় সেই পরামর্শ দেন বলিউড সিনেমার জনপ্রিয় এই নায়ক।

তিনি শিশুদের আরও জানান, স্কুলের টয়লেটে তাদের কোন সমস্যা হলে কিংবা অন্য যেকোন জায়গায় যৌন হেনস্থার সম্মুখীন হলে তারা যেন সঙ্গে সঙ্গে তাদের বাবা-মা কিংবা অভিবাবককে জানান। আমির খানের শিক্ষামূলক সেই ভিডিওটি এখন আবারও শেয়ার করছেন সবাই। ভিডিওটি বাংলা ডাবিং করা হয়েছে। কারণ বাজে লোকের হাত থেকে বাঁচাতে শিশুদের সচেতন করা এখন খুব জরুরী হয়ে পড়েছে।



দেশসংবাদ/জেএ

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft