ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৬ আগস্ট ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ ভিটেবাড়ি ফেরত না দিলে মিয়ানমারে যাবে না রোহিঙ্গারা ■ সৌদির বিমান ঘাঁটিতে ড্রোন হামলা ■  রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে আর মূলধন দেবে না সরকার ■  পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ-পদোন্নতির নীতিমালা চূড়ান্ত ■ জাতীয় মহিলা পার্টির সভানেত্রী সালমা, সম্পাদিকা নাজমা ■ রাখাইনে তুমুল সংঘর্ষ, সেনাবাহিনীর বিমান হামলা ■ ২৫ দিনে হাসপাতালে ৪৫ সহস্রাধিক ডেঙ্গু রোগী ■ খেলাপি ঋণ এখনই কমার সুযোগ নেই ■ রাতের অন্ধকারে জামালপুর ত্যাগ করেছেন ডিসি ■ কেড়ে নেয়া হচ্ছে সেই ডিসির শুদ্ধাচার সনদ ■ কিশোর গ্রুপ স্টার বন্ডের ১৭ সদস্যের কারাদণ্ড ■ দুদকে এসে ব্যর্থতার দায় নিলেন সৈয়দ ইফতেখার
বরগুনার বিষখালী নদী ভাঙ্গন আতঙ্কে ৫০০ পরিবার
মো: সাগর আকন, বরগুনা :
Published : Tuesday, 6 August, 2019 at 7:32 PM

অনবরত নদী ভাঙ্গনের ফলে আতঙ্কে রয়েছে ৫ শতাধিক পরিবার। বরগুনা সদর উপজেলার এক নম্বর বদরখালী ইউনিয়নের বিষখালী নদী তীরের পাতাকাটা গ্রামের পরিবার গুলো দীর্ঘদিন ধরে এমন ঝুঁকিতে বসবাস করে আসছেন। এখানে রয়েছে ফুলঝুড়ি নামক একটি পুরাতন বাজার। যেখান থেকে খেয়া পার হয়ে যেতে হয় অন্য উপজেলা বামনায়।


বিষখালী নদীর কড়াল গ্রাস আর নানান প্রাকৃতিক দুর্যোগে প্রান নিয়ে বিভিন্ন স্থানে ছুটে বেড়ায় এ গ্রামের প্রায় দুই হাজার মানুষ। ইতোমধ্যে বাজার, বাড়িঘর, মসজিদ, মন্দির সহ অনেক আবাদি জমিও বিলীন হয়ে গেছে বিষখালী নদী গর্ভে।


সরেজমিনে গেলে ওই গ্রামের ষাটোর্ধ বয়সের কুদ্দুস, এমাদুল হক, সিরাজ খান জানান, গ্রামের ঐতিহ্যবাহী ফুলঝুড়ি বাজারের একাংশ, কালী মন্দিরসহ বৈশাখী মেলার মাঠ চলে গেছে নদীতে। ভাঙ্গনের কবলে পরে আমরা হারিয়েছি বাপ-দাদার ভিটেমাটি। এখনো রয়েছি আতঙ্কে। সরকারের কাছে আমাদের চাওয়া নদী পাড়ের বেড়িবাঁধ।

প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলেই শান্ত বিষখালী নদী অশান্ত হয়ে ওঠে। ভয়ংকর রুপ নিয়ে নদীতে শুরু হয় রাক্ষুসে থাবা। এতে পাতাকাটা গ্রামের মানুষ হারায় তাদের সর্বস্ব। বিষখালীর প্রায় দুই কিলোমিটার নদী ভাঙ্গন যেমন কেড়ে নিচ্ছে সহায় সম্পদ
অন্যদিকে নদীর পানি বাড়লেই চরম দুর্ভোগে পরে এখানকার মানুষ।


তাছাড়া নদী পাড়ে বেড়িবাঁধ না থাকায় বৈশাখ থেকে ভাদ্র মাস পর্যন্ত পানির সাথে বসবাস করে ঘর বন্দী হয়ে থাকতে হয় তাদের। হাটু পানিতে ডুবে থাকে ফুলঝুড়ি বাজার। বদরখালী ইউনিয়নের চেয়ারম্যান শরীফ ইলিয়াস উদ্দিন জানান, নদী ভাঙ্গন কবলিত দুর্দশাগ্রস্তদের কথা বরগুনার বিভিন্ন জেলা পর্যায়ের কর্মকর্তাদের জানিয়েছি। তারা আশ্বাস ছাড়া আর কিছুই দিচ্ছেনা।

এদিকে উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব কোষ্টাল এরিয়াস পিপল (ডোক্যাপ) এবং একশন এইডের সহযোগিতায় স্থানীয়রা এ নদী ভাঙ্গন রোধ ও বেড়িবাঁধ তৈরির দাবিতে বিষখালী নদীর তীরে মানববন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি দিয়েছেন।


বরগুনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দিপক রঞ্জন দাশ জানান, বরগুনার নদী ভাঙ্গনের পরিমাপ করা হয়েছে। অতিশিগ্রই বেড়িবাঁধের কাজ শুরু করা হবে। সম্প্রতি বরগুনায় নদী ভাঙ্গন পরিদর্শনে এসেছিলেন বাংলাদেশ পানি-সম্পদ
মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

দেশসংবাদ/এফএইচ/বি

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft