ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৭ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব ■  ভারতের সঙ্গে কোনো আলোচনা নয় ■ বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন জিয়াউর রহমান ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি
ঢাকায় এ পর্যন্ত ডেঙ্গুতে ৩৮ জনের মৃত্যু
দেশসংবাদ, ঢাকা :
Published : Wednesday, 7 August, 2019 at 11:08 PM, Update: 08.08.2019 9:14:25 AM

ঢাকার চারটি সরকারি হাসপাতালের হু হু করে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। চিকিৎসাধীন অবস্থায় অনেকের মৃত্যু হয়েছে। তবে, হাসপাতালগুলোর কর্তৃপক্ষ বলছে এসব মৃত্যু ‘ডেঙ্গু সাসপেক্ট’ (সন্দেহজনক)। যারা মারা গেছেন, তাদের নমুনা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে আইডিসিআরে পরীক্ষা করা হবে। এরপরই জানা যাবে, প্রকৃতভাবে কতজন ডেঙ্গু রোগে মারা গেছেন।

বুধবার সন্ধ্যার দিকে কথা হয় রাজধানী ঢাকার মুগদা হাসপাতাল, মিটফোর্ড হাসপাতাল, সোহরাওয়ার্দী হাসপাতাল ও ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে। মিটফোর্ড হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার শুরুতেই বাংলানিউজকে বলেন, আমার কাজের মেয়াদ শেষ হয়ে গেছে। তবে, ঈদ পর্যন্ত দায়িত্বে আছি। 

ডেঙ্গু প্রসঙ্গে তিনি বলেন, বুধবার (৭ আগস্ট) পর্যন্ত এখানে ডেঙ্গু আক্রান্ত মোট ভর্তি আছেন ৪৫৫ জন। এ পর্যন্ত মোট ১৮শ’ ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসা নিয়েছেন। প্রতিদিনই অনেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে যাচ্ছেন। আমাদের হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মোট তিন জন মারা গেছেন। 

মুগদা হাসপাতালের পরিচালক ডা. আমিন আহমেদ খান বলেন, আমাদের হাসপাতালে বুধবার (৭ আগস্ট) পর্যন্ত ৪৭৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছেন। জুলাই ও আগস্ট মিলিয়ে এ পর্যন্ত ১৩৭৫ জন চিকিৎসা নিয়েছেন। প্রতিদিনই সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে অনেক রোগী বাড়ি যাচ্ছেন। আবার প্রতিদিনই নতুন রোগী ভর্তি হচ্ছেন।

তিনি বলেন, আমাদের হাসপাতালে ডেঙ্গু রোগে চিকিৎসাধীন এ পর্যন্ত ১১ জন মারা গেছেন। তবে তাদের মৃত্যু ডেঙ্গু সাসপেক্ট’। যারা মারা গেছেন, তাদের নমুনা ডিজি অফিসে হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে আইডিসিআরে পরীক্ষা করা হবে। পরীক্ষার পর জানা যাবে আসলে কতজন ডেঙ্গু রোগে মারা গেছেন। কারণ, হাসপাতালে অনেক রোগী এসেছেন মুমূর্ষু অবস্থায়। দুই ঘণ্টা পরই তাদের মৃত্যু হয়েছে, পরীক্ষা করার সুযোগ হয়নি। আবার, অনেকে এসেছেন তাদের এমএস ওয়ান পরীক্ষা পজিটিভ হয়ে।

সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক উত্তম কুমার বড়ুয়া বলেন, আমাদের হাসপাতালে বুধবার (৭ আগস্ট) সকাল পর্যন্ত ৪১৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন। জুলাই-আগস্টে মোট ১৩২৩ জন ডেঙ্গু আক্রান্তকে চিকিৎসা দেওয়া হয়েছে। প্রতিদিনই সুস্থ হয়ে বাড়ি যাচ্ছেন, আবার কম-বেশি রোগী নতুন করে ভর্তি হচ্ছেন। আমাদের হাসপাতালে এ পর্যন্ত চার জন ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৬২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন, ছাড়পত্র পেয়েছেন ১২১ জন। চিকিৎসাধীন আছেন ৭২১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী।

হাসপাতালের সহকারী পরিচালক ডা. নাসির উদ্দিন বলেন, বুধবার (৭ আগস্ট) বিকেলে ও দুপুরে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন দুই নারী মারা গেছেন। এ নিয়ে হাসপাতালে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft