ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ ২৬ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে এক লাখ মামলা ■ টি-টোয়েন্টিতেও আফগানদের কাছে হারলো বাংলাদেশ ■ ৮০ লাখ টাকাসহ গ্রেফতার ডিআইজির জামিন নাকচ ■ সৌদি তেল ক্ষেত্রে হামলা, যুদ্ধের হুমকি ইরানের ■ প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ ■ শেখ হাসিনাকে নিয়ে ‘ডিপ্লোম্যাট’র প্রচ্ছদ প্রতিবেদন ■ ডেঙ্গু ধ্বংসে এবার ফাইনাল চিরুনি অভিযান ■ কমিশন কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন জাবি উপাচার্য ■ ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ান ■ এনআরসি নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন ■ ছাত্রলীগের দুর্নীতি চাপা দিতেই ছাত্রদলের কাউন্সিল বন্ধ করা হয়েছে ■ চাঁদাবাজদের প্রশ্রয় দেবে না ছাত্রলীগ
বেতন বকেয়া রেখেই হঠাৎ গার্মেন্ট বন্ধ, শ্রমিকদের বিক্ষোভ
দেশসংবাদ, ঢাকা
Published : Wednesday, 21 August, 2019 at 12:57 PM, Update: 21.08.2019 4:10:04 PM

রাজধানীর শ্যামলীতে বকেয়া বেতনের দাবি ও গার্মেন্ট বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করেছে গার্মেন্টের কর্মীরা। বুধবার সকাল ১০টার দিকে অবরোধ শুরু হয়। ঈদের ছুটি শেষে আজ আলিফ অ্যাপারেলস নামের গার্মেন্টটি খোলার কথা থাকলেও সকালে কর্মীরা এসে প্রধান গেটে নোটিশ ও তালা দেখতে পান। এরপরই হঠাৎ গার্মেন্ট বন্ধের প্রতিবাদ ও বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করেন তারা।

জানা যায়, গত ১১ আগস্ট ঈদের ছুটিতে যান প্রতিষ্ঠানটির শ্রমিকরা। ছুটি শেষে বুধবার প্রতিষ্ঠান খোলার কথা থাকলেও সকালে শ্রমিকরা এসে দেখেন আলিফ অ্যাপারেলস নামের ওই প্রতিষ্ঠানের গেটে অবস্থান নিয়েছে পুলিশ। এ সময় তারা গেটে তালা ও প্রতিষ্ঠান বন্ধের নোটিশ দেখতে পান। এরপরই বিক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করে তারা। এর ফলে শ্যামলী থেকে কল্যাণপুরের সড়কের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

সড়কে অবস্থান নেওয়া শ্রমিকরা জানান, বিজিএমইএ'র বিধান অনুযায়ী গার্মেন্ট বন্ধের তিন মাস আগে শ্রমিকদের অবহিত করে তাদের পাওনা পরিশোধের কথা থাকলেও এক্ষেত্রে তাদের না জানিয়েই গার্মেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। তাই কোন সমাধান না পেয়ে রাস্তায় অবস্থান নিয়েছে তারা।

এর কয়েকমাস আগেও বকেয়া বেতনের দাবিতে সড়কে আন্দোলন করেছিলেন বলেও জানান তারা। সে সময় মালিকপক্ষ ৬ মাসের মধ্যে সকল পাওনা পরিশোধের আশ্বাস দিয়ে তাদের কাজে ফিরিয়ে আনে। এ সময় শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবি করে জানান, আমাদের বেতন-বোনাসসহ পাওনা টাকা দিতে হবে। এই দাবি পূরণ না হলে আমরা সড়কেই থাকব।

পুলিশ সূত্রে জানা যায়, বকেয়া বেতন ও গার্মেন্ট বন্ধের প্রতিবাদে সড়কে অবস্থান নিয়েছে শ্রমিকরা। পুলিশ তাদের সঙ্গে কথা বলে তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করছে। ঘটনাস্থলে মোহাম্মদপুর থানার ওসি জিজি বিশ্বাসসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত আছেন।

দেশসংবাদ/আলো

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft