ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ || ৩০ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ বিশ্বকাপ বাছাইপর্বে ভারতের সাথে বাংলাদেশের ড্র ■ ডিসেম্বরে বহুল প্রত্যাশিত ই-পাসপোর্ট উদ্বোধন ■ সম্রাট মারা গেলে দায় নেবে কে? ■ আবরার হত্যাকাণ্ডে কূটনীতিকদের বিবৃতি ‘অহেতুক’ ■ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ■ আন্দোলনের সমাপ্তি টানল বুয়েটের শিক্ষার্থীরা ■ থমথমে বুয়েট, আন্দোলন নিয়ে সিদ্ধান্ত বিকাল ৫ টায় ■ মিয়ানমারকে ৫০ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর ■ ১০ দিনের রিমান্ডে সম্রাট ■ মানবতাবিরোধী অপরাধে ৫ জনের মৃত্যুদণ্ড ■ মেক্সিকোতে মাদক মাফিয়াদের হামলায় ১৪ পুলিশ নিহত ■ হাইপ্রোফাইল দুর্নীতিবাজদের বিরুদ্ধে অভিযানে নামছে দুদক
ফিলিপাইনে ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা, নিহত ৬২২
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 7 August, 2019 at 12:07 AM

ফিলিপাইনে ডেঙ্গুতে অন্তত ৬২২ জনের মৃত্যু এবং দেড় লক্ষাধিক মানুষ আক্রান্ত হওয়ার পরিপ্রেক্ষিতে সেখানে ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করা হয়েছে। এডিস মশা থেকে সংক্রমিত রোগটিতে চলতি বছর রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হওয়ার পর ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করলো দেশটি।

বিবিসির এক প্রতিবেদনে ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানানো হয়েছে, চলতি বছরের শুরু থেকে গত ২০ জুলাই পর্যন্ত মহামারি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে কমপক্ষে ১ লাখ ৪৬ হাজার মানুষ, যা গত বছরের একই সময়ের তুলনায় ৯৮ শতাংশ (প্রায় দ্বিগুণ) বেশি।

কর্মকর্তারা বলছেন, গোটা দেশে ডেঙ্গুর পরিস্থিতি মোকাবিলায় বিশেষ মনোযোগ প্রয়োজন বলে ডেঙ্গুকে জাতীয় মহামারি ঘোষণা করা হয়েছে। তারা বলছেন, বেশকিছু এলাকা চিহ্নিত করা হয়েছে, যেখানে জরুরিসেবা প্রয়োজন। প্রসঙ্গত, ডেঙ্গু হলো এডিস মশাবাহিত একটি ফ্লু; তবে মাঝে মাঝে এটি প্রাণঘাতী হয়ে ওঠে।

সাম্প্রতিক দশকগুলোতে গোটা বিশ্বে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত মাসে ফিলিপাইন সরকার ডেঙ্গু মোকাবিলায় জাতীয় ডেঙ্গু সতর্কতা জারি করে। কিন্তু তাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পেরে জাতীয় মহামারি ঘোষণা করা হলো।

ফিলিপাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ফ্রান্সিসকো ডুক এক বিবৃতিতে বলেন, ‘এটা খুব গুরুত্বপূর্ণ যে জাতীয় ডেঙ্গু মহামারি ঘোষণা করা হয়েছে। কারণ এর মাধ্যমে ওইসব এলাকা চিহ্নিত করে বিশেষ জরুরিসেবা দিতে হবে এবং মহামারি ডেঙ্গু মোকাবিলায় জরুরি তহবিল গঠন করবে স্থানীয় সরকার।’

ফিলিপাইনে মহামারি ডেঙ্গুর কবলে সবচেয়ে বেশি ভুগছে দেশটির ওয়েস্টার্ন ভিসিয়াস অঞ্চল। সেখানে এখন পর্যন্ত ২৩ হাজার মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এ ছাড়া তালিকায় থাকা অন্য অঞ্চলগুলো হলো কালাবারজোন, জামবোয়াঙ্গা পেনিনসুলা এবং নর্দার্ন মিনাদানো। তিন সপ্তাহ ধরে দেশটির সাতটি অঞ্চল মহামারি পর্যায়ের ওপর দিয়ে যাচ্ছে।

দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ফিলিপাইন   ডেঙ্গু   জাতীয় মহামারি   নিহত ৬২২  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft