ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৮ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■  ধর্মীয় উৎসবকে কল্যাণের কাজে লাগানোর আহ্বান রাষ্ট্রপতির ■ ফরাসি প্রেসিডেন্টের সামনের টেবিলে ব্রিটিশ প্রধানমন্ত্রী’র পা ■ ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক গোলাগুলি ■ কাশ্মীরে গণহত্যার সতর্কতা জারি, ১০ আলামত প্রকাশ ■ সাতক্ষীরায় গোলাগুলিতে শীর্ষ মাদক ব্যবসায়ী নিহত ■ সৌদি আরবে ড্রোন হামলা ■ টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা করলো রোহিঙ্গারা ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব
ডেঙ্গু নিয়ে নাগরিকরা আগের চেয়ে অনেক সচেতন
দেশসংবাদ, ঢাকা :
Published : Saturday, 10 August, 2019 at 6:36 PM, Update: 10.08.2019 6:43:51 PM

ডেঙ্গু নিয়ে নাগরিকরা আগে চেয়ে অনেক সচেতন হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। রোববার ১০ আগষ্ট শনিবার ডিএসসিসি আওতাধীন সম্মানিত  করদাতাদের মধ্যে এরোসল স্প্রে বিতরন কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করেন। মেয়র সাঈদ খোকন বলেন সিটি কর্পোরেশন ডেঙ্গু নিয়ন্ত্রণে যে ব্যাপক কার্যক্রম চালাচ্ছে তার ফলে  আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যে ডেঙ্গু তে আক্রান্ত নতুন রোগীর সংখ্যা মহান আল্লাহর ইচ্ছায় কমে আসবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন ।

তিনি করদাতাদের এরোসল স্প্রে ক্যান বিতরনকালে এডিম মশা যেন  বংশ বিস্তার করতে না পারে সেজন্য আঙিনাসহ নিজ নিজ বাড়ি ঘর এসি ফ্রিজ ফুলের টব পরিত্যক্ত ক্যান ইত্যাদিতে যেন পানি জমে না থাকে সেদিকে সতর্ক থাকার আহবান জানান। একইসাথে এভিস মশা যেহেতু গৃহ অভ্যন্তরে পর্দা আলমারী সোফা খাট ইত্যাদি অন্ধকার স্হানে লুকিয়ে থাকে তাই এসব স্হানে স্প্রে করার জন্য কর্পোরেশনের পক্ষ থেকে দেয়া এসব ক্যান ব্যবহার করার পরামর্শ দেন।

একইসাথে ঈদের ছুটিতে কেউ বাড়ি গেলে এমন কোন ব্যবস্থা যেন রেখে যান যাতে কর্পোরেশনের লোকজন এডিস মশার লার্ভা নিধনে ওষুধ দিতে পারে। ১লা জুলাই থেকে এ পর্যন্ত ২৫৯৯৭টি বাড়ি পরিদর্শন করে ৮২৩টির লার্ভা ধ্বংস এবং স্কাউটের মাধ্যমে ১১০৭৬৫টি ভবন  পরিদর্শন শেষে ৬২২৩৭জন বাড়ির লার্ভা ধ্বংসসহ নির্মাণাধীন ৯৫ জন ভবন মালিককে জরিমানা করা হয়েছে।

মেয়র সাঈদ বলেন ইতোমধ্যে নাগরিকরা এবিষয়ে পূর্বের তুলনায় অনেক সচেতন হয়েছে তাদের মধ্যে জাগরন সৃষ্টি হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারী সকল সংস্হা একাজে সম্পৃক্ত হয়েছে। নাগরিকদের জাগরন এবং কর্পোরেশনের কার্যক্রম এদুয়ের সম্মেলনে ডেঙ্গুতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা দ্রুততম সময়ের মধ্যে কমে আসবে ইনশাল্লাহ। ইতোমধ্যে ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে এবং ৭৬৫টি মসজিদে এ ক্যান বিতরন করা হয়েছে।

নগর ভবনস্হ মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমান প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে‌ডিয়ার জেনারেল শ‌রিফ আহমেদ প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডোর জাহিদ হোসেনসহ সম্মানিত করদাতাগন এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মেয়র সাঈদ নগরবাসীদের কর্পোরেশন নির্ধারিত স্হানে কোরবানী করার আহবান জানিয়ে বলেন এসব স্হানে পশু  কোরবানী করার সব ব্যবস্থা রাখা থাকবে। এছাড়া পশু কোরবানী দেয়ার পর কর্পোরেশনের পক্ষ থেকে বিনামূল্যে দেয়া বর্জ্য ব্যাগে বর্জ্য ভরে মুখ বন্ধ করে নিকটস্থ কন্টৈইনারে ফেলার আহবান জানান যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে নগরীর বর্জ্য অপসারণ করা সম্ভব হয়।

দেশসংবাদ/এসআই

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft