ঢাকা, বাংলাদেশ || বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ || ৩ আশ্বিন ১৪২৬
শিরোনাম: ■ রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় পুলিশ জড়িত থাকলে ব্যবস্থা ■ শোভন-রাব্বানীকে অপসারণে আইন লঙ্ঘন ■ সৌদি তেল স্থাপনার হামলার নেপথ্যে ইরান ■ কারও কথা শোনে না মিয়ানমার ■ কক্সবাজারে ৬০০ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা ■ বাবার মোটরসাইকেলে চড়ে আদালতে মিন্নি ■ রাখাইনে গণহত্যার ঝুঁকিতে আরো ৬ লাখ রোহিঙ্গা ■ কারাবন্দিদের সব তথ্য সংরক্ষিত রাখার উদ্যোগ ■ আরও দুটি বোয়িং উড়োজাহাজ কেনার কথা জানালেন প্রধানমন্ত্রী ■ ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান-পরিচালকের গ্যারান্টি লাগবে ■ টানা ক্ষমতায় থাকার কারণেই সুফল পাচ্ছে জনগণ ■ স্কুলে অনুপস্থিত থেকেও বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী
লন্ডনে ভারতীয় হাইকমিশনে জুতা-পাথর-ডিম নিক্ষেপ
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 4 September, 2019 at 6:25 PM

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনে ভাংচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। তারা হাইকমিশন লক্ষ্য করে জুতা, পাথর ও ডিম ইত্যাদি নিক্ষেপ করেছে তারা। স্থানীয় সময় মঙ্গলবার এ ঘটনা ঘটে।

কাশ্মীর ইস্যুতে লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনে এ নিয়ে দ্বিতীয়বার সহিংস প্রতিবাদী বিক্ষোভের ঘটনা ঘটলো। প্রথমবার হয়েছিল গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে। গত ৫ আগস্ট নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার কাশ্মীরকে দুভাগ করে বিশেষ মর্যাদা বাতিল করে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডে জানিয়েছে, মঙ্গলবার বিক্ষোভকারীদের সহিংসতায় হাইকমিশনের জানালার কাচ ভেঙে গেছে এমনকি একটি জানালার গ্রিল ধসে পড়েছে। বিক্ষোভকারীদের হাতে ছিল পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের পতাকা এবং তারা স্বাধীনতার স্লোগান দিচ্ছিল।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভারতীয় হাইকমিশন এক টুইট বার্তায় লিখেছে, ‘আজ ৩ সেপ্টেম্বর লন্ডনের ভারতীয় হাইকমিশনে আরও একটি সহিংস বিক্ষোভের ঘটনা ঘটেছে। হাইকমিশন চত্বর ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনের কাচ ভেঙেছে।’ ভাঙা একটি জানালার ছবিও প্রকাশ করেছে তারা।

টাইমস অব ইন্ডিয়া বলছে, ‘কাশ্মীর ফ্রিডম মার্চ’ ব্যানারে গতকালের বিক্ষোভের নেতৃত্ব দেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির কয়েকজন এমপি। বিক্ষোভকারীদের হাতে ‘কাশ্মীরে গোলাগুলি বন্ধ কর’, ‘অবরোধ তুলে নাও’, ‘কাশ্মীরে জাতিসংঘের হস্তক্ষেপের সময় এসেছে’, ‘কাশ্মীরে যুদ্ধাপরাধ বন্ধ কর’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড ছিল।

ভারতীয় হাইকমিশনে গতকালের সহিংস বিক্ষোভের প্রতিবাদ করে নিন্দা জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান। সহিংসতার ঘটনাকে অগ্রণযোগ্য অভিহিত করে তিনি বলেন, ‘আমি অগ্রহণযোগ্য এমন আচরণের তীব্র নিন্দা জানাচ্ছি। এ বিষয় পদক্ষেপ নিতে লন্ডন পুলিশের সঙ্গে আলোচনা করবো আমি।’

যুক্তরাজ্যের বিভিন্ন স্থান থেকে আসা প্রায় ১০ হাজার ব্রিটিশ পাকিস্তানি এই বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভের একপর্যায়ে তারা ভারতীয় হাইকমিশনের জানালার কাচ ভেঙে ফেলেন। এ সময় সড়কে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। সহিংস এই বিক্ষোভের ঘটনায় লন্ডন পুলিশ চার জনকে আটক করেছে।

দেশসংবাদ/এনকে

মতামত দিতে ক্লিক করুন
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. আবদুস সবুর মিঞা (অব.)
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft