ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ || ৮ শ্রাবণ ১৪২৬
শিরোনাম: ■ আফগানিস্তানকে পৃথিবীর বুক থেকে মুছে দিতে পারি ■ জিএম কাদের জাতীয় পার্টি’র চেয়ারম্যান নন ■ সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ ■ সার্জেন্ট গোলাম কিবরিয়ার মৃত্যুতে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ ■ প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত শুরু টাইগারদের ■  আদালতে মিন্নির জামিন চেয়ে আবেদন ■ হাসতে হাসতে হাসপাতালে ২৫ শিক্ষার্থী ■ সংকট কাটাতে পুঁজিবাজারে আসছে ৮৫ কোটি টাকা ■ আ.লীগ নেতা শূন্য হলো ঢাকা ■ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সৈনিক নিহত ■ মেহেরপুরে গোলাগুলিতে মাদক কারবারি নিহত ■ ময়মনসিংহে সড়কে প্রাণ দিলেন এএসআই
ধুনটে গরীবের ভাতার তালিকা তৈরীতে বিলম্ব
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Published : Wednesday, 10 July, 2019 at 6:09 PM

বগুড়ার ধুনট উপজেলায় সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধি ভাতার তালিকা চুড়ান্ত করতে জটিলতায় পড়েছেন সমাজসেবা কর্মকর্তা।

আওয়ামী লীগের জন্য বিশেষ কোটায় বরাদ্দকৃত তালিকা নির্ধারিত সময়ের মধ্যে জমা না দেওয়ায় এ জটিলতার সৃষ্টি হয়েছে। ফলে উপকারভোগীদের মাঝে ভাতার টাকা বিতরন পিছিয়ে যাচ্ছে।    

উপজেলা সমাজসেবা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়,  দারিদ্র্য বিমোচন ও সামাজিক বৈষম্য দূর করার জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী নিয়েছে সরকার। এই কর্মসূচির আওতায় ২০১৮-১৯ অর্থবছরে নতুন করে ১ হাজার ৭২৭জন সুবিধাভোগীর তালিকা তৈরীর নির্দেশ রয়েছে। প্রতিমাসে বয়স্ক ও বিধবারা ৫০০ এবং প্রতিবন্ধিরা ৭০০ করে টাকা পাবে।

এদিকে নতুন তালিকা গত ৩০মের মধ্যে জমা দিতে ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের নির্দেশ দেওয়া হয়। এই বরাদ্দ থেকে উপজেলা আওয়ামী লীগ ২৫ শতাংশ কোটা নিয়েছে। কিন্তু সময়মতো দলীয় কোটার তালিকা জমা দিতে পারেনি। আওয়ামী লীগের হস্তক্ষেপের কারণে এই কর্মসূচীর লক্ষ্য পুরণ না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

উপজেলার কালেরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, ইউনিয়ন পরিষদ গুলোকে ৭৫ শতাংশ তালিকা তৈরী করতে বলা হয়েছে। সে তালিকা প্রস্তুত কিন্তু আওয়ামী লীগের ২৫ শতাংশ কোটার তালিকা এখনো তৈরী করা হয়নি। তাই নতুন তালিকা এখনো জমা দিতে পারছেন না তারা।

ধুনট উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ কাফী বলেন, ৩০ মের মধ্যে তালিকা জমা নিয়ে যাচাই বাছাই করে ৩০ জুনের মধ্যে টাকা বিতরণের নির্দেশনা ছিল। কিন্ত নির্ধারিত সময়ের মধ্যে তালিকা জমা না দেওয়ায় বরাদ্দ দেওয়া টাকা উত্তোলন ও বিতরণ নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

ধুনট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই খোকন বলেন, উপজেলা পরিষদের সিদ্ধান্তে আওয়ামী লীগের নামে কোটা বরাদ্দ দেওয়া হয়েছে। তালিকা তৈরীতে অনিয়ম হলে ব্যবস্থা নেওয়া হবে।

ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির সুবিধাভোগীদের তালিকা তৈরীতে দলীয় কোন কোটা থাকে না।

তারপরও পরিষদের সিদ্ধান্তে এটা করা হয়েছে। সময়মতো তালিকা না পেলে অন্যভাবে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft