ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯ || ২ পৌষ ১৪২৬
শিরোনাম: ■ খালেদা জিয়ার শরীর খুবই খারাপ ■ রাজাকারের তালিকায় গোলাম আরিফ টিপু! ■ স্বাধীনতার ৪৯ বছর পরও দেশ আজ গণতন্ত্রহীন ■ পুলিশের নৃশংস হামলায় রক্তাক্ত জামিয়া, হতবাক শিক্ষার্থীরা ■ বাজারে আসছে ২০০ টাকার নোট ■ পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির শাসন জারির হুঁশিয়ারি ■ দিল্লি পুলিশ সদর দফতর ঘেরাও, রাতভর বিক্ষোভ ■ জাতীয় স্মৃতিসৌধে মানুষের ঢল ■ রাতভর বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয় কাম্পাস, রণক্ষেত্র দিল্লী ■ প্রতিবন্ধীকে ধর্ষণের পর হত্যা, ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত ■ বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ■ জাতীয় পার্টি ও গণফ্রন্ট প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
রাশিয়া থেকে এক হাজার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনছে ভারত
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 31 July, 2019 at 6:18 PM


রাশিয়া থেকে এক হাজার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনছে ভারতপ্রায় ১ হাজার ৫০০ কোটি রুপি ব্যয়ে রাশিয়ার সঙ্গে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র চুক্তি করছে ভারত। অত্যাধুনিক আর-২৭ ক্ষেপণাস্ত্রটি কিনতে ইতিমধ্যে রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে দেশটি।

মঙ্গলবার রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর মিলিটারি ও টেকনিক্যাল কো-অপারেশনের গণমাধ্যম শাখা তাস নিউজকে এই তথ্য জানিয়েছে। রাশিয়ায় নির্মিত আর-২৭ ক্ষেপণাস্ত্রটি যে কোনো আবহাওয়াতে মাঝ আকাশে নিশানায় নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম। ভারতীয় বিমানবাহিনীর সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানে ক্ষেপণাস্ত্রটি যুক্ত করা হবে। রাশিয়া থেকে এ ধরণের প্রায় এক হাজার ক্ষেপণাস্ত্র কিনবে ভারত।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্রটির দৈর্ঘ্য ৪ মিটার, ব্যাস ০.২৩ মিটার, ডানার পরিসর ০.৭৭ মিটার এবং ওজন ২৫৩ কিলোগ্রাম।২৫ কিলোমিটার উচ্চতা থেকেও ক্ষেপণাস্ত্রটি ছোড়া যায়। দৃষ্টিসীমার বাইরে ৬০ কিলোমিটার পর্যন্ত এটি আঘাতহানতে সক্ষম।

১০-আই প্রকল্পের অধীনে রাশিয়া থেকে আর-২৭ ক্ষেপণাস্ত্র কিনছে ভারত।গত ৫০ দিনের মধ্যে এ নিয়ে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার লক্ষ্যে সব মিলিয়ে ৭ হাজার ৬০০ কোটি টাকার চুক্তি সম্পন্ন হয়েছে।আর-২৭ ছাড়াও ইসরাইলের কাছ থেকে স্পাইস-২০০০ ও স্ট্রাম আটাকা এটিজিএম কেনার জন্য চুক্তিবদ্ধ হয়েছে ভারত।

এদিকে মিয়ানমারকে নিজেদের নৌবাহিনীর বহরে থাকা একটি রাশিয়ান সাবমেরিন হস্তান্তর করতে যাচ্ছে ভারত। কিলো ক্লাসের এই সাবমেরিনটি খুব সম্ভবত এ বছরের মধ্যেই মিয়ানমারে পাঠাবে ভারত। এটি হস্তান্তর হলে মিয়ানমার নৌবাহিনী এটি প্রশিক্ষণে ব্যবহার করবে বলে জানা গেছে।

সাবমেরিনটি ১৯৮০ সালে রাশিয়া থেকে কিনেছিল ভারত। যদিও বর্তমানে সাবমেরিনটিকে আধুনিকায়ন করার কাজ চলছে। ধারণা করা হচ্ছে,২০১৯ সাল শেষ হওয়ার আগেই রুশ সাবমেরিনটিকে পুরো আধুনিকায়ন করা হবে এবং মিয়ানমারকে হস্তান্তর করবে ভারত।

দেশসংবাদ/এনকে


আরও সংবাদ   বিষয়:   রাশিয়া   ক্ষেপণাস্ত্র   ভারত  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft