ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
শিরোনাম: ■ তুরস্কের কাছে যুক্তরাষ্ট্রের ৫০ পরমাণু বোমা! ■ একটু পানি চেয়েছিল মৃত্যু যন্ত্রনায় ছটফট করতে থাকা আবরার ■ রিমান্ডের প্রথম দিনেই র‍্যাবের কাছে সম্রাট ■ যুবলীগের কোন দুর্নীতিবাজ যেন গণভবনে না আসে ■ টেকনাফে বন্দুকযুদ্ধে ২ মাদক কারবারি নিহত ■ মদিনায় বাসে আগুন, ৩৫ ওমরাহ যাত্রী নিহত ■ সন্ত্রাসীদের আত্মসমর্পণ করতে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ■ বড় ভাইয়ের নির্দেশে আবরারকে ডেকে এনে মারা হয় ■ কুষ্টিয়ায় কৃষক হত্যার দায়ে স্ত্রীসহ চারজনের ফাঁসি ■ সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট ■ ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ■ ফের কাশ্মীরে গোলাগুলি, ৩ সন্ত্রাসী নিহত
চলার পথে মানবিকতা
জুবায়ের আহমেদ
Published : Sunday, 4 August, 2019 at 4:22 PM

চট্টগ্রাম শহরের অধিকাংশ এলাকা উচু নিচু হওয়ার কারনে নিচু রাস্তা থেকে উচু রাস্তার দিকে যাত্রী সহ রিক্সা নিয়ে যেতে বেশ কষ্ট হয় চালকদের জন্য। অনেক যাত্রীই এরূপ পরিস্থিতিতে নিজ থেকেই নেমে যান, সমতল রাস্তায় এসে আবারো রিক্সায় উঠেন, অনেকেই নামতে চাননা, জেনে শুনে দরদাম করেই যাত্রী নিয়েছেন, তাই চালাতেই হবে ড্রাইভারকে, এমন মনোভাব পোষণ করেন। বাংলাদেশের প্রতিটি জেলাতেই বিশেষ করে উচু রাস্তা সহ ব্রীজে উঠতে হয়, সেখানে এমন চিত্র দেখা যায়।

শুধু রিক্সা বিষয়েই নয়, ভ্যান, ঠেলাগাড়ীতে মালামাল টানা মানুষগুলোর সাহায্যের প্রয়োজন হয় রাস্তায়। ভ্যান গাড়ীতে কখনো কখনো যাত্রী থাকলেও ঠেলা গাড়ীতে শুধুই মালামাল বহন করা হয়, ফলে এসব মানুষদের সহায়তা চাইতে হয় পথচারীদের কাছ থেকেই, অনেকেই তাদের সহায়তা করেন, আবার অনেকেই করেন না। পাশাপাশি রাস্তাঘাটে ভারি বোঝা কিংবা বস্তু নিয়ে হেঁটে চলা মানুষগুলোও ক্লান্ত হয়ে বিশ্রাম নেয়, কিন্তু পুনরায় মাথায় বোঝা তোলার জন্য পথচারীদের সহযোগিতা চাইতে হয়, অনেকেই করেন আবার অনেকে করেন না। এগুলো বাংলাদেশে নিত্যদিনের চিত্র।

শুধুমাত্র রিক্সা, ভ্যান, ঠেলাগাড়ী কিংবা মাথায় বোঝা নিয়ে চলাফেরা করা মানুষই নয়, রাস্তা ঘাটে অন্ধ ও অসুস্থ মানুষদের সহায়তার প্রয়োজন দেখা দেয় নিয়মিতই, অন্ধকে পথ দেখানো, হঠাৎ অসুস্থ হওয় মানুষদের চিকিৎসা সেবা সহ গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করার মতো প্রয়োজনীয়তায় অনেকেই সহযোগিতার হাত বাড়িয়ে দেন, আবার অনেকেই বিপদ মনে করে মুখ ফিরিয়ে চলে যান। হ্যাঁ, এধরনের পরিস্থিতিতে অনেক সময়েই প্রতারকদের দ্বারা প্রতারিত হয়ে সবকিছু হারালেও ন্যূনতম মানবিকতা বজায় রাখার জন্য চলার পথে মানুষের প্রয়োজনে এগিয়ে আসতেই হয়।

বাংলাদেশের জনগোষ্ঠীর বিশাল অংশ এখনো দারিদ্র, যার মধ্যে রিক্সা-ভ্যান-ঠেলা গাড়ী সহ মাথায় বোঝা বহনের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন। আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে এসকল মানুষদের সাথে প্রতিদিনই দেখা হয়। এসব পেশায় নিয়োজিত থাকা মানুষের সাথে সরাসরি স্বার্থ জড়িত না থাকলেও প্রয়োজনে সেসব মানুষদের সহযোগিতা করা মানবিকতার উৎকৃষ্ট উদাহরণ।
মানুষ মানুষের জন্য এ চিরন্তন সত্যটিকে সামনে রেখে মানুষের যেকোন প্রয়োজনে ও কল্যাণে এগিয়ে আসার কোন বিকল্প নেই। দিন দিন যেভাবে মানুষে মানুষে ভেদাভেদ বাড়ছে, সামান্য বিষয়ে বিরোধের জের খুনোখুনি হচ্ছে, এসবের মানে মানবতাবোধ বাঁচিয়ে রাখতে চলার পথে মানুষের কল্যাণে এগিয়ে আসার সুযোগ হলে সে সুযোগ লুফে নেওয়ার মাধ্যমেই মানুষে মানুষে আন্তরিকতা ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠিত হবে নিঃসন্দেহে।

লেখক : শিক্ষার্থী, ডিপ্লোমা ইন জার্নালিজম
বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেকট্রনিক মিডিয়া (বিজেম)

দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  জুবায়ের আহমেদ  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft