ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৮ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব ■  ভারতের সঙ্গে কোনো আলোচনা নয় ■ বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন জিয়াউর রহমান ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি
গানের পাখি ‘মিতা সেন’
আনোয়ার হাসান চৌধুরী
Published : Sunday, 4 August, 2019 at 10:07 PM

গান সকলের জুড়ায় প্রাণ। কথায় আছে গান ভালো রাখে মন, প্রাণ। গান গেয়ে যিনি শ্রোতাদের প্রাণ জুড়ান তিনি ড. মিতা সেন। কোলকাতা শহরের শিল্পী। দারুন কন্ঠের অধিকারী তিনি। নিয়মিত করেন স্টেজ শো।

জানা যায়, মিতা সেনের গানের হাতেখড়ি মায়ের কাছে। মা রেডিও শিল্পী ছিলেন। বাবা ডা: কমল গুপ্ত। দুজনে পরলোকে। মিতা মাস্টার্স (বিএড), কোলকাতার সেন্ট মেরি এস ডে হাই স্কলের সিনিয়র ইংরেজি শিক্ষক। পাশাপাশি তিনি ওই স্কুলের গানের মাস্টার। তিনি প্রদীপ সেনের সহধর্মিণী।

একান্ত সাক্ষাৎকারে তিনি জানান, তিনি রবীন্দ্র ভারতী থেকে রবীন্দ্র কালচারাল এন্ড রবীন্দ্র সংগীতের উপর ডক্টরেট ডিগ্রিধারি। রবীন্দ্র সংগীতে তার সব সাধনা। ৫ বছর বয়স থেকে গান করেন। ধীরে, ধীরে তিনি বড় হলে সবখানে তার ছড়িয়ে পড়ে সুনাম। কোলকাতা শহর নিয়মিত মাতিয়ে রাখেন গানে।

এ যাবত তিনি অসংখ্য স্টেজ শো করেন। পান অনেক খ্যাতি। তার অর্জন অসংখ্য। মিতার উল্লেখযোগ্য কয়েকটি বড় প্রোগ্রাম হচ্ছে  বাংলা সাংস্কৃতিক উৎসব, ঢাকায় মহান ভাষা দিবস উৎসব, কোলকাতা উৎসব, সংগীত মেলা ও ঠাকুর বাড়ির রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসব। এসব আয়োজনে তিনি গান গেয়ে বাজিমাত করেন। তার উল্লেখযোগ্য কয়েকটি অর্জন হচ্ছে নজরুল সংগীত পদক, সুরনন্দন সম্মাননা, শিরোমনি সম্মাননা, ঢাকা ভাষা শহীদ দিবস স্মারক সম্মাননা ও বিভুতি সংগীত রত্নএ্যাওয়ার্ড প্রমুখ।


পরিশেষে মিতা সেন বলেন, যতোদিন বাঁচবো গানে থাকবো। গানই আমার প্রাণ। গান গেয়ে শুধুমাত্র কোলকাতা নয়, বাংলাদেশি শ্রোতাদের মন জয় করতে চায়।

দেশসংবাদ/এফএইচ/বি

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft