ঢাকা, বাংলাদেশ || রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ || ১ পৌষ ১৪২৬
শিরোনাম: ■ রোববার সকালে বায়ু দূষণের শীর্ষে ঢাকা ■ উত্তাল পশ্চিমবঙ্গে বাস-ট্রেনে আগুন ■ রাজাকারের তালিকা প্রকাশ বেলা ১১টায় ■ দুই মন্ত্রীর ভারত সফর বাতিল নিয়ে যা বলছেন এইচটি ইমাম ■ কাশ্মীরে পাক বাহিনীর গুলিতে ২ ভারতীয় সেনা নিহত ■ পাবনায় সড়ক দূর্ঘটনায় জামাই-শ্বশুড় নিহত, আহত ২ ■ সু চিকে ‘সাধু’ তৈরির নেপথ্যে পশ্চিমা বিশ্ব ■ এনআরসি-সিএবি রুখতে গণআন্দোলনের ডাক ■ রাজ্যে রাজ্যে বিক্ষোভে উত্তাল ভারত ■ হাসছে টোরি, ভাঙছে লেবার পার্টি ■ বিক্ষোভে উত্তাল পশ্চিমবঙ্গ, রেলস্টেশনে আগুন ■ নাগরিকত্ব আইন নিয়ে এখনই প্রতিক্রিয়া জানাবে না বাংলাদেশ
বন্যা নিয়ে আর ঝুঁকি নেই
দেশসংবাদ, ঢাকা :
Published : Sunday, 28 July, 2019 at 2:28 PM, Update: 28.07.2019 3:08:48 PM

বন্যা নিয়ে আর ঝুঁকি নেই

বন্যা নিয়ে আর ঝুঁকি নেই

বন্যার পানি দ্রুত নেমে যাচ্ছে এবং বাকি পয়েন্টে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে নেমে যাবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আর আগামী কয়েক দিনে দেশে ও উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকায় বন্যার ঝুঁকিও কমে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর এবং পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
 
সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বন্যায় দেশের ২৮ জেলায় এ পর্যন্ত মোট ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৬০ লাখ ৭৪ হাজার ৪১৫ জন। আর ১৪ জেলায় ৭৫ জনের মৃত্যু হয়েছে।
 
সংবাদ সম্মেলনে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, গত সপ্তাহের শেষ থেকে সারাদেশে এবং দেশের উজানে বৃষ্টিপাতের পরিমাণ কমে গেছে। এ কারণে দেশের প্রধান নদ-নদীগুলোর পানি শনিবার (২৭ জুলাই) থেকে হ্রাস পাওয়া শুরু করেছে। এই মুহূর্তে সব জায়গায় পানি হ্রাস পাচ্ছে।
 
‘গত সপ্তাহের শেষ দিন ২১ পয়েন্টে পানি বিপদসীমার উপরে ছিল। গতকাল (শনিবার) ১৭টি পয়েন্টে, আজ (রোববার) সকাল ৯টায় মোট ১৩টি পয়েন্টে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্টেশন ভেদে বিপদসীমার ১-২৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাতের পরিমাণ কমে যাওয়ায় সবক’টি পয়েন্টে খুব দ্রুত হ্রাস পাচ্ছে।’
 
আরিফুজ্জামান বলেন, আশা করছি, ২৪-৪৮ ঘণ্টার মধ্যে সব পয়েন্টে পানি নেমে যাবে। তবে যেসব জায়গায় বেশি বন্যা আক্রান্ত ছিল, যেমন- জামালপুর, গাইবান্ধায় অনেক ভেতরে পানি ঢুকে গেছে, সেসব জায়গা থেকে পানি নামতে কয়েক দিন সময় লাগতে পারে।
 
তিনি বলেন, এই সপ্তাহে দেশে এবং উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই এবং আগামী সপ্তাহেও ভারী বৃষ্টিপাতের লক্ষণ দেখছি না। নদ-নদীর পানি হ্রাস আগামী দুই সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে। দুই সপ্তাহের মধ্যে বড় বন্যার ঝুঁকি আমাদের দেশে নেই।  আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামসুদ্দিন আহমেদ বলেন, গত ৬-৭ দিনে উত্তরাঞ্চলে দু’একটি জায়গায় ভারী বৃষ্টিপাত হয়েছিল, সেটি কমে যাচ্ছে। সারাদেশে হালকা থেকে মাঝারি (৩০-৩৫ মি. লি.) ধরনের বৃষ্টি হচ্ছে।
 
তিনি বলেন, আগামী ১০ দিন ভারতীয় অংশে বাংলাদেশের উজানে বিশেষ করে নেপাল, আসাম, মিজোরাম এবং মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কম। তবে হালকা ধরনের বৃষ্টিপাত হবে। একই সঙ্গে বাংলাদেশেরও বিভিন্ন অংশে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে।
 
বর্তমানে সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর যে সতর্ক সংকেত দেওয়া হয়েছিল তা দু’একদিনের মধ্যে তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক।
 
বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে কার্যকর ব্যবস্থা নিতে আন্তঃমন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল। 

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  বন্য   পূর্বাভাস   আরিফুজ্জামান   আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামসুদ্দদিন আহমেদ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft