ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯ || ৭ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি ■ সোমবার বেতিসের বিপক্ষে জাদু দেখতে পারেন মেসি ■ রোহিঙ্গাদের প্ররোচণাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ■ হাইকোর্টের ৩ বিচারপতিকে কাজ থেকে বিরত থাকার নির্দেশ ■ পিলখানা হত্যাকাণ্ডের দায় আ.লীগকে নিতে হবে ■ আইন প্রয়োগকারী সংস্থাগুলো সব অনিয়মের সাথে জড়িত ■ সড়ক দুর্ঘটনা বন্ধে ১১১ সুপারিশ ■ ঠাকুরগাঁওয়ে দু’বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩
রাশিয়া থেকে এক হাজার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনছে ভারত
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 31 July, 2019 at 6:18 PM

প্রায় ১ হাজার ৫০০ কোটি রুপি ব্যয়ে রাশিয়ার সঙ্গে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র চুক্তি করছে ভারত। অত্যাধুনিক আর-২৭ ক্ষেপণাস্ত্রটি কিনতে ইতিমধ্যে রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে দেশটি।

মঙ্গলবার রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর মিলিটারি ও টেকনিক্যাল কো-অপারেশনের গণমাধ্যম শাখা তাস নিউজকে এই তথ্য জানিয়েছে। রাশিয়ায় নির্মিত আর-২৭ ক্ষেপণাস্ত্রটি যে কোনো আবহাওয়াতে মাঝ আকাশে নিশানায় নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম। ভারতীয় বিমানবাহিনীর সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানে ক্ষেপণাস্ত্রটি যুক্ত করা হবে। রাশিয়া থেকে এ ধরণের প্রায় এক হাজার ক্ষেপণাস্ত্র কিনবে ভারত।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্রটির দৈর্ঘ্য ৪ মিটার, ব্যাস ০.২৩ মিটার, ডানার পরিসর ০.৭৭ মিটার এবং ওজন ২৫৩ কিলোগ্রাম।২৫ কিলোমিটার উচ্চতা থেকেও ক্ষেপণাস্ত্রটি ছোড়া যায়। দৃষ্টিসীমার বাইরে ৬০ কিলোমিটার পর্যন্ত এটি আঘাতহানতে সক্ষম।

১০-আই প্রকল্পের অধীনে রাশিয়া থেকে আর-২৭ ক্ষেপণাস্ত্র কিনছে ভারত।গত ৫০ দিনের মধ্যে এ নিয়ে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার লক্ষ্যে সব মিলিয়ে ৭ হাজার ৬০০ কোটি টাকার চুক্তি সম্পন্ন হয়েছে।আর-২৭ ছাড়াও ইসরাইলের কাছ থেকে স্পাইস-২০০০ ও স্ট্রাম আটাকা এটিজিএম কেনার জন্য চুক্তিবদ্ধ হয়েছে ভারত।

এদিকে মিয়ানমারকে নিজেদের নৌবাহিনীর বহরে থাকা একটি রাশিয়ান সাবমেরিন হস্তান্তর করতে যাচ্ছে ভারত। কিলো ক্লাসের এই সাবমেরিনটি খুব সম্ভবত এ বছরের মধ্যেই মিয়ানমারে পাঠাবে ভারত। এটি হস্তান্তর হলে মিয়ানমার নৌবাহিনী এটি প্রশিক্ষণে ব্যবহার করবে বলে জানা গেছে।

সাবমেরিনটি ১৯৮০ সালে রাশিয়া থেকে কিনেছিল ভারত। যদিও বর্তমানে সাবমেরিনটিকে আধুনিকায়ন করার কাজ চলছে। ধারণা করা হচ্ছে,২০১৯ সাল শেষ হওয়ার আগেই রুশ সাবমেরিনটিকে পুরো আধুনিকায়ন করা হবে এবং মিয়ানমারকে হস্তান্তর করবে ভারত।

দেশসংবাদ/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft