ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ || ৬ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ যুবলীগের চেয়ারম্যান-সম্পাদকের পদত্যাগ দাবি ■ সাত বডিগার্ডসহ যুবলীগ নেতা শামীমকে গুলশান থানায় হস্তান্তর ■ মিসরজুড়ে একনায়ক সিসির বিরুদ্ধে বিক্ষোভ ■ ক্যাসিনো অভিযানে কেঁচো খুঁড়তে সাপ বেরোচ্ছে ■ অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ■ রূপপুর বালিশকাণ্ডে সবচেয়ে বেশি অর্থ হাতিয়ে নেন জিকে শামীম ■ বশেমুরবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা ■ হাতিরঝিল থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার ■ এবার চট্টগ্রামে অভিযান, গ্রেফতার ২ ■ এবার ধানমন্ডি ক্লাবে র‌্যাবের অভিযান ■ খালেদ ও শামীমের পর কারা? ■ শামীমের মায়ের নামে ১৪০ কোটি টাকা এফডিআর কীভাবে?
উচ্চ রক্তচাপ কমাবে যে পানীয়
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 1 September, 2019 at 7:49 PM

উচ্চ রক্তচাপ একটি নিরব ঘাতক। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ না করলে স্ট্রোক, হৃদরোগসহ নানা ধরনের জটিল সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

রক্তচাপের রোগীদের লবণযুক্ত এবং ভাজাপোড়া জাতীয় খাবার না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, রক্তচাপ নিয়ন্ত্রণে পটাশিয়ামযুক্ত খাবার খাওয়া জরুরি। পটাশিয়ামযুক্ত খাবার অতিরিক্ত সোডিয়াম প্রসাবের সঙ্গে বেরিয়ে যায়। রক্তচাপ কমাতে বিভিন্ন ধরনের ফলমূল ও শাকসবজি খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, পটাশিয়ামযুক্ত কলা ও পালং শাকের তৈরি একটি পানীয় খেতে পারেন।এই পানীয় উচ্চ রক্তচাপ কমায়। এছাড়া হৃৎপিণ্ডের সক্ষমতা বাড়ায়।



আসুন জেনে নেই পালং শাক ও কলা দিয়ে কীভাবে এই পানীয় তৈরি করবেন।

উপকরণ

২ টি কলা টুকরো করে কাঁটা, ১ কাপ পালং শাক, তিন টেবিল চামচ কমলার রস।

প্রণালী

বেন্ডারে কমলার রস ও কলা একসঙ্গে ব্লেন্ড করুন। এরপর এতে পালং শাকগুলো যোগ করে ভালো ভাবে ব্লেন্ড করুন।

যদি মিশ্রণটি ঘন হয় তাহলে এতে সামান্য পানি যোগ করে আবারও ব্লেন্ড করুন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত এই স্মুদি খেতে পারেন।

সূত্র : এনডিটিভি

দেশসংবাদ/এনকে

সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft