ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ || ১ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ ২৬ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে এক লাখ মামলা ■ টি-টোয়েন্টিতেও আফগানদের কাছে হারলো বাংলাদেশ ■ ৮০ লাখ টাকাসহ গ্রেফতার ডিআইজির জামিন নাকচ ■ সৌদি তেল ক্ষেত্রে হামলা, যুদ্ধের হুমকি ইরানের ■ প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ ■ শেখ হাসিনাকে নিয়ে ‘ডিপ্লোম্যাট’র প্রচ্ছদ প্রতিবেদন ■ ডেঙ্গু ধ্বংসে এবার ফাইনাল চিরুনি অভিযান ■ কমিশন কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন জাবি উপাচার্য ■ ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ান ■ এনআরসি নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন ■ ছাত্রলীগের দুর্নীতি চাপা দিতেই ছাত্রদলের কাউন্সিল বন্ধ করা হয়েছে ■ চাঁদাবাজদের প্রশ্রয় দেবে না ছাত্রলীগ
স্থানান্তর হচ্ছে ইন্দোনেশিয়ার রাজধানি
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 27 August, 2019 at 3:58 PM, Update: 27.08.2019 10:38:41 PM


স্থানান্তর করা হচ্ছে এশিয়ার দেশ ইন্দোনেশিয়ার রাজধানী। জাকার্তা থেকে দেশটির পূর্ব কালিমানতান রাজ্যের বোর্নিও দ্বীপে নেওয়া হচ্ছে রাজধানীকে।এ কথা জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান রাজধানী শহর জাকার্তায় প্রায় ১ কোটি মানুষের বাস। শহরটির একাংশ ডুবে যাচ্ছে। প্রতিবছর প্রায় ২৫ সেন্টি মিটার করে ডুবছে। ইতোমধ্যে প্রায় অর্ধেক শহর চলে গেছে সমুদ্র পৃষ্ঠের উচ্চতার নিচে।

তবে পরিকল্পিত নতুন এই রাজধানীর নাম এখনও চূড়ান্ত করা হয়নি। নতুন রাজধানী স্থাপিত অনুন্নত দুটি এলাকায়। সেগুলো হচ্ছে, কুতাইকারতানেগারা ও উত্তর পেনাজাম পাসের। উচ্চাকাঙ্খী এই প্রকল্পে প্রায় ৪৬৬ ট্রিলিয়ন রুপিয়াহ (৩২.৭৯ বিলিয়ন ডলার) ব্যয় হবে।

দেশটির পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, জাকার্তার ট্রাফিক ব্যবস্থার কারণেই প্রতি বছর ১০০ ট্রিলিয়ন রুপিয়াহ ক্ষতি হচ্ছে।

দেশসংবাদ/আলো

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft