ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ || ২৪ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ সচিবালয়ের আশেপাশে হর্ন বাজালে এক মাসের দণ্ড ■ যে কারণে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা স্ত্রীকে মারলো স্বামী ■ রুম্পার ‘বয়ফ্রেন্ড’কে সাত দিনের রিমান্ড আবেদন ■ ৪৬ লাখ টিআইএন ধারীকে রিটার্ন দাখিলে বাধ্য করা হবে ■ চুক্তিভিত্তিক নিয়োগের বিরুদ্ধে সোচ্চার প্রশাসন ■ ঢাকায় বলিউড তারকা সালমান-ক্যাটরিনা ■ মেসির হ্যাটট্রিকে রিয়ালকে উড়িয়ে শীর্ষস্থানে বার্সা ■ দিল্লিতে ভয়াবহ আগুন, নিহত ৪৩ (ভিডিও) ■ পিরোজপুরে বাসচাপায় ৩ অটোরিকশা যাত্রী নিহত ■ রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি, নিহত ১ আহত ২ ■ জাবি ভিসির বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা ■ রুম্পার মৃত্যুর ঘটনায় ‘বয়ফ্রেন্ড’ আটক
গর্ভাবস্থায় কফি খেলে হতে পারে বিপদ
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 8 August, 2019 at 3:16 PM

গর্ভাবস্থায় কফি খেলে হতে পারে বিপদ

গর্ভাবস্থায় কফি খেলে হতে পারে বিপদ

দিনে অন্তত এককাপ কফি না খেলে দিনটিই অসম্পূর্ণ লাগে অনেকের। আড্ডা জমাতে বলুন কিংবা স্ট্রেস কমাতে- কফি জনপ্রিয়তা বাড়ছেই দিনদিন। কফি খেলে নানা উপকারও মেলে। এককাপ গরম কফি আপনার সমস্ত দিনের ক্লান্তি নিমিষেই কাটিয়ে দিতে পারে। কিন্তু আপনি যদি সন্তানসম্ভবা হন তবে কফির থেকে একটু দূরে থাকতে হবে।

গবেষণা বলছে, দিনে দু-কাপ কফিও নাকি সন্তানের শরীরের ক্ষতি করতে পারে। বিশেষ করে সন্তানের লিভার তৈরির ক্ষেত্রে এবং লিভারের অসুখের সম্ভাবনা বাড়িয়ে তোলে।

ইঁদুরের উপর করা একটি গবেষণায় দেখা গিয়েছে, অন্তঃসত্ত্বা ইঁদুরকে ক্যাফিন দেওয়ার জেরে তার যে বাচ্চাটি হয়েছে তা অত্যন্ত কম ওজন, স্ট্রেস হরমোন লেভেলের পরিমাণ মারাত্মক ও লিভারের অসুখ হওয়ার সম্ভাবনা প্রচুর বেশি রয়েছে।

জার্নাল অফ এন্ডোক্রিনোলজিতে প্রকাশিত হয়েছে দু-তিন কাপ কফির ফলে সন্তানসম্ভবার শরীরে যে পরিমাণ ক্যাফিন মজুত হয় তাতে গর্ভস্থ সন্তানের হরমোন লেভেল ও লিভারের ঠিক মতো গ্রোথ হয় না।

দিল্লির মেডিকোভার ফার্টিলিটির চিকিৎসক শ্বেতা গুপ্তার মতে, ‘প্রেগন্যান্সির সময় ক্ষুধা পাওয়া ও মুড সুইং হওয়া অত্যন্ত সাধারণ বিষয়। অনেকে কফি খেয়ে সেটি ঠিক করার চেষ্টা করেন। তবে তা শরীরে বিরূপ প্রতিক্রিয়া ফেলে।’ একইসঙ্গে ক্যাফিনের পরিমাণ শরীরে বাড়লে অন্তঃসত্ত্বাদের পর্যাপ্ত ঘুমেরও অভাব ঘটে।

দেশসংবাদ/এনকে


আরও সংবাদ   বিষয়:  গর্ভাবস্থায়   কফি   বিপদ   



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft