ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৯ আগস্ট ২০১৯ || ৪ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ ২০২৩ সালের মধ্যে সব স্কুলে দুপুরের খাবার ■ সেনা সদস্যকে গুলি করে হত্যা ■ ঢাকা মেডিকেলে দু'পক্ষের ব্যাপক সংঘর্ষ, আহত ২০ ■ ফিলিস্তিনে ইসরাইলের রকেট হামলা ■ ঘুষ প্রদানকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে ■ কাশ্মীরিদের ওপর অত্যাচার চালানো হচ্ছে ■ ব্যারিস্টার মওদুদের জন্য দেশটা পিছিয়ে গেছে ■ এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ২২৪ ■ শিগগিরই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ■  বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ৭ ■ চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশ পাঠানো হবে ■ ভুলের চোরাবালিতে আটকে রাজনীতিতে শূন্য বিএনপি
এসএআরপিভির প্রতিবন্ধীদের সমস্যা নিরূপণ শীর্ষক কর্মশালা
মোঃ ইব্রাহিম হোসেন, ঢাকা
Published : Tuesday, 6 August, 2019 at 8:05 PM, Update: 06.08.2019 8:07:58 PM

সোশ্যাল এসিষ্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালী ভালনারেবল (এসএআরপিভি) এর উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারি, বেসরকারি সেবাসমূহের প্রবেশগম্যতা বৃদ্ধি নিশ্চিত করা, অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি এবং প্রতিবন্ধী নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসে, প্রতিবন্ধী ব্যাক্তিদের নিয়ে অংশগ্রহণে শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইউকেএইড এর আর্থিক সহযোগিতায় ও মানুষের জন্য ফাউন্ডেশনের কারিগরি সহায়তায় এবং আইডিয়া প্রকল্পের অধীনে অদ্য ৬ আগস্ট ২০১৯ রোজ সোমবার রাজধানী আদাবরে বায়তুল আমান হাউজিং সোসাইটির জেট আরটি কনফারেন্স সেন্টারে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩১, ৩২ ও ৩৩ নং ওয়ার্ড এলাকা থেকে ৬৬ জন প্রতিবন্ধী ব্যক্তি, সমমনা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এ কর্মশালায় অংশগ্রহণ করেন। এছাড়াও এএসডি, ফুলকি, এফএনবি, এডাব, এসডি’সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উক্ত কর্মশালায় অংশগ্রহণ করেন।

এসএআরপিভি’র প্রধান নির্বাহী জনাব শহীদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কে এম শহীদুজ্জামান, সমাজ সেবা কর্মকর্তা, অঞ্চল-৬, ঢকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এসএআরপিভির নির্বাহী কমিটির কোষাধ্যক্ষ জনাব আব্দুর রহমান শাহ্। প্রধান সহায়ক ছিলেন, এসএআরপিভির আইডিইএ প্রকল্প সমন্বয়কারী জনাব ইউনুস হোসেন মন্টু। শীর্ষক কর্মশালাটি সঞ্চালনা করেন এসএআরপিভির আইডিয়া প্রকল্প কর্মকর্তা আজমিরা জামান নীলা।   

কর্মশালায় প্রতিবন্ধী ব্যক্তিরা দলগত কাজের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সমস্যাসমূহ চিহ্নিত করেন এবং সমস্যার সম্ভাব্য সমাধানসমূহ লিপিবদ্ধ করেন।

অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে প্রধান অতিথি কে এম শহীদুজ্জামান বলেন, বর্তমান সময়ে যৌথ প্রয়াস ও উদ্যোগের খুব অভাব। ভালো কাজ করার জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে। প্র্রতিবন্ধী ব্যক্তিদের নিজেদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।তিনি আরো বলেন, প্রতিবন্ধী বলে কাউকে আলাদা করে দেখা উচিত নয়। তারাও মানুষ এবং মানুষ হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে তাদের অধিকার প্রতিষ্ঠায় আমাদের এগিয়ে আসা।

বর্তমান সরকার নিঃসন্দেহে প্রতিবন্ধী বান্ধব সরকার। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল প্রতিবন্ধী ব্যক্তিদের যথোপযুক্ত সেবা প্রদানসহ তাদের কল্যাণ নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। একটি রাষ্ট্র তখনই কল্যাণকর রাষ্ট্রে পরিণত হয়, যখন প্রত্যেক নাগরিকের জন্য যথাযথ সুযোগ-সুবিধা বজায় থাকে। বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে যুক্ত। উন্নয়নের এই দীর্ঘ পথ পাড়ি দিতে দেশের সবার অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। এক সময় প্রতিবন্ধীরাই দেশের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল প্রতিবন্ধীদের জন্য যে অবদান রেখে যাচ্ছে, তাতে মানবতার জয় নিশ্চিত।তিনি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে এতো সুন্দর উদ্যোগ গ্রহণের জন্য এসএআরপিভিকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশেষ অতিথি আব্দুর রহমান শাহ্ বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে গৃহীত উদ্যোগ গুলি আসলেই প্রশংসনীয়। কারণ সমস্যা নিরুপনের মাধ্যমে সমস্যার সমাধান করা সম্ভব। আমরা সকলে ঐক্যবদ্ধভাবে এ সকল সমস্যার সমাধান করব। প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে এতো সুন্দর উদ্যোগ গ্রহণের জন্য এসএআরপিভিকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে জনাব শহীদুল হক বলেন, সবাইকে এসএআরপিভির পক্ষ থেকে শুভেচ্ছা। আমি আসলেই অভিভুত আজকের এই কর্মশালাই সবার উপস্থিতি দেখে। আপনারা সকলে মিলে সমস্যা নিরুপন করুন আমরা সবাই মিলে সমস্যার সমাধান করার উদ্যোগ নেব।

দেশসংবাদ/এফএইচ/বি

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
সম্পাদকীয় কার্যালয়
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল, ঢাকা-১০০০, বাংলাদেশ।।
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft