ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৮ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■  ধর্মীয় উৎসবকে কল্যাণের কাজে লাগানোর আহ্বান রাষ্ট্রপতির ■ ফরাসি প্রেসিডেন্টের সামনের টেবিলে ব্রিটিশ প্রধানমন্ত্রী’র পা ■ ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক গোলাগুলি ■ কাশ্মীরে গণহত্যার সতর্কতা জারি, ১০ আলামত প্রকাশ ■ সাতক্ষীরায় গোলাগুলিতে শীর্ষ মাদক ব্যবসায়ী নিহত ■ সৌদি আরবে ড্রোন হামলা ■ টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব
এসি ল্যান্ডের বদৌলতে
অবশেষে পিতৃহারা বাচ্চু ফিরে পেল পৈত্রিক সম্পত্তি
লিটন মাহমুদ, গাংনী (মেহেরপুর)
Published : Thursday, 8 August, 2019 at 9:59 PM

গাংনীতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর হস্তক্ষেপে অবশেষে ১৭ বছর পর পিতৃহারা বাচ্চু তার পৈত্রিক সম্পত্তি ফিরে পেয়েছে।বুধবার বিকেলে মেহেরপুর জেলা প্রশাসকের নির্দেশে সরেজমিনে তদন্ত সাপেক্ষে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুখময় সরকার পিতৃহারা বাচ্চুকে আপোষ মিমাংসার মাধ্যমে তার পৈত্রিক সম্পত্তি ফিরিয়ে দিয়েছে। ঘটনাটি ঘটেছে, গাংনী উপজেলার দীঘলকান্দি গ্রামে।

গ্রামবাসী সূত্রে জানা গেছে, বাচ্চুর জন্মের পর তার বাবা মারা যায়।  এসময় বাচ্চু তার মাকে নিয়ে অসহায় জীবন যাপন করতে থাকে। দিনে দিনে বড় হতে থাকে বাচ্চু। তার জীবন জীবিকা ও লেখাপড়ার খরচ যোগাতে দুখিনী মা হিম সিম খেতে থাকে। বাচ্চুর বাবার রেখে যাওয়া সামান্য পৈত্রিক ভিটা তার ৪ জন চাচাদের কাছে দাবি করলে তাকে বঞ্চিত করা হয়। এমন করেই চলছিল পিতৃহারা ইয়াতিম বাচ্চুর জীবন।

পৈত্রিক সম্পত্তি পেতে গ্রামের সমাজপতি মাতব্বর ও জনপ্রতিনিধিদের কাছে আবেদন নিবেদন করেও তার চাচাদের নিকট থেকে জমি উদ্ধার করা সম্ভব হয়নি। অবশেষে নিরুপায় ব্াচ্চু পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে ২০১২ সালে আদালতে মামলা দায়ের করে। এক পর্যায়ে মামলার রায় পেলেও চাচারা ক্ষমতার দাপট দেখিয়ে জমি জবর দখল কওে রাখে। এভাবেই কেটে গিয়েছে আরও ৭ বছর। বর্তমানে বাচ্চু গাংনী সন্ধানী স্কুল এন্ড কলেজে  লেখাপড়া করছে, বয়স ১৭ বছর। পৈত্রিক সম্পত্তি ফিরে পেতে বাচ্চু জেলা প্রশাসকের দরবারে  সরাসরি মানবিক আবেদন করে।

অভিযোগ আমলে নিয়ে এ সময় জেলা প্রশাসক  তৎক্ষণাৎ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুখময় সরকারকে সরেজমিনে গিয়ে আপোষ মিমাংসা করতে নির্দেশ প্রদান করেন। এসিল্যান্ড বাচ্চুর চাচাদের ও গ্রামবাসীদের উপস্থিতিতে তার ন্যায্য অধিকার পৈত্রিক সম্পত্তি বন্টন কওে দেন। সুখময় সরকার জানান, আমি উভয় পক্ষকে  নিয়ে সমঝোতার মাধ্যমে বাচ্চুর সম্পত্তি ফিরিয়ে দিতে পেরে নিজেকে ধন্য মনে করছি। এভাবেই আমাদের সবাইকে বঞ্চিত মানুষের পাশে দাড়ানো উচিত ।        

দেশসংবাদ/এফএইচ/বি

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft