ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৯ আগস্ট ২০১৯ || ৪ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ ২০২৩ সালের মধ্যে সব স্কুলে দুপুরের খাবার ■ সেনা সদস্যকে গুলি করে হত্যা ■ ঢাকা মেডিকেলে দু'পক্ষের ব্যাপক সংঘর্ষ, আহত ২০ ■ ফিলিস্তিনে ইসরাইলের রকেট হামলা ■ ঘুষ প্রদানকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে ■ কাশ্মীরিদের ওপর অত্যাচার চালানো হচ্ছে ■ ব্যারিস্টার মওদুদের জন্য দেশটা পিছিয়ে গেছে ■ এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ২২৪ ■ শিগগিরই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ■  বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৭ ■ চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশ পাঠানো হবে ■ ভুলের চোরাবালিতে আটকে রাজনীতিতে শূন্য বিএনপি
সৌদী আরবে ১৮ বাংলাদেশী হাজীর ইন্তেকাল
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 28 July, 2019 at 1:30 PM

চলতি হজ মওসুমে যাত্রীদের ফ্লাইট শুরু হওয়ার পর এ পর্যন্ত সৌদী আরবে মারা গেছেন ১৮ জন বাংলাদেশী হাজী। এর মধ্যে গতকাল শনিবার মারা গেছেন একজন । তার নাম গোলাম মোস্তফা তালুকদার (৬২) বাড়ি ময়মনসিংহের ফুলপুর। তার পিআইডি নং ০৭৭৫১৯৪ এবং পাসপোর্ট নং বি ডবিøউ ০২৬৩৯৭২। ২৬ জুলাই মারা গেছেন সাতক্ষিরার কলাারোয়ার কেরাগাছির মো: ইদ্রিস আলী (৬২)। তার পিআইডি নং ১১৪২২৩৫ পাসপোর্ট নং ইএ ০০৩২৬৬১। গত বৃহস্পতিবার (২৫ জুন) পবিত্র মক্কায় একদিনেই মারা যান দুইজন হাজি। সৌদী আবরস্থ বাংলাদেশ হজ অফিস সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, গত বৃহস্পতিবার মক্কায় দুইজন হাজি ইন্তেকার করেছেন। এরা হলেন কুমিল্লার মনোহরগঞ্জের ফয়েজ উল্লাহ (৬৫)। তিনি মক্কায় ইন্তেকাল করেছেন। তাঁর পাসপোর্ট নং বিআর ০৮৩১৮৬৩ এবং পিআইডি নম্বর ১৫১০০৮৮। একইদিনে ইন্তেকাল করা অন্য এক হাজি হলেন টাঙ্গাইলের মির্জাপুরের ভাওড়া গ্রামের লুৎফর রহমান (৬৪)। তাঁর পাসপোর্ট নং বিওয়াই ০৭৯৮৪৮০ এবং পিআইডি নম্বর হচেছ ০৫১৪২৭৫।
 
২৪ জুলাই পবিত্র মক্কায় ইন্তেকাল করেন নাটোর জেলার লালপুরের মোঃ জাহাঙ্গীর হোসেন (৬৮) । তাঁর পাসপোর্ট নম্বর ইএ ০৬২০৬৩১ এবং পিআইডি নং ১৩৭৭৯০৮ । মক্কার হজ অফিস সূত্র আরো জানায়, সৌদি আরবে এখন পর্যন্ত সর্বমোট ইন্তেকাল করেছেন ১৮ জন হাজি; এরমধ্যে পুরুষ-১৬ জন , মহিলা-২ জন।

এবছর হজে গিয়ে ইন্তেকাল করেছেন, বরিশালের মুলাদীর মো: আবদুল খালেক (৬৪), পাসপোর্ট নং বিজে ০৫৫৮৫০৩, পিআইডি নং ০৯০০০৮৯। কক্সবাজারের চকোরিয়ার আবু তালেব (৮২) পাসপোর্ট নং ইএ ০৫২৩৩৩৩, পিআইডি নং ১৫২১২০১। কক্সবাজারের ইসলামপুরের শাফিউজ্জামান(৬০) পার্সপোর্ট নং বিএল ০৪৫০৩৭০, পিআইডি নং ০৮১৫০৯৬।

শরিয়তপুরের জানজিরার বড়কান্দির আবদুল মান্নান মাল (৭১)। তার পাসপোর্ট নং বিকিউ ০৮৫৭৫৮৪, পিআইডি নং ০৮৩১১৫৬। ১৭ জুলাই ইন্তেকাল করেছেন একজন মহিলা হাজি। নাম কুলসুম বেগম (৬৯)। তিনি রাজশাহীর গোদাগাড়ির সারাংপুরের বাসিন্দা। তার পাসপোর্ট নং বিটি ০৩৫৯৯৬৬, পিআইডি নং ১৩৯৮১৯৩।
 
১৬ জুলাই ইন্তেকাল করেছেন তিনজন হাজি। এঁরা হলেন, চট্টগ্রামের পটিয়ার মাহমুদুল হক (৬৭)। তার পাসপোর্ট নং বিটি ০৭১৮৩২৭, পিআইডি নং ০৫৬১১৯৯। ঢাকার দোহারের আবদুস সালাম (৫৩) মারা যান একই তারিখে। তার পাসপোর্ট নং বিআর ০৯১৩৮৩০ পিআইডি নং ০২৮৮১৮৯। এদিন মো: মোহরম আলী (৬৪) নামের আরো একজন হাজি ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নং ইএ ০০২১৪৫১, পিআইডি নং ০৩৪৭০০৩।

১৫ জুলাই ইন্তেকাল করেন ঢাকার মো:পুরের বেগম তাহমীনা (৪৮) নামের একজন মহিলা হাজি। তাঁর পাসপোর্ট নং বিএন ০২৭৪৭২২, পিআইডি নং ১৪৩৮২৫৯। ১৩ জুলাই ইন্তেকাল করেছেন বগুড়ার আদমদীঘির কুন্দুগ্রামের এম এফ আফজাল হোসাইন (৬৫)। তার পাসপোর্ট নং বিএক্স ০৩৬৯৭০, পিআইডি নং ০০১৭১৪৩।

১২ জুলাই মারা যান কুমিল্লার মুরাদনগরের অনিন্দকোটের আবুল হোসেন (৬১)। তার পাসপোর্ট নং বিকিউ ০১০৪৪১৪, পিআইডি নং ০১৪২০৫৯। ১২ জুলাই ইন্তেকাল করেন বগুড়ার সোনাতলার বালুয়া গ্রামের সালজার রহমান (৬১)। তার পাসপোর্ট নং বিএক্স ০২৬৫৭৯৬। এবছর হজে গিয়ে প্রথম যে হাজি ইন্তেকাল করেন তার নাম মো: সেলিম। তিনি ঢাকার মিরপুরের পল্লবীর বাসিন্দা। তিনি ৬ জুলাই ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নং বিকে ০৫৭৭৫৬৪ পিআইডি নং ১৫০০১২০।

সৌদী সরকারের নিয়ম অনুসারে হজ করতে গিয়ে যারা ইন্তেকাল করেন তাদেরকে পরিবারের অনুমতি সাপেক্ষে মক্কা কিংবা মদিনাতেই দাফন করা হয়।

দেশসংবাদ/এনকে

সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft