ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ || ৮ ভাদ্র ১৪২৬
শিরোনাম: ■ সারেদেশে বজ্রপাতে নিহত ১২ ■ রাখাইনে প্রবেশ করতে চায় ইউএনএইচসিআর ■ এমপির পছন্দের ব্যক্তিই হবেন শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি ■ ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ ■ রোহিঙ্গাদের ফেরত না যাওয়ার নেপথ্যে রয়েছে যার প্রভাব ■  ভারতের সঙ্গে কোনো আলোচনা নয় ■ বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন জিয়াউর রহমান ■ বাংলাদেশের অশুভ শক্তিকে পরাভূত করতে হবে ■ ডেঙ্গুতে আক্রান্ত ৯৪ ডাক্তার ও ৩০০ স্বাস্থ্যকর্মী ■ তিনদিনে ৬৫৮ বাড়িতে অভিযান, ডেঙ্গু পাওয়া গেছে ৫৬ বাড়িতে ■ ভারত নয় পাকিস্তান যুদ্ধের চেষ্টা করছে ■ ছুটিতে গেলেন সেই তিন বিচারপতি
নিপীড়িত কাশ্মীরি ভাইদের পাশে থাকবে পাকিস্তান
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 14 August, 2019 at 4:32 PM, Update: 14.08.2019 4:49:12 PM

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারতীয় নিপীড়নের শিকার হওয়া জম্মু ও কাশ্মীরের লোকজনের দুর্দশায় তার মন আজ দুঃখ ভারাক্রান্ত। দেশটির স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া এক বিবৃতিতে পাকিস্তান কাশ্মীরি ভাইদের পাশে থাকবে বলে নিশ্চিত করেন তিনি।

সাবেক এ কিংবদন্তি ক্রিকেট তারকা বলেন, স্বাধীনতা দিবস মানুষের জন্য আনন্দের সুযোগ এনে দেয়। কিন্তু অধিকৃত কাশ্মীরে ভারতীয় দমনপীড়নের শিকার ভাইদের দুর্দশায় আমরা দুঃখ ভারাক্রান্ত।

এদিকে কাশ্মীরের সাংবিধানিক বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নিয়ে রাজ্যটিকে ভারতের নিজের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত করাকে দক্ষিণ এশিয়ার শান্তি ও নিরাপত্তার জন্য বড় হুমকি আখ্যায়িত করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মনোযোগ আকর্ষণ করেছে পাকিস্তান।

ভারতের এ অবৈধ সিদ্ধান্ত নিয়ে বৈঠকে বসার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামাবাদ। মঙ্গলবার নিরাপত্তা পরিষদ বরাবর লেখা এক চিঠিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরাইশি এ আহ্বান জানিয়েছেন।

চিঠিতে তিনি বলেন, যুদ্ধের উসকানি দেবে না পাকিস্তান। তাই বলে ভারত যেন আমাদের সংযমকে দুর্বলতা না ভাবে।

কোরাইশি বলেন, ভারত যদি ফের শক্তি প্রয়োগ করার পথে যায়, আত্মরক্ষার জন্য সর্বশক্তি নিয়ে পাকিস্তান জবাব দিতে বাধ্য হবে। এমন বিপজ্জনক পরিস্থিতির মুখে পাকিস্তান নিরাপত্তা পরিষদের বৈঠকের অনুরোধ করছে।

কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর রাজ্যটির মর্যাদা পুনর্বহালের চেষ্টা হিসেবে কূটনৈতিক তদবিরে জোর দিয়েছে পাকিস্তান।

ইতিমধ্যে ভারতীয় কূটনৈতিককে বহিষ্কার করেছে ইসলামাবাদ। দুই দেশের মধ্যে বাণিজ্যিক ও আন্তঃসীমান্ত পরিবহনও বাতিল করেছে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এতে দিল্লিকে তার সিদ্ধান্ত থেকে এতটুকু নাড়াতে পারবে বলে মনে হচ্ছে না।

চলতি সপ্তাহের শুরুতে ভারতকে চ্যালেঞ্জ জানাতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করেছেন ইমরান খান। হিটলারের নাৎসিবাদের মতো ভারতীয় হিন্দু জাতীয়তাবাদের সম্প্রসারণের বিরুদ্ধে চোখ বন্ধ রাখায় তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা জানান।

দেশসংবাদ/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft