ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৬ আগস্ট ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ প্রকল্পের মেয়াদ বাড়লেও নিরক্ষরতা পিঁছু ছাড়ছে না ■ পাকিস্তান সেনা ভারতের মোকাবিলাতে প্রস্তুত ■ ডাকসুর অচলাবস্থার জন্য ছাত্রলীগ দায়ী ■ রুমিন হয়তো শিগগির বিয়েশাদি করবেন, তাই তার একটা প্লট দরকার ■ ভিটেবাড়ি ফেরত না দিলে মিয়ানমারে যাবে না রোহিঙ্গারা ■ সৌদির বিমান ঘাঁটিতে ড্রোন হামলা ■  রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে আর মূলধন দেবে না সরকার ■  পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ-পদোন্নতির নীতিমালা চূড়ান্ত ■ জাতীয় মহিলা পার্টির সভানেত্রী সালমা, সম্পাদিকা নাজমা ■ রাখাইনে তুমুল সংঘর্ষ, সেনাবাহিনীর বিমান হামলা ■ ২৫ দিনে হাসপাতালে ৪৫ সহস্রাধিক ডেঙ্গু রোগী ■ খেলাপি ঋণ এখনই কমার সুযোগ নেই
দুধে অ্যান্টিবায়োটিক: গুণগত মান নির্ণয়ে টাস্কফোর্স
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 19 July, 2019 at 5:56 PM, Update: 19.07.2019 6:43:03 PM

ভেজাল দুধে বাজার সয়লাব। দেশের বাজার দুধ ও দুগ্ধজাত পণ্যের গুণগত মান নিয়ে জনমনে শঙ্কা দেখা দিয়েছে। দুধ নিয়ে শঙ্কা দূর করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় টাস্কফোর্স গঠন করেছে।

বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে চেয়ারম্যান এবং একই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে সদস্য সচিব করে ওই টাস্কফোর্স গঠন করা হয়েছে।

অন্য সদস্যরা হলেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস এম লুৎফুল কবির, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম।

বিভিন্ন খামার ও প্রতিষ্ঠান থেকে দুধ ও দুগ্ধজাত পণ্যের নমুনা সংগ্রহ ও মান নির্ণয়ে সাত সদস্যের ওই টাস্কফোর্স গঠন করা হয়েছে।

টাস্কফোর্স বিভিন্ন খামার ও প্রতিষ্ঠান থেকে নমুনা নিয়ে দুধের গুণগত মান নির্ণয় করবে। এছাড়া গবেষণার ফলাফল নিয়ে বিস্তারিত প্রতিবেদন করবে। এ সংক্রান্ত সুপারিশও দেবে।

এ বিষয়ে উপাচার্য লুৎফুল হাসান বলেন, দুধ ও দুগ্ধজাত পণ্যে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে। সে জন্য আসলে খামারি না প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানগুলো দায়ী কিনা তা জানা জরুরি।

দরিদ্র খামারিরা যে ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য বিশ্ববিদ্যালয় এ উদ্যোগ নিয়েছে।

দেশসংবাদ//আলো

সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft