ঢাকা, বাংলাদেশ || সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০ || ৫ ফাল্গুন ১৪২৬
শিরোনাম: ■ শিগগিরই প্রাথমিকে ১৮ হাজার শিক্ষক নিয়োগ ■ কাদেরকে ফোন করলেন কেন? ■ ব্যাংক ঋণ নিয়ে পলাতকদের শান্তিতে ঘুমাতে দেব না ■ মুজিববর্ষে বাড়ি পাবেন ১৪ হাজার অস্বচ্ছল মুক্তিযোদ্ধা ■ ইরাকে মার্কিন দূতাবাসের কাছে সামরিক ঘাঁটিতে হামলা ■ চসিক নির্বাচনের দিনেই ভোট হবে বগুড়া-যশোরে ■ সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ ■ মালিতে বন্দুক হামলায় নিহত ৪০ ■ সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই ■ সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত আরও এক বাংলাদেশি ■ করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৬৬২ ■ পাঁচ উপ-নির্বাচনে আ.লীগের মনোনয়ন পেলেন যারা
বিশ্বের ৫ম অনিরাপদ নগরী ঢাকা
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 30 August, 2019 at 12:58 PM, Update: 30.08.2019 5:08:59 PM

বিশ্বের ৫ম অনিরাপদ নগরী ঢাকা

বিশ্বের ৫ম অনিরাপদ নগরী ঢাকা


বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। ২০১৭ সালের সূচকে এর অবস্থান ছিল তৃতীয়। সেই হিসাবে চলতি বছরের সূচকে দুই ধাপ এগিয়েছে ঢাকা মহানগরী।

সম্প্রতি প্রকাশিত ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) নিরাপদ নগরী সূচকে এটা উল্লেখ করা হয়েছে।

সার্বিকভাবে সূচকে সবচেয়ে অনিরাপদ নগরী হিসেবে উল্লেখ করা হয়েছে নাইজেরিয়ার সবচেয়ে জনবহুল শহর লাগোস। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস, মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন এবং পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচি।

সবচেয়ে নিরাপদ শহরের তালিকার প্রথমে রয়েছে জাপানের রাজধানী টোকিওর নাম। এরপর সিঙ্গাপুর। সেরা পাঁচের বাকি তিনটি শহর হলো যথাক্রমে, জাপানের ওসাকা, দ্য নেদারল্যান্ডসের আমস্টারডাম এবং অস্ট্রেলিয়ার সিডনি।

বিশ্বের ৬০টি নগরীর তালিকা দিয়েই আইইউর সূচকে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, অবকাঠামোগত নিরাপত্তা এবং ব্যক্তিগত নিরাপত্তাকে বিবেচনায় রেখে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

এ তালিকায় ডিজিটাল নিরাপত্তা ও স্বাস্থ্যসেবার দিক থেকে ঢাকা চতুর্থ অনিরাপদ নগরী)। অবকাঠামোগত নিরাপত্তায় ঢাকার অবস্থান দ্বিতীয় এবং ব্যক্তিগত নিরাপত্তায় ষষ্ঠ অনিরাপদ নগরী ঢাকা।

দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  বিশ্বের ৫ম অনিরাপদ নগরী ঢাকা  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft