ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ || ২২ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ বিশ্বের অনেক দেশের তুলনায় আমরা মেধাবী ■ যে কারণে বাংলাদেশে আসতে চায় মোদি-প্রণব-সোনিয়া ■ বন্ধুত্বের মাধ্যমে বাংলাদেশ ও ভারত এগিয়ে যাবে ■ উকিলের হাতে গৃহবধু জোরপূর্বক ধর্ষণ ■ ডিসির স্ত্রীর পরিচয়ে অতঃপর... ■ উলিপুর সীমান্তে বিএসএফের গুলিতে ভারতীয় নাগরিক নিহত ■ পেঁয়াজ দিয়ে ভাড়া মেটালেন যাত্রী! ভিডিও ভাইরাল ■ মিয়ানমার থেকে হেগে যাচ্ছেন সু চি ■ খালেদা জিয়ার রায় নিয়ে চাপে আছে বিচার বিভাগ ■ আ’লীগের কাউন্সিলে একটি পদে কোন পরিবর্তন হবে না ■ সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে রাত জেগে পাহারা ■ ডাকসু ভিপি নুরকে কোপানোর হুমকি!
বিদেশ ভ্রমণে ডলার ব্যয়ের শর্ত শিথিল
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 26 July, 2019 at 3:38 PM

 বিদেশ ভ্রমণে ডলার ব্যয়ের শর্ত শিথিল

বিদেশ ভ্রমণে ডলার ব্যয়ের শর্ত শিথিল

বিদেশ ভ্রমণে দেশভিত্তিক ডলার ব্যয়ের শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে মিয়ানমারসহ সার্কভুক্ত দেশে বছরে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার এবং বিশ্বের অন্য দেশগুলো ভ্রমণ ব্যয়ের জন্য সাত হাজার ডলার নিয়ে যেতে পারেন একজন ভ্রমণকারী।

তবে আগামী‌ বছর থেকে যেকোনো দেশ ভ্রমণে বছরে ১২ হাজার ডলার ব্যয় করতে পা‌রবেন তারা। নতুন এ নি‌র্দেশনা ২০২০ সা‌লের জানুয়া‌রি থে‌কে কার্যকর হ‌বে। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এক সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রার সব অথরাইজড ডিলারদের কাছে পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, এতদিন একজন প্রাপ্তবয়স্ক (১২ বছরের উপরে) ব্যক্তি ব্যক্তিগত ভ্রমণে বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার বিদেশে নিয়ে যেতে পা‌রেন। তবে এর মধ্যে মিয়ানমারসহ সার্কভুক্ত দেশগুলোতে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার এবং বিশ্বের অন্য দেশগুলোতে সর্বোচ্চ সাত হাজার ডলার ব্যয় করার সু‌যোগ র‌য়ে‌ছে।

নতুন নির্দেশনায় দেশভিত্তিক ডলার ব্যয়ের এ শর্ত শিথিল করা হয়েছে। ২০২০ সা‌লের জানুয়া‌রি থে‌কে মিয়ানমার, সার্কভুক্ত দেশসহ বিশ্বের যেকোনো দেশে ভ্রমণকারী তার ইচ্ছেমতো ডলার নিতে পারবেন।

তবে খর‌চের এ পরিমাণ বছরে ১২ হাজার ডলারের বেশি নয়। অর্থাৎ আগামী বছর থেকে বি‌শ্বের যেকোনো দেশে বছরে ১২ হাজার ডলার স‌ঙ্গে নি‌তে পার‌বেন ভ্রমণকারীরা।

দেশসংবাদ/জেএ


আরও সংবাদ   বিষয়:  দেশভিত্তিক   কেন্দ্রীয় ব্যাংক   ভ্রমণ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft