ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ || ২৮ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত ■ অতিরিক্ত পুলিশ সুপার হলেন ৫৮ কর্মকর্তা ■ বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হলেন শফিউল আলম ■ নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ■ র‌্যাগিং বন্ধে বিশেষ সেল হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানে ■ যুবলীগের ‘বয়সসীমা’ নির্ধারণে ভাবনা ■ বিএনপি নেতা মেজর হাফিজের জামিন ■ বিশ্ব এখন বাংলাদেশের কাছ থেকে অনেক কিছু শিখতে চায় ■ কারাগারে অনিককে কেউ মারধর করেনি ■ ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ ■ শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বন্ধে হাসিনা-খালেদাকে বিবাদী করে রিট ■ রাজীবের পরিবারকে এক মাসের মধ্যে ১০ লাখ টাকা দিতে নির্দেশ
হাবিপ্রবিতে ‘গ্রীণ এনার্জি ফর ক্লিন ওয়ার্ল্ড’ বিষয়ক সেমিনার
আব্দুল মান্নান, হাবিপ্রবি
Published : Thursday, 11 July, 2019 at 9:36 PM, Update: 11.07.2019 11:13:18 PM

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আই ইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের উদ্দ্যোগে "গ্রীণ এনার্জি ফর ক্লিন ওয়ার্ল্ড শীর্ষক" সেমিনার অনুষ্ঠিত। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে তাপমাত্রা আগের তুলনায় অনেকাংশেই বেড়ে গেছে।

বৃহস্পতিবার (১১জুলাই) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়াম-২তে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে আই ইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের কাউন্সিলর সহকারী অধ্যাপক মো.সফিউল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড.মু.আবুল কাসেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, ইসিই বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুব হোসেন, ইইই বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মো.ফারুক কিবরিয়া ও আইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের উপদেষ্টা সহকারী অধ্যাপক মো.মিজানুর রহমান।



সেমিনারের মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আই ইইই,আই ইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের ব্রাঞ্চ মেনটর,গ্রীণ এনার্জি রিসোর্স সেন্টারের সহযোগী পরিচালক, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মো.আবদুর রাজ্জাক এবং আই ইইই আই ইউবি স্টুডেন্ট ব্রাঞ্চের ব্রাঞ্চ কাউন্সিলর, আই ইইই কম্পিউটার সোসাইটির এওয়ার্ড কোর্ডিনেটর, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইইই বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তফা হাবিব চৌধুরী।

সেমিনারে বক্তারা বলেন, জলবায়ু এই পরিবর্তনে অন্যতম কারণ জীবাশ্ম জ্বালানির ব্যবহার বৃদ্ধি। এই জীবাশ্ম জ্বালানির ব্যবহারের মাধ্যমেই বিদ্যুৎ উৎপাদন করে থাকি। যার ফলে জীবাশ্ম জ্বালানির পরিমাণ দিন দিন কমেই যাচ্ছে। যদি গ্রীন ইনার্জি তথা সোলার, ওয়াইন্ড, ওয়াটার ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করতে পারি, তাহলে তাপমাত্রা যেমন কমবে তেমনই পরিবেশও সুরক্ষিত থাকবে।



আই ইইই এইচএসটিইউ স্টুডেন্ট ব্রাঞ্চের যুগ্ম সাধারণ সম্পাদক তাসনিম ইলাহী স্মরণ এর সঞ্চালনায় প্রধান অতিথি’র বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মু.আবুল কাসেম বলেন, মানুষের মাঝে কীভাবে একটি স্বাস্থ্যকর সুন্দর পরিবেশ দাঁড় করানো যায় তা নিয়েই প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন পরিবেশ বিজ্ঞানীরা। সূর্যের শক্তিকে কাজে লাগিয়ে একটি সবুজ পৃথিবী বিনির্মাণে পরিবেশ প্রকৌশলীদের অবদান অপরিসীম। যাদের আয়োজনে আজকের এই গ্রীন এনার্জি ক্লিন ওয়ার্ল্ড নামক সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে তাদের সকলকে আমি ধন্যবাদ জানাই।

আমি আশা করি, আজকের এই সেমিনার থেকে আমাদের প্রকৌশল বিভাগের শিক্ষার্থীরা দিক নির্দেশনা মূলক  জ্ঞান অর্জন করবে। এবং সেগুলো তাদের বাস্তব জীবনে প্রয়োগ ঘটিয়ে নিত্য নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।   

সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।  

দেশসংবাদ/প্রতিনিধি/জেএ


আরও সংবাদ   বিষয়:  দিনাজপুর   বিজ্ঞান   প্রযুক্তি   বিশ্ববিদ্যালয়  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft