ঢাকা, বাংলাদেশ || রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ || ৩ অগ্রহায়ণ ১৪২৬
শিরোনাম: ■ রোববার থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী শুরু ■ পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে সারা দেশে বিএনপির বিক্ষোভের ডাক ■ আ.লীগ পদত্যাগ করলে তাদেরও উপকার হবে ■ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া ■ এক কেজি পেঁয়াজে লাভ ৮৩ টাকা! ■ নদীতে বস্তা ভর্তি ২০ টন পেঁয়াজ! ■ সেবার মানসিকতা ছড়িয়ে দিতে হবে ■ ইনিংস পরাজয়ের পথে বাংলাদেশ ■ মোরালেস সমর্থকদের ওপর পুলিশের এলোপাতাড়ি গুলি, নিহত ৫ ■ মালয়েশিয়ায় বাংলাদেশি যুবককে কুপিয়ে হত্যা ■ আজ স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন ■ কার্গো বিমানে পেঁয়াজ আমদানি করা হচ্ছে
ডিসিদের সার্বিক কার্যক্রম নিবিড়ভাবে মনিটর করার সিদ্ধান্ত
দেশসংবাদ, ঢাকা
Published : Wednesday, 4 September, 2019 at 10:07 AM, Update: 04.09.2019 12:37:43 PM

ডিসিদের সার্বিক কার্যক্রম নিবিড়ভাবে মনিটর করার সিদ্ধান্ত

ডিসিদের সার্বিক কার্যক্রম নিবিড়ভাবে মনিটর করার সিদ্ধান্ত


জেলা প্রশাসকদের (ডিসি) সার্বিক কার্যক্রম আরও নিবিড়ভাবে মনিটরিং করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ বিষয়ে সোমবার যুগ্মসচিব সাবিরুল ইসলামের নেতৃত্বে ৫ সদস্যের বিশেষ তদারকি কমিটি গঠন করা হয়। মঙ্গলবার দুপুরে গঠিত কমিটি প্রথম বৈঠক করে।

সূত্র জানায়, মনিটরিং কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে ডিসিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে জেলার সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত হওয়া, জেলার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে জেলার প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করা, শুদ্ধাচার কৌশল, ইনোভেশন, গণশুনানি, অভিযোগ প্রতিকার প্রভৃতি বিষয়ে বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে তথ্য সংগ্রহ এবং কমিটির সদস্যরা পরবর্তী এক মাসের মধ্যে সব জেলার বিষয়ে একটি সমন্বিত রিপোর্ট মন্ত্রিপরিষদ সচিবের কাছে দাখিল করবেন।

মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়। এছাড়া সংশ্লিষ্ট বিষয়ে যাতে সব ক্ষেত্রের ত্রুটি-বিচ্যুতি যথাযথভাবে সংশোধন ও সংস্কার করা যায়, সে বিষয়ে কমিটির সদস্যরা তাদের করণীয় নির্ধারণ করেন।

সম্প্রতি জামালপুর জেলার বিদায়ী ডিসি আহমেদ কবিরের বিরুদ্ধে গুরুতর অসদাচরণের অভিযোগ ওঠে, যা ছিল টক অব দ্য কান্ট্রি। অফিসের নারীকর্মীর সঙ্গে তার অনৈতিক সম্পর্কের ভিডিও সর্বত্র ভাইরাল হয়ে পড়ে।

ডিসির ব্যক্তিগত পর্যায়ের এমন অপরাধ পুরো প্রশাসনকে বিব্রতকর পরিস্থিতির দিকে ঠেলে দেয়। যদিও বিষয়টি এখনও তদন্তাধীন। তবে ঘটনাটি প্রশাসনযন্ত্রকে বড় ধরনের ধাক্কা দিয়েছে। এজন্য মন্ত্রিপরিষদ বিভাগ ডিসিসহ মাঠ প্রশাসনের সার্বিক কর্মকাণ্ড শতভাগ কঠোর নজরদারির মধ্যে আনতে চায়।

এজন্য এই ক্লোজ মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এদিকে সুযোগ থাকা সত্ত্বেও এখনও যেসব ডিসি বা জেলা প্রশাসক কর্মস্থলে পরিবার নিয়ে থাকছেন না, সেটি কোনভাবে বরদাশত করা হবে না। মন্ত্রিপরিষদ বিভাগের এমন কড়া বার্তা ইতিমধ্যে মৌখিকভাবে জানিয়ে দেয়া হয়েছে।

তবে কেউ কেউ অনিবার্য কারণে পরিবার নিয়ে কর্মস্থলে থাকতে পারছেন না। সেক্ষেত্রে কর্মরত ডিসির স্ত্রী কিংবা স্বামী সরকারি চাকরিজীবী হলে কিভাবে তাদের এক জেলার মধ্যে পদায়ন করা যায় সে বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

এছাড়া ভবিষ্যতে ডিসি ফিটলিস্ট প্রস্তুত ও নিয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন দিক সূক্ষ্মভাবে পর্যালোচনা করে ডিসি নিয়োগ দেয়া হবে। ভবিষ্যতে ডিসি হিসেবে নিয়োগ পেতে হলে জীবনবৃত্তান্ত আরও বিশদভাবে পর্যালোচনা করা হবে।

এছাড়া সূত্র জানায়, প্রত্যেক ডিসির সার্বিক কর্মকাণ্ড মনিটরিং করতে গঠিত কমিটির বাইরে মন্ত্রিপরিষদ বিভাগের যথাযথ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নিজস্বভাবে বিভিন্ন সোর্সের মাধ্যমে অলিখিত কাউন্টার ইন্টিলিজেন্স রিপোর্টও সংগ্রহ করবে।

এছাড়া বিদ্যমান নির্দেশনা অনুযায়ী ডিসিরা সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান করছেন কিনা সেটি প্রতিদিন মনিটরিং করা হচ্ছে। এক্ষেত্রে ল্যান্ডফোনের মাধ্যমে যোগাযোগ করা হয়।

ডিসি ওই সময় বিশেষ জরুরি কোনো কাজে অন্য কোথাও থাকলে সেটিও যাচাই করে দেখা হয়। গণমাধ্যমে কোন জেলার বিষয়ে জনগুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশ হলে তাৎক্ষণিকভাবে তা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ডিসির কাছে তার সরকারি মুঠোফোনে পাঠিয়ে দেয়া হচ্ছে।

এরপর বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত ডিসির করণীয় সম্পর্কে হালনাগাদ তথ্য চাওয়া হয়।

দেশসংবাদ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ডিসি   সার্বিক   কার্যক্রম   মনিটর   করার সিদ্ধান্ত  



মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft