ঢাকা, বাংলাদেশ || রবিবার, ১৮ আগস্ট ২০১৯ || ৩ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ কাচাঁ চামড়া নষ্ট হয়েছে মাত্র ১০ হাজার পিস ■ ঢাকা মেডিকেলে দু'পক্ষের ব্যাপক সংঘর্ষ, আহত ২০ ■ ফিলিস্তিনে ইসরাইলের রকেট হামলা ■ ঘুষ প্রদানকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে ■ কাশ্মীরিদের ওপর অত্যাচার চালানো হচ্ছে ■ ব্যারিস্টার মওদুদের জন্য দেশটা পিছিয়ে গেছে ■ এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ২২৪ ■ শিগগিরই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ■  বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৭ ■ চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশ পাঠানো হবে ■ ভুলের চোরাবালিতে আটকে রাজনীতিতে শূন্য বিএনপি ■ চামড়ার বাজারে নৈরাজ্যর প্রতিবাদে মানববন্ধন
চলার পথে মানবিকতা
জুবায়ের আহমেদ
Published : Sunday, 4 August, 2019 at 4:22 PM

চট্টগ্রাম শহরের অধিকাংশ এলাকা উচু নিচু হওয়ার কারনে নিচু রাস্তা থেকে উচু রাস্তার দিকে যাত্রী সহ রিক্সা নিয়ে যেতে বেশ কষ্ট হয় চালকদের জন্য। অনেক যাত্রীই এরূপ পরিস্থিতিতে নিজ থেকেই নেমে যান, সমতল রাস্তায় এসে আবারো রিক্সায় উঠেন, অনেকেই নামতে চাননা, জেনে শুনে দরদাম করেই যাত্রী নিয়েছেন, তাই চালাতেই হবে ড্রাইভারকে, এমন মনোভাব পোষণ করেন। বাংলাদেশের প্রতিটি জেলাতেই বিশেষ করে উচু রাস্তা সহ ব্রীজে উঠতে হয়, সেখানে এমন চিত্র দেখা যায়।

শুধু রিক্সা বিষয়েই নয়, ভ্যান, ঠেলাগাড়ীতে মালামাল টানা মানুষগুলোর সাহায্যের প্রয়োজন হয় রাস্তায়। ভ্যান গাড়ীতে কখনো কখনো যাত্রী থাকলেও ঠেলা গাড়ীতে শুধুই মালামাল বহন করা হয়, ফলে এসব মানুষদের সহায়তা চাইতে হয় পথচারীদের কাছ থেকেই, অনেকেই তাদের সহায়তা করেন, আবার অনেকেই করেন না। পাশাপাশি রাস্তাঘাটে ভারি বোঝা কিংবা বস্তু নিয়ে হেঁটে চলা মানুষগুলোও ক্লান্ত হয়ে বিশ্রাম নেয়, কিন্তু পুনরায় মাথায় বোঝা তোলার জন্য পথচারীদের সহযোগিতা চাইতে হয়, অনেকেই করেন আবার অনেকে করেন না। এগুলো বাংলাদেশে নিত্যদিনের চিত্র।

শুধুমাত্র রিক্সা, ভ্যান, ঠেলাগাড়ী কিংবা মাথায় বোঝা নিয়ে চলাফেরা করা মানুষই নয়, রাস্তা ঘাটে অন্ধ ও অসুস্থ মানুষদের সহায়তার প্রয়োজন দেখা দেয় নিয়মিতই, অন্ধকে পথ দেখানো, হঠাৎ অসুস্থ হওয় মানুষদের চিকিৎসা সেবা সহ গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করার মতো প্রয়োজনীয়তায় অনেকেই সহযোগিতার হাত বাড়িয়ে দেন, আবার অনেকেই বিপদ মনে করে মুখ ফিরিয়ে চলে যান। হ্যাঁ, এধরনের পরিস্থিতিতে অনেক সময়েই প্রতারকদের দ্বারা প্রতারিত হয়ে সবকিছু হারালেও ন্যূনতম মানবিকতা বজায় রাখার জন্য চলার পথে মানুষের প্রয়োজনে এগিয়ে আসতেই হয়।

বাংলাদেশের জনগোষ্ঠীর বিশাল অংশ এখনো দারিদ্র, যার মধ্যে রিক্সা-ভ্যান-ঠেলা গাড়ী সহ মাথায় বোঝা বহনের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন। আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে এসকল মানুষদের সাথে প্রতিদিনই দেখা হয়। এসব পেশায় নিয়োজিত থাকা মানুষের সাথে সরাসরি স্বার্থ জড়িত না থাকলেও প্রয়োজনে সেসব মানুষদের সহযোগিতা করা মানবিকতার উৎকৃষ্ট উদাহরণ।
মানুষ মানুষের জন্য এ চিরন্তন সত্যটিকে সামনে রেখে মানুষের যেকোন প্রয়োজনে ও কল্যাণে এগিয়ে আসার কোন বিকল্প নেই। দিন দিন যেভাবে মানুষে মানুষে ভেদাভেদ বাড়ছে, সামান্য বিষয়ে বিরোধের জের খুনোখুনি হচ্ছে, এসবের মানে মানবতাবোধ বাঁচিয়ে রাখতে চলার পথে মানুষের কল্যাণে এগিয়ে আসার সুযোগ হলে সে সুযোগ লুফে নেওয়ার মাধ্যমেই মানুষে মানুষে আন্তরিকতা ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠিত হবে নিঃসন্দেহে।

লেখক : শিক্ষার্থী, ডিপ্লোমা ইন জার্নালিজম
বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেকট্রনিক মিডিয়া (বিজেম)

দেশসংবাদ/এফএইচ/mmh

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft