ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ || ৭ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ নির্যাতন করায় থানা ঘেরাও করল একদল হনুমান! ■ এবার স্পাতে অভিযান, নারীসহ আটক ১৯ ■ ক্যাসিনোর টাকা গ্রামের মানুষের কল্যাণে ব্যবহারের আহ্বান ■ সিসি বিরোধী বিক্ষোভে উত্তাল মিসর ■ সাদা পোশাকে গ্রেফতার, নিরাপত্তা চেয়ে ৫৬ সাংবাদিকের জিডি ■ নিরাপত্তা চেয়ে সিলেটের অর্ধশতাধিক সাংবাদিকের জিডি ■ রিফাত হত্যার চার্জশিট মনগড়া উপন্যাস ছাড়া কিছু নয় ■ টেন্ডার না দিয়ে বিদেশে আইটি অডিটের কাজ দিল বাংলাদেশ ব্যাংক ■ উসকানি না দিয়ে পারলে সরকারকে সহযোগিতা করুন ■ সরকারের পাপের ইতিহাস বেরিয়ে এসেছে ■ আইনজীবীর সঙ্গে সাক্ষাৎ করতে সুপ্রিম কোর্টে মিন্নি ■ প্রধানমন্ত্রীকে নিয়ে সেই বক্তব্যের ব্যাখ্যা দিলেন বিএনপি নেতা দুদু
সার্কভুক্ত দেশসমূহের
আরডিএ’তে প্রান্তিক চাষীদের জীবনমান উন্নয়ন বিষয়ক কর্মশালা
দেশসংবাদ, বগুড়া
Published : Sunday, 14 July, 2019 at 11:58 PM, Update: 15.07.2019 12:12:22 AM

পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়ায় সার্ক ডেভলপমেন্ট ফান্ড এর অর্থায়নে এবং সার্ক কৃষি কেন্দ্র তত্ত্বাবধায়নে খাদ্যে মূল্য সংযোজন করে ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে সার্কভুক্ত দেশসমূহের প্রান্তিক চাষীদের জীবনমান উন্নয়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

দিনব্যাপি এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া এর মহাপরিচালক মো. আমিনুল ইসলাম (অতিরিক্ত সচিব)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক কৃষি কেন্দ্র, ঢাকা এর পরিচালক ড. শেখ মোহাম্মদ বখতিয়ার ও সিরডাপ এর প্রোগ্রাম অফিসার ড. জর্জ চন্দ্র বাবু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ নজরুল ইসলাম খান, পরিচালক (প্রকল্প পরিকল্পনা ও পরিবীক্ষণ), আরডিএ, বগুড়া।


অনুষ্ঠানে এসডিএফ ফান্ডেড প্রজেক্ট (SDF Funded project) এর ফোকাল পার্সন ও আরডিএ এর সহকারী পরিচালক জনাব মো.আব্দুল আলিম প্রকল্প পেপার উপস্থাপন করেন। অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এর শিক্ষক, গবেষক, আরডিএ অনুষদবৃন্দ এবং প্রকল্পে উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

পল্লী উন্নয়ন একাডেমি বগুড়া এর সহকারী পরিচালক মো.আশরাফুল আলম এর সঞ্চালনায় বক্তারা বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন ও খাদ্য নিরাপত্তাসহ অন্যান্য মৌলিক চাহিদা পূরণকল্পে আঞ্চলিক চ্যালেঞ্জগুলো মোকাবেলা করা এখন গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাড়িয়ে। আমাদের দেশে প্রচুর পরিমাণে ফসল উৎপাদন হয় কিন্তু কৃষক এর ন্যায্য মূল্য পাচ্ছে না। বিভিন্ন ক্ষেত্রে ১০-২০ ভাগ পোস্ট হার্ভেস্ট লস হচ্ছে। এসব লস কমিয়ে নিয়ে আসা ও মূল্য সংযোজন করতে পারলে কৃষক অধিকতর লাভবান হবে। প্রাথমিক ভাবে বগুড়া ও গাজীপুরে দুটি ছোট আকারে খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্লান্ট স্থাপনের মাধ্যমে নিরাপদ কাঁঠাল ও কলার চিপস এবং টমেটোর সস তৈরি ও বাজারজাত করার প্রক্রিয়া চলছে। একই ধরণের প্রকল্প সার্কভুক্ত আটটি দেশে বাংলাদেশের পক্ষে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া বাস্তবায়নে কাজ করছে।

দেশসংবাদ/এফএইচ/mmh

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft